1. sparkleit.bd@gmail.com : K. A. Rahim Sablu : K. A. Rahim Sablu
  2. diponnews76@gmail.com : Debabrata Dipon : Debabrata Dipon
  3. admin@banglanews24ny.com : Mahmudur : Mahmudur Rahman
  4. mahmudbx@gmail.com : Monwar Chaudhury : Monwar Chaudhury
করোনাকালে সবচেয়ে জরুরি ভিটামিন ডি
শনিবার, ১৩ অগাস্ট ২০২২, ০৬:০৮ অপরাহ্ন




করোনাকালে সবচেয়ে জরুরি ভিটামিন ডি

লাইফস্টাইল ডেস্ক
    আপডেট : ০৬ সেপ্টেম্বর ২০২০, ৯:৩৮:৩৫ পূর্বাহ্ন

আমাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় ভিটামিন ডি। চোখ, দাঁত ও হাড়ের সমস্যা দূর করতেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

এছাড়া ‘ডি’র মাত্রার সঙ্গে কোভিড-১৯ কেসের একটা গুরুত্বপূর্ণ সম্পর্ক খুঁজে পেয়েছেন বিশেষজ্ঞরা। বিশেষত করোনায় মৃত্যুহারের সঙ্গে, ইউরোপীয় দেশগুলোর মধ্যে ইতালি ও স্পেনের লোকজনের শরীরে ভিটামিন ‘ডি’র মাত্রা খুবই কম। এনডিটিভির এক প্রতিবেদনে গবেষকরা দাবি করেছেন, ভিটামিন ডি এর অভাবে সে দেশে করোনায় মৃত্যুহার অনেক বেশি।

এতো দিন পর্যন্ত সকালের হালকা রোদ থেকে যে পরিমাণ ভিটামিন ডি পাওয়া যেত তা দিয়েই আমরা সুস্থ থাকতাম। কিন্তু মহামারি করোনা আমাদের জানিয়ে দিয়েছে, এই মরণ ভাইরাসকে রুখতে সবচেয়ে কার্যকর ভিটামিন ডি।

শরীরে পর্যাপ্ত ভিটামিন ডি-র যোগান থাকে, তবে খুব সহজে এই ভাইরাস আমাদের ক্ষতি করতে পারবে না। সকালের মিষ্টি রোদের পাশাপাশি কিছু খাবার থেকেও আমরা এই উপকারি ভিটামিনটি পেতে পারি।
ভিটামিন ডি সমৃদ্ধ খাবারগুলো জেনে নিন, আর খাবারের তালিকায় যে কোনো একটি রাখার চেষ্টা করুন প্রতিদিন:

ডিমের কুসুম ভিটামিন ‘এ’, ‘ডি’, ‘ই’ এবং ‘কে’ সমৃদ্ধ। এটি দেহে পুষ্টির অভাব দূর করে।
মাশরুম ভিটামিন-ডি’র একটি আদর্শ উৎস। বিভিন্ন তরকারির মধ্যে মাশরুম ব্যবহার করলে তা যেমন স্বাদে উন্নত হয়, একই সঙ্গে তরকারির পুষ্টিগুণও বাড়ে।
পনির একটি মজাদার খাবার। একই সঙ্গে পনিরে রয়েছে প্রচুর পরিমাণ ভিটামিন-ডি। কাঁচা পনিরে ভিটামিন-ডি’র পরিমাণ তুলনামূলক বেশি থাকে।

সব মাছেই ভিটামিন ডি বিদ্যমান। বিশেষ করে চর্বিযুক্ত মাছ, যেমন- স্যামন, সার্ডিনস, টুনা, ম্যাককেরেল ইত্যাদিতে ভিটামিন-ডি’র পরিমাণ বেশি। দৈনিক ভিটামিন-ডি চাহিদার ৫০ শতাংশ পূরণ হতে পারে একটি টুনা মাছের স্যান্ডউইচ

শক্তি ও প্রয়োজনীয় পুষ্টি উপাদান প্রদানে সয় দুধ দারুণ এক পানীয়। উদ্ভিদজাত দুধের মধ্যে সয় দুধ অন্যতম। এতে উচ্চমাত্রায় ভিটামিন ডি রয়েছে

সম্প্রতি হাভার্ড স্কুল অব পাবলিক হেলথের তথ্যমতে, বিশ্বব্যাপী প্রায় একশ কোটি লোক ভিটামিন ডি এর অভাবে ভুগছে। তাছাড়া ভালো ত্বকের জন্য প্রতিদিন ১৫ মিনিট রোদে থাকা ভালো।




খবরটি এখনই ছড়িয়ে দিন

এই বিভাগের আরো সংবাদ







Copyright © Bangla News 24 NY. 2020