1. sparkleit.bd@gmail.com : K. A. Rahim Sablu : K. A. Rahim Sablu
  2. diponnews76@gmail.com : Debabrata Dipon : Debabrata Dipon
  3. admin@banglanews24ny.com : Mahmudur : Mahmudur Rahman
  4. mahmudbx@gmail.com : Monwar Chaudhury : Monwar Chaudhury
কুলাউড়ায় রাতের আঁধারে খাসিয়া পুঞ্জির পানগাছ কর্তন,
রবিবার, ০২ অক্টোবর ২০২২, ০৪:০১ পূর্বাহ্ন




কুলাউড়ায় রাতের আঁধারে খাসিয়া পুঞ্জির পানগাছ কর্তন,

কুলাউড়া প্রতিনিধি:;
    আপডেট : ১২ সেপ্টেম্বর ২০২২, ৮:২০:১৩ অপরাহ্ন

মৌলভীবাজারের কুলাউড়া উপজেলার কর্মধা ইউনিয়নের মুরই ছড়া খাসিয়া পুঞ্জিতে বেশ কয়েকটি পানের জুম থেকে প্রায় দেড় শতাধিক পানের গাছ কেটে ফেলায় উদ্বিগ্ন ও আতংকে স্থানীয় আদিবাসী খাসি সম্প্রদায়ের মানুষেরা।

মুরইছড়া পুঞ্জি সূত্রে জানা যায় গত শনিবার দিবাগত রাতে (১০ সেপ্টেম্বর) এ পানগাছ গুলো কাটা হয় এবং গতকাল রোববার (১১ সেপ্টেম্বর) বিকালে পান জুমের ডিউটিরত অবস্থায় পুঞ্জির কয়েকজন যুবক পানগাছ কাটার বিষয়টি বুঝতে পেরে সাথে সাথে মুরইছড়া পুঞ্জির মান্রী ফ্লোরা বাবলি তালাং কে অবহিত করে তারা। মিথিলদা তালাং, মিন তালাং এবং নেরিশ তালাং-এর পানের জুম থেকে থেকে প্রায় ১৫০টি পানের গাছ দুষ্কৃতীরা কেটে ফেলে।

জুমের মালিক মিথিল্ডা তালাং বলেন, কে বা কারা এই কাজ করেছে জানি না। তবে, যে বা যারা এই কাজ করেছে তারা নিশ্চিত জানে, খাসিয়াদের শেষ করার সহজ কৌশল হলো পান গাছ কেটে ফেলা। খাসিয়ারা রোববার পান জুমে কাজ করে না এটা জেনেই শনিবার রাতে জুমের গাছগুলো কেটে দেওয়া হয়েছে।

তিনি বলেন, ‘আমরা নিরীহ মানুষ। পান চাষ করে সংসার চালাই। একটা গাছ ৪ বছর যত্ন করার পর পান পাওয়া যায়। অথচ দায়ের এক কোপে ৪ বছরের পরিশ্রম ও খরচ সব শেষ হয়ে যায়। খুব ভয়ে আছি। পান গাছ আমাদের একমাত্র আয়ের উৎস।

পানচাষি মিন তালাং বলেন, কয়েক বছর যত্নের পর গাছগুলো পান দেওয়া শুরু করেছিল। জানি না কীভাবে লোনের টাকা পরিশোধ করব?

এ ব্যাপারে মুরইছড়া পুঞ্জির মান্রী ও কুবরাজ আন্তঃপুঞ্জি উন্নয়ন সংগঠনের সাধারণ সম্পাদক ফ্লোরা বাবলী তালাং বলেন, আমাদের হয়রানির শেষ নেই। কে দেবে আমাদের জীবিকার নিরাপত্তা? এ উত্তর আমার জানা নেই। কেন খাসিয়া আদিবাসীদের জীবিকা বারবার হামলার শিকার হবে? দুষ্কৃতিকারীদের বিচার হবে কি না সন্দেহ।’

যদিও কুলাউড়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবদুস ছালেক বলেছেন, ঘটনাটি আমাদেরকে জানানো হয়েছে। ঘটনাস্থল পরিদর্শন করে তদন্ত সাপেক্ষে দোষীদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।




খবরটি এখনই ছড়িয়ে দিন

এই বিভাগের আরো সংবাদ







Copyright © Bangla News 24 NY. 2020