1. sparkleit.bd@gmail.com : K. A. Rahim Sablu : K. A. Rahim Sablu
  2. diponnews76@gmail.com : Debabrata Dipon : Debabrata Dipon
  3. admin@banglanews24ny.com : Mahmudur : Mahmudur Rahman
  4. mahmudbx@gmail.com : Monwar Chaudhury : Monwar Chaudhury
এ বছরের মধ্যে করোনার ভ্যাকসিন পাবে যুক্তরাষ্ট্র: ফাউসি
বৃহস্পতিবার, ০৮ ডিসেম্বর ২০২২, ০২:৪৯ অপরাহ্ন




এ বছরের মধ্যে করোনার ভ্যাকসিন পাবে যুক্তরাষ্ট্র: ফাউসি

রিপোর্টার
    আপডেট : ১৮ জুলাই ২০২০, ১১:৩৭:১০ পূর্বাহ্ন

যুক্তরাষ্ট্রের সংক্রামক ব্যাধির শীর্ষস্থানীয় বিশেষজ্ঞ ড. অ্যান্টনি ফাউসি ইঙ্গিত দিয়েছেন, ২০২০ সাল শেষ হবার আগেই করোনাভাইরাসের ভ্যাকসিন পেয়ে যাবে দেশটি। এর মধ্যে মার্কিন ওষুধ কোম্পানি মডার্না মার্কিন সরকারের সহায়তায় করোনার যে ভ্যাকসিন তৈরি করেছে তার পরীক্ষায় ইতিবাচক ফল পাওয়া গেছে।

রয়টার্সকে হোয়াইট হাউজের করোনা ট্রাস্কফোর্সের শীর্ষ এই সদস্য জানান, প্রস্তাবিত সময়সূচি নিয়ে আমি খুশি চীন যুক্তরাষ্ট্রের আগে ভ্যাকসিন পেয়ে গেল কিনা সেটা নিয়ে তার কোন ‘মাথাব্যথা’ নেই বলে জানান ফাউসি।

তিনি বলেন, সবার গবেষণাই মোটামুটি এক পথে এগোচ্ছে। তারা (চীন) আমাদের খুব আগেই কিছু বের করে ফেলবে না। এটা নিশ্চিত। অন্যান্য বিজ্ঞানীদের মতো ড. ফাউসিও বলছেন করোনাভাইরাস নিয়ে এখনও অনেক অজানা প্রশ্ন রয়ে গেছে যার মধ্যে একটা হল ভ্যাকসিন বা টিকা যে ইমিউনিটি দেবে তা কতদিন স্থায়ী হবে।

মডার্নার সম্ভাব্য করোনা প্রতিরোধী ভ্যাকসিন (mRNA-1237) প্রথম ধাপের ট্রায়ালে অংশগ্রহণকারী সবার শরীরে নিরাপদ এবং কার্যকর অ্যান্টিবডি তৈরি করেছে বলে নিউ ইংল্যান্ড জার্নাল অব মেডিসিনে দাবি করা হয়েছে।

গতকাল মার্কিন গণমাধ্যম সিএনএন জানায়, এই টিকাটির ডেটা যুক্তরাষ্ট্রের প্রথম করোনো প্রতিরোধী টিকা হিসেবে কোনো পিয়ার-রিভিউড জার্নালে প্রকাশিত হতে যাচ্ছে। জুলাইয়ের ২৭ তারিখ ভ্যাকসিনটির চূড়ান্ত অর্থাৎ তৃতীয় ধাপের ট্রায়াল করতে যাচ্ছে মর্ডানা।




খবরটি এখনই ছড়িয়ে দিন

এই বিভাগের আরো সংবাদ







Copyright © Bangla News 24 NY. 2020