1. sparkleit.bd@gmail.com : K. A. Rahim Sablu : K. A. Rahim Sablu
  2. diponnews76@gmail.com : Debabrata Dipon : Debabrata Dipon
  3. admin@banglanews24ny.com : Mahmudur : Mahmudur Rahman
  4. mahmudbx@gmail.com : Monwar Chaudhury : Monwar Chaudhury
কালচে ঠোঁট কি ক্যানসারের লক্ষণ?
বৃহস্পতিবার, ১৮ অগাস্ট ২০২২, ০৮:২৯ অপরাহ্ন




কালচে ঠোঁট কি ক্যানসারের লক্ষণ?

বাংলানিউজএনওয়াই ডেস্ক
    আপডেট : ২৫ জুলাই ২০২২, ১২:০০:০২ পূর্বাহ্ন

ঠোঁট দিয়ে মানুষ যেমন কথা বলে, তেমন ঠোঁটও অনেক কথা বলে। ঠোঁটের রং দেখে মানুষের স্বাস্থ্য নিয়ে বলে দেওয়া যেতে পারে অনেক কিছু। বিশেষ করে ঠোঁটের রং যদি কালচে হয়ে আসে, তবে সময় নষ্ট না করে চিকিৎসকের পরামর্শ নেওয়া প্রয়োজন।

অ্যাডিসনস ডিজিজ:

এ রোগের প্রভাবে ঠোঁটের হাইপার পিগমেন্টেশন বা অতিরঞ্জন ঘটতে পারে। এই রোগে শরীরের অ্যাড্রিনাল গ্রন্থি থেকে কর্টিসোল এবং অ্যালডোস্টেরন নামক দুটি হরমোনের ক্ষরণ কমে যায়। এ হরমোনগুলোর ভারসাম্য নষ্ট হলে দেহের বিভিন্ন অংশ কালো হয়ে যেতে পারে। কালো হয়ে আসতে পারে ঠোঁটও।

ক্যানসার:

ঠোঁটের কালো দাগ ক্যানসারের লক্ষণও হতে পারে। যদি হঠাৎ ঠোঁটে কোনো কালো দাগ দেখা যায় এবং সেই দাগ ক্রমশ ছড়িয়ে পড়তে থাকে, তবে অবিলম্বে সতর্ক হওয়া প্রয়োজন। অনেক সময়ে মেলানোমা নামক ক্যানসারে এই লক্ষণ দেখা যায়। ক্যানসার থেকে সৃষ্ট এই ধরনের দাগে অনেক সময়ে সংশ্লিষ্ট স্থানে রক্তপাত হয় এবং কালো দাগ ক্রমশ ক্ষতের চেহারা নিতে থাকে। ফলে এই ধরনের দাগে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নেওয়া প্রয়োজন।

সায়ানোসিস:

ঠোঁটের রং শুধু গাঢ় হয়ে আসার সঙ্গে সঙ্গে যদি নীলচে হয়ে আসে, তবে তা সায়ানোসিসের লক্ষণ হতে পারে। ঠোঁট নীলচে হয়ে আসার সঙ্গে সঙ্গে যদি শ্বাসকষ্টও হয়, তবে তৎক্ষণাৎ চিকিৎসকের পরামর্শ নিতে হবে। রক্তে অক্সিজেনের পরিমাণ কমে গেলে এই সমস্যা দেখা দেয়।




খবরটি এখনই ছড়িয়ে দিন

এই বিভাগের আরো সংবাদ







Copyright © Bangla News 24 NY. 2020