1. sparkleit.bd@gmail.com : K. A. Rahim Sablu : K. A. Rahim Sablu
  2. diponnews76@gmail.com : Debabrata Dipon : Debabrata Dipon
  3. admin@banglanews24ny.com : Mahmudur : Mahmudur Rahman
  4. mahmudbx@gmail.com : Monwar Chaudhury : Monwar Chaudhury
আমেরিকায় মেড ইন বাংলাদেশ
বৃহস্পতিবার, ১১ অগাস্ট ২০২২, ০৬:১৯ অপরাহ্ন




আমেরিকায় মেড ইন বাংলাদেশ

অনলাইন ডেস্ক:
    আপডেট : ২৮ আগস্ট ২০২০, ৬:০৪:০৩ অপরাহ্ন

করোনা মহামারির কারণে প্রায় সাত মাস ধরে বন্ধ আছে সারা বিশ্বের সিনেমা হল। নতুন সিনেমা মুক্তি দেওয়া নিয়ে সংকটে পড়েছে প্রযোজক ও পরিচালকেরা। ঠিক সেই সময়ে সুসংবাদ বয়ে এনেছে রুবাইয়াত হোসেন পরিচালিত চলচ্চিত্র ‘মেড ইন বাংলাদেশ’।
বিভিন্ন আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে প্রদর্শনের পাশাপাশি ফ্রান্স, ডেনমার্ক, কানাডা ও পর্তুগালে বাণিজ্যিকভাবে মুক্তির পর এবার আমেরিকায় মুক্তি পেতে যাচ্ছে ছবিটি।
আজ (২৮ আগস্ট) থেকে আমেরিকার ৪০টিরও বেশি সিনেমা হলে মুক্তি পাচ্ছে ছবিটি। তবে হলে বসে নয়, সিনেমা হলের টিকেট কাটলে ভার্চুয়ালি ছবিটি দেখতে পাবেন দর্শকরা। আমেরিকার যে কোনও প্রান্ত থেকে ঘরে বসে টিকেট কেটে ছবিটি দেখার সুযোগ পাবেন। এভাবেই মুক্তি প্রতীক্ষায় থাকা ছবিগুলোর ‘ভার্চুয়াল থিয়েটার রিলিজ’ দিতে শুরু করেছে আমেরিকা ও অন্যান্য দেশের সিনেমা হলগুলো।
জানালেন, পরিচালক রুবাইয়াত হোসেন।
বাংলাদেশে নারীর ক্ষমতায়নে ও আত্মনির্ভরশীলতা অর্জনে পোশাকশিল্পের যে ভূমিকা তার আলোকে দৃঢ়চেতা নারী পোশাকশ্রমিকদের সংগ্রাম ও সাফল্যের গল্প বলা হয়েছে ‘মেড ইন বাংলাদেশ’ চলচ্চিত্রে।
টরন্টো চলচ্চিত্র উৎসবে ওয়ার্ল্ড প্রিমিয়ারের পর ছবিটির ইউরোপিয়ান প্রিমিয়ার হয় বিএফআই লন্ডন চলচ্চিত্র উৎসবে। এছাড়াও বিভিন্ন গুরুত্বপূর্ণ আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে সমাদৃত ও পুরস্কৃত হয়েছে ছবিটি। এটি ইতালির তোরিনো চলচ্চিত্র উৎসবে ‘প্রিমিও ইন্টারফেদি’ পুরস্কার, ফ্রান্সের এমিয়েন্স আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে জুরি ও দর্শক পুরস্কারসহ তিনটি পুরস্কার, আফ্রিকান ডায়াস্পোরা চলচ্চিত্র উৎসবে দর্শক পুরস্কার, ট্রমসো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে নরওয়েজিয়ান পিস অ্যাওয়ার্ড, ফ্রান্সের সেইন্ট-জঁ-ডি-লুজ আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে শ্রেষ্ঠ অভিনেত্রী পুরষ্কার অর্জন করে।
সম্প্রতি লোকার্নো চলচ্চিত্র উৎসবে ‘থ্রু দ্য ওপেন ডোরস’ এর  ওপেনিং ফিল্ম হিসাবে প্রদর্শিত হয় ‘মেড ইন বাংলাদেশ’।
গত বছরের ডিসেম্বরের ৪ তারিখে ফ্রান্স, ডেনমার্ক ও পর্তুগালের ৭০টি সিনেমা হলে বাণিজ্যিকভাবে মুক্তি পায় ‘মেড ইন বাংলাদেশ’। এরপর কোভিডের কারণে বন্ধ হওয়ার আগ পর্যন্ত টানা চৌদ্দ সপ্তাহ ধরে শতাধিক সিনেমা হলে প্রদর্শিত হয় ছবিটি।
বাংলাদেশেও মুক্তি দেয়ার পরিকল্পনা চলছে বলে জানিয়েছেন রুবাইয়াত হোসেন।
ছবিটির বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন রিকিতা নন্দিনী শিমু, নভেরা হোসেন, দীপান্বিতা মার্টিন, পারভীন পারু, মায়াবি মায়া, মোস্তফা মনোয়ার, শতাব্দী ওয়াদুদ, জয়রাজ, মোমেনা চৌধুরী, ওয়াহিদা মল্লিক জলি ও সামিনা লুৎফা প্রমুখ। দুটি অতিথি চরিত্রে অভিনয় করেছেন মিতা চৌধুরী ও ভারতের শাহানা গোস্বামী।
ছবিটির প্রযোজক ফ্রঁসোয়া দক্তেমা ও আশিক মোস্তফা এবং সহ-প্রযোজক পিটার হিলডাল, পেদ্রো বোর্হেস, আদনান ইমতিয়াজ আহমেদ ও রুবাইয়াত হোসেন। প্রথম ছবি ‘মেহেরজান’ (২০১১) এবং দ্বিতীয় ছবি ‘আন্ডার কনস্ট্রাকশন’ (২০১৫)-এর পর এটি রুবাইয়াত হোসেনের তৃতীয় ছবি।
বাংলাদেশের খনা টকিজ ও ফ্রান্সের লা ফিল্মস দ্য এপ্রেস-মিডির ব্যানারে নির্মিত ‘মেড ইন বাংলাদেশ’-এর পরিবেশনা ও আন্তর্জাতিক বিক্রয় প্রতিনিধি ফ্রান্সের পিরামিড ফিল্মস। আমেরিকায় ছবিটির পরিবেশক আর্টম্যাটান ফিল্মস।




খবরটি এখনই ছড়িয়ে দিন

এই বিভাগের আরো সংবাদ







Copyright © Bangla News 24 NY. 2020