1. sparkleit.bd@gmail.com : K. A. Rahim Sablu : K. A. Rahim Sablu
  2. diponnews76@gmail.com : Debabrata Dipon : Debabrata Dipon
  3. admin@banglanews24ny.com : Mahmudur : Mahmudur Rahman
  4. mahmudbx@gmail.com : Monwar Chaudhury : Monwar Chaudhury
একুশে পদক পাচ্ছেন ১৯ বিশিষ্ট নাগরিক ও ২ প্রতিষ্ঠান
শুক্রবার, ৩১ মার্চ ২০২৩, ০৬:১২ পূর্বাহ্ন




একুশে পদক পাচ্ছেন ১৯ বিশিষ্ট নাগরিক ও ২ প্রতিষ্ঠান

বাংলানিউজ এনওয়াই ডেস্ক :
    আপডেট : ১২ ফেব্রুয়ারী ২০২৩, ৮:৫৯:৩২ অপরাহ্ন

একুশে পদকপ্রাপ্ত ১৯ জন বিশিষ্ট নাগরিক হলেন খালেদা মনযূর-ই-খুদা (ভাষা আন্দোলন), একেএম শামসুল হক (মরণোত্তর ভাষা আন্দোলন), হাজী মো. মজিবর রহমান (ভাষা আন্দোলন), মাসুদ আলী খান (শিল্পকলা- অভিনয়), শিমুল ইউসুফ (শিল্পকলা- অভিনয়), মনোরঞ্জন ঘোষাল (শিল্পকলা- সংগীত), গাজী আবদুল হাকিম (শিল্পকলা- সংগীত), ফজল-এ-খোদা (মরণোত্তর শিল্পকলা- সংগীত), জয়ন্ত চট্টোপাধ্যায় (শিল্পকলা- সংগীত), নওয়াজীশ আলী খান (শিল্পকলা), কনক চাঁপা চাকমা (শিল্পকলা- চিত্রকলা), মমতাজ উদ্দীন (মরণোত্তর মুক্তিযুদ্ধ), মো. শাহ আলমগীর (মরণোত্তর সাংবাদিকতা), ড. মো. আবদুল মজিদ (গবেষণা), প্রফেসর ড. মযহারুল ইসলাম (মরণোত্তর শিক্ষা), মো. সাইদুল হক, (সমাজসেবা), এ্যাড. মঞ্জুরুল ইমাম (মরণোত্তর রাজনীতি), আকতার উদ্দীন মিয়া (মরণোত্তর রাজনীতি), ড. মনিরুজ্জামান (ভাষা ও সাহিত্য)।

এছাড়া, যে দুই প্রতিষ্ঠান একুশে পদক পেয়েছে সেগুলো হলো- বাংলাদেশ জাতীয় জাদুঘর (শিক্ষা) এবং বিদ্যানন্দ ফাউন্ডেশন (সমাজসেবা)।

‘স্বাধীনতা পুরস্কার’র পর রাষ্ট্রের দ্বিতীয় সর্বোচ্চ বেসামরিক সম্মাননা ‘একুশে পদক’। মহান ভাষা আন্দোলনের শহীদদের স্মরণে ১৯৭৬ সাল থেকে প্রতিবছর বিভিন্ন ক্ষেত্রে বিশেষ অবদানের জন্য এই পুরস্কার দিয়ে আসছে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার।

পুরস্কার হিসেবে সবাইকে একটি স্বর্ণপদক, এককালীন অর্থ (চেক) ও একটি সম্মাননাপত্র দেয়া হয়।




খবরটি এখনই ছড়িয়ে দিন

এই বিভাগের আরো সংবাদ







Copyright © Bangla News 24 NY. 2020