1. sparkleit.bd@gmail.com : K. A. Rahim Sablu : K. A. Rahim Sablu
  2. diponnews76@gmail.com : Debabrata Dipon : Debabrata Dipon
  3. admin@banglanews24ny.com : Mahmudur : Mahmudur Rahman
  4. mahmudbx@gmail.com : Monwar Chaudhury : Monwar Chaudhury
অবশেষে বেসরকারি শিক্ষকদের দাবি আলোর মুখ দেখতে চলেছে
সোমবার, ১৫ অগাস্ট ২০২২, ০১:২৬ অপরাহ্ন




অবশেষে বেসরকারি শিক্ষকদের দাবি আলোর মুখ দেখতে চলেছে

Banglanews24ny
    আপডেট : ৩০ জুলাই ২০২০, ৩:১৯:৫৬ অপরাহ্ন

অবশেষে পূরণ হতে যাচ্ছে বেসরকারি শিক্ষকদের বহু দিনের দাবি। এখন থেকে মাস শেষ হওয়ার সঙ্গে সঙ্গেই পূর্ববর্তী মাসের বেতন পাবেন বেসরকারি স্কুল-কলেজের শিক্ষকরা। শিগগিরই এই উদ‌্যোগ বাস্তবায়িত হবে। বৃহস্পতিবার (৩০ জুলাই) মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের (মাউশি) মহাপরিচালক সৈয়দ গোলাম ফারুক এ তথ্য নিশ্চিত করেন।

মাউশি-সূত্রে জানা গেছে, সরকারি স্কুল-কলেজ শিক্ষকদের চেয়ে প্রায় ১৫ দিন পরে এমপিওভুক্ত শিক্ষকরা বেতন পান। এই অবস্থার পরিবর্তন আনার সিদ্ধান্ত নিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। আগামী আগস্ট থেকে এই উদ‌্যোগ বাস্তবায়িত হবে।

সম্পর্কিত খবর
এমপিওভুক্ত শিক্ষকদের জুলাই মাসের বেতন ছাড়
ঈদ আনন্দ নেই ১০ লাখ বেসরকারি শিক্ষক-কর্মচারীর
হংকংয়ে নতুন চীনা আইনে গ্রেপ্তার ৪ শিক্ষার্থী
নিয়মিত বেতন পাওয়ার জন‌্য এখন থেকে প্রতি মাসের ২০ তারিখের মধ্যে শিক্ষা মন্ত্রণালয়ে পাঠাতে হবে। আর শিক্ষকদের অনলাইনে এমপিওর আবেদন পাওয়ার তিন কর্মদিবসের মধ্যে তা নিষ্পত্তি করতে সংশ্লিষ্টদের বলা হয়েছে।

উল্লেখ‌্য, এমপিওভুক্ত শিক্ষকরা মাসের শেষে নির্দিষ্ট সময়ে বেতনের দাবি জানিয়ে আসছেন দীর্ঘদিন ধরে। তাদের দাবি, আমরা একই সমান পরিশ্রম করে শিক্ষার্থীদের পাঠদান করছি। ক্ষেত্রবিশেষে আমাদের বেশিই শ্রম দিতে হয়। কিন্তু মূল্যায়নের ব্যপারে আমরা পিছিয়ে।

এ বিষয়ে জানতে চাইলে বাংলাদেশ শিক্ষক সমিতির সভাপতি ও এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠান জাতীয়করণ লিয়াজোঁ ফোরামের মুখপত্র মো. নজরুল ইসলাম রনি বলেন, ‘সরকার মাস শেষ হতেই সরকারি স্কুল-কলেজের শিক্ষক-কর্মচারীদের বেতন দিতে পারে। কিন্তু এমপিওভুক্ত শিক্ষকদের বেলায় কেন এ গড়িমসি? আমাদের কথা হচ্ছে সরকারি নিয়মে বেতন দিতে হবে। একইসঙ্গে ২৫ শতাংশের পরিবর্তে শতভাগ ঈদ বোনাস দিতে হবে।’

শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ও স্বীকৃতি কমিটির প্রধান সমন্বয়ক মোমিনুর রশিদ আমিন বলেছেন, ‘সরকারি স্কুল-কলেজশিক্ষাদের মতো এমপিওভুক্তদের বেতনও মাস শেষ হওয়ার সঙ্গে সঙ্গে দেওয়া দরকার। এতে আমাদের কাজের চাপও কমবে। ’ এমপিওভুক্ত শিক্ষকদের উপকার হবে বলেও তিনি মন্তব‌্য করেন।




খবরটি এখনই ছড়িয়ে দিন

এই বিভাগের আরো সংবাদ







Copyright © Bangla News 24 NY. 2020