1. sparkleit.bd@gmail.com : K. A. Rahim Sablu : K. A. Rahim Sablu
  2. diponnews76@gmail.com : Debabrata Dipon : Debabrata Dipon
  3. admin@banglanews24ny.com : Mahmudur : Mahmudur Rahman
  4. mahmudbx@gmail.com : Monwar Chaudhury : Monwar Chaudhury
ইতালি ফিরতে পারবেন বাংলাদেশিরা: মালয়েশিয়ায় প্রবেশে সুখবর
শুক্রবার, ০২ ডিসেম্বর ২০২২, ০১:২০ অপরাহ্ন




ইতালি ফিরতে পারবেন বাংলাদেশিরা: মালয়েশিয়ায় প্রবেশে সুখবর

অনলাইন ডেস্ক:
    আপডেট : ১১ সেপ্টেম্বর ২০২০, ২:১০:২৪ অপরাহ্ন

কোভিড-১৯ এর জন্য বাংলাদেশে আটকা পড়েছেন প্রায় ১২ হাজারের মতো ইতালি প্রবাসী। এদের অধিকাংশ গত বছর শীতের মৌসুম শুরু হওয়ার আগে অক্টবরে কিংবা ডিসেম্বরের দিকে বাংলাদেশে বেড়াতে গিয়েছিলেন। তাদের ফেরার কথা ছিল শীত শেষ হওয়ার পর কিংবা ইতালির বসন্তকালে।
গ্রীষ্মের শুরুতেই ইতালিতে প্রয়োজন হয় অতিরিক্ত শ্রমিকের। আর সেই মৌসুমী শ্রমিকদের একটা বিরাট অংশ বাংলাদেশিরা; বিশেষ করে পর্যটন শিল্প এলাকাগুলোতে বাংলাদেশের কাজের ক্ষেত্রসমূহ বিস্তৃত।

গ্রীষ্ম ও পর্যটনকে কেন্দ্র করে ইতালিতে রয়েছে প্রায় ১৬ হাজারের অধিক বাংলাদেশি ব্যবসা প্রতিষ্ঠান। আর এই সকল ব্যবসা প্রতিষ্ঠানের অনেক মালিক শ্রমিক এবং কর্মে নিয়োজিত অনেকেই বাংলাদেশী এবং তাদের মধ্যে একটা বিরাট অংশ রীতিমতো শীতকাল শুরু হওয়ার সঙ্গে সঙ্গে বাংলাদেশের যান এবং শীত শেষ হওয়ার সাথে সাথে ইতালিতে ফিরে এসে নিজের কর্মে নিয়োজিত হন। ইতালিয়ান সরকারের সর্বশেষ সিদ্ধান্ত অনুযায়ী, ইতালিতে আর পুরোপুরি লকডাউন করা হবে না।

বাংলাদেশি যাদের পরিবার-পরিজন, স্বামী-স্ত্রী কিংবা সন্তান ইতালিতে রয়েছে তারা সহজেই প্রবেশ করতে পারবেন দেশটিতে। আর অন্যদের ক্ষেত্রে তাদের নিজ নিজ  কর্মক্ষেত্রে তার প্রয়োজনীয়তার কথা ঘোষণাপত্রে উল্লেখ করতে হবে। তবে সবারই জন্য ইতালিতে প্রবেশ করতে হলে একটা ঘোষণাপত্রে নিজের কর্মস্থান, যেখানে আসার পর ১৪ দিন কোয়ারেন্টিনে থাকবেন সেই জায়গার কথা এবং নিজের বাসার ঠিকানা ও ফোন নাম্বার উল্লেখ করে এয়ারপোর্টে জমা দিতে হবে। অনলাইনেও পূরণ করা যাবে তথ্যপত্র।

এসময়ের মধ্যে যাদের ইতালিতে রেসিডেন্ট পারমিটের মেয়াদ উত্তীর্ণ হয়েছে, তাদেরকে অ্যাম্বাসি থেকে ভিসা নিয়ে ইতালিতে প্রবেশ করতে হবে। আর তাতে ভোগান্তিতে পড়তে পারেন অনেক প্রবাসী।

ইতালির সরকারের সর্বশেষ ঘোষণায় প্রধানমন্ত্রী জোসেফ কন্তে ও পররাষ্ট্রমন্ত্রী লুইজি দি মাইও ইতালি ভ্রমণ ও আগামী দিনে লকডাউন এর মত কর্মসূচিতে সরকারের চিন্তার কথা জানিয়েছেন।

এদিকে

মালয়েশিয়ায় বাংলাদেশিদের প্রবেশে সুখবর রয়েছে বিশেষ করে  বাংলাদেশসহ প্রায় ২৩টি দেশের নাগরিকদের মালয়েশিয়া প্রবেশে নিষেধাজ্ঞা জারির মাত্র দুই দিন পর তা শিথিল করেছে মালয়েশিয়া।

স্থানীয় সময় বৃহস্পতিবার (১০ সেপ্টেম্বর) দেশটির মন্ত্রিসভার বিশেষ বৈঠকে এই সিদ্ধান্ত নেয়া হয়। এরপর কোভিড-১৯ এর নিয়মিত ব্রিফিংয়ে এসব তথ্য জানিয়েছেন দেশটির জ্যেষ্ঠ মন্ত্রী দাতুক সেরি ইসমাইল সাবরি ইয়াকুব।

তিনি বলেন, প্রবাসী এবং পেশাদারদের মালয়েশিয়ায় প্রবেশের আগে ইমিগ্রেশন ডিপার্টমেন্ট থেকে অনুমোদন নিতে হবে। তাদের আবেদনের সঙ্গে মালয়েশিয়ান ইনভেস্টমেন্ট ডেভেলপমেন্ট অথরিটিস অথবা সম্পর্কিত সংস্থা থেকে একটি সাপোর্ট লেটার থাকতে হবে।

এর আগে গত ৭ সেপ্টেম্বর শুরুতে মালয়েশিয়া সরকার জানায়, যেসব দেশে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা দেড় লাখের বেশি সেই দেশগুলো মালয়েশিয়া প্রবেশে নিষেধাজ্ঞার অন্তর্ভুক্ত থাকবে। কিন্তু দুইদিনের মাথায় ২৩টি দেশের নাগরিকদের ওপর আরোপিত ‘প্রবেশ নিষেধাজ্ঞা’ শিথিল করলো মালয়েশিয়া।

 

এছাড়া স্থায়ী বাসিন্দাদের পাশাপাশি মালয়েশিয়ান নাগরিকদের ভিনদেশি স্ত্রীদের প্রবেশেও বাধা নেই। তবে এটি হবে ‘ওয়ান-ওয়ে’ জার্নি, অর্থাৎ সেখানে গিয়ে তাদের থেকে যেতে হবে এবং পাস-হোল্ডার শিক্ষার্থীরাও দেশটিতে যেতে পারবেন। তবে নতুন কোনো শিক্ষার্থী পরবর্তী ঘোষণার আগে আবেদন করতে পারবেন না।

 




খবরটি এখনই ছড়িয়ে দিন

এই বিভাগের আরো সংবাদ







Copyright © Bangla News 24 NY. 2020