1. sparkleit.bd@gmail.com : K. A. Rahim Sablu : K. A. Rahim Sablu
  2. diponnews76@gmail.com : Debabrata Dipon : Debabrata Dipon
  3. admin@banglanews24ny.com : Mahmudur : Mahmudur Rahman
  4. mahmudbx@gmail.com : Monwar Chaudhury : Monwar Chaudhury
উত্তরাঞ্চলে গত ৯ মাসে ২০ লাখ কেজি চা বেশি উৎপাদন
রবিবার, ২৭ নভেম্বর ২০২২, ০৪:৪৪ পূর্বাহ্ন




উত্তরাঞ্চলে গত ৯ মাসে ২০ লাখ কেজি চা বেশি উৎপাদন

বাংলানিউজএনওয়াই ডেস্ক::
    আপডেট : ১৯ অক্টোবর ২০২২, ১১:০৪:৩৯ অপরাহ্ন

দেশের উত্তরাঞ্চলে চলতি বছর (২০২২) ১ জানুয়ারি থেকে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত ৯ মাসে ২০ লাখ কেজি চা বেশি উৎপাদিত হয়েছে। চলতি মৌসুমে এই ৯ মাসে উত্তরাঞ্চলে চা উৎপাদিত হয়েছে ১ কোটি ২৫ লাখ ৪১ হাজার ৯১৪ কেজি। গত বছর (২০২১) একই সময়ে উত্তরাঞ্চলে চা উৎপাদিত হয়েছিল ১ কোটি ৫ লাখ ১৭ হাজার কেজি। গত বছরের তুলনায় এ বছর ২০ লাখ ২৪ হাজার ৯১৪ কেজি চা বেশি উৎপাদিত হয়েছে।

বাংলাদেশ চা বোর্ডের পঞ্চগড় আঞ্চলিক কার্যালয়ের কীটতত্ত্ব বিভাগের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মোহাম্মদ শামীম আল মামুন জানান, উত্তরাঞ্চলের পঞ্চগড়, ঠাকুরগাঁও, দিনাজপুর, লালমনিরহাট ও নীলফামারীতে সমতলের ৯টি চা বাগান ও প্রায় ৮ সহ¯্রাধিক ক্ষুদ্রায়তন চা বাগানের মোট ১১ হাজার ৪৩৩ দশমিক ৯৪ একর চা আবাদি থেকে উত্তোলিত সবুজ চা পাতা ২৫টি চলমান চা কারখানায় গত ৯ মাসে ১ কোটি ২৫ লাখ ৪১ হাজার ৯১৪ কেজি চা উৎপাদিত হয়েছে। যা বছরের তুলনায় এ বছর ২০ লাখ ২৪ হাজার ৯১৪ কেজি চা বেশি।

চা বোর্ড সূত্র জানায়, চলতি চা উৎপাদন মৌসুমে উত্তরাঞ্চলে চা উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ১ কোটি ৮০ লাখ কেজি। আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত আরও ৫৫ লাখ কেজি চা উৎপাদন করতে পারলেই লক্ষ্যমাত্রা ছাড়িয়ে উত্তরাঞ্চলে চা উৎপাদনে নতুন রেকর্ড সৃষ্টি হবে।

চা বোর্ড সূত্র আরও জানায়, কোভিড পরিস্থিতিতে ২০২১ সালে সঠিক ব্যবস্থাপনার ফলে দেশের উত্তর জনপদে লক্ষ্যমাত্রা ছাড়িয়ে ১ কোটি ৪৫ লাখ ৪০ হাজার কেজি চা উৎপাদিত হয়েছিল। যা দেশের উত্তর জনপদের চা শিল্পের জন্য ছিল সর্বোচ্চ রেকর্ড।




খবরটি এখনই ছড়িয়ে দিন

এই বিভাগের আরো সংবাদ







Copyright © Bangla News 24 NY. 2020