1. sparkleit.bd@gmail.com : K. A. Rahim Sablu : K. A. Rahim Sablu
  2. diponnews76@gmail.com : Debabrata Dipon : Debabrata Dipon
  3. admin@banglanews24ny.com : Mahmudur : Mahmudur Rahman
  4. mahmudbx@gmail.com : Monwar Chaudhury : Monwar Chaudhury
জেলেদের মুখে হাসি নিয়ে তীরে ভিড়ছে রূপালী ইলিশ বোঝাই নৌকা ও ট্রলার
বৃহস্পতিবার, ১৮ অগাস্ট ২০২২, ০৭:৫৩ অপরাহ্ন




জেলেদের মুখে হাসি নিয়ে তীরে ভিড়ছে রূপালী ইলিশ বোঝাই নৌকা ও ট্রলার

অনলাইন ডেস্ক
    আপডেট : ২৬ জুলাই ২০২০, ৪:৩২:৩১ পূর্বাহ্ন

ইলিশ বোঝাই নৌকা ফিরছে সাগর থেকে নিষেধাজ্ঞা শেষে
চট্টগ্রাম নগরীর চট্টগ্রামের বৃহত্তম মাছের আড়ত শতবছরের ঐতিহ্যবাহী ফিশারি ঘাটে ফিরতে শুরু করেছে ইলিশ বোঝাই নৌকা। চারদিকে রূপালি ইলিশের ছড়াছড়ি। প্রায় দুই মাসের ‘নিরবতা’ ভেঙে শনিবার থেকে কর্মচঞ্চল হয়ে উঠেছে ফিশারি ঘাট।৬৫ দিন সামুদ্রিক মাছের সুষ্ঠু প্রজনন ও আহরণ নিশ্চিতে সাগরে সব ধরনের মাছ ধরায় নিষেধাজ্ঞা দেয় মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়।

নিষেধাজ্ঞা শেষে ২৩ জুলাই বৃহস্পতিবার রাতে ইলিশ, লইট্টাসহ নানা ধরনের সামুদ্রিক মাছের খোঁজে ট্রলার, বোট নিয়ে বেরিয়ে পড়েন চট্টগ্রামের প্রায় ৭০০ জেলে।নিষেধাজ্ঞা শেষ হলে শুক্রবার রাতে প্রথমবারের মতো কিছু জেলে ২৫-৩০টি ইলিশ বোঝাই ট্রলার, ২০-২৫টি লইট্টা মাছ বোঝাই ট্রলার এবং ৫টি অন্যান্য সামুদ্রিক মাছ বোঝাই ট্রলার নিয়ে ফিশারি ঘাটে ফেরেন।শনিবার সকালে ট্রলার থেকে ইলিশসহ এসব সামুদ্রিক মাছ আড়তে নিয়ে আসা হয়।

এদিন ৭০০-৮০০ গ্রামের ইলিশ প্রতি মন ১৮ হাজার, ৫০০-৬০০ গ্রামের ইলিশ প্রতি মন ১৪ হাজার টাকায় এবং এর চেয়ে ছোট ইলিশ প্রতি মন ১২ হাজার টাকায় বিক্রি হয় ফিশারি ঘাটে।বিভিন্ন আড়তে ট্রলার থেকে ইলিশ নিয়ে সাজিয়ে তা বাজারজাত করা হচ্ছে। জেলেদের ধরা ইলিশ আড়তে তুলে হাঁকডাক দেওয়া হচ্ছে। নির্ধারিত দামে সেসব ইলিশ কিনে নিচ্ছেন বিভিন্ন স্থান থেকে আসা পাইকারি ক্রেতারা। এরপর রওনা হচ্ছে দূর-দূরান্তে




খবরটি এখনই ছড়িয়ে দিন

এই বিভাগের আরো সংবাদ







Copyright © Bangla News 24 NY. 2020