1. sparkleit.bd@gmail.com : K. A. Rahim Sablu : K. A. Rahim Sablu
  2. diponnews76@gmail.com : Debabrata Dipon : Debabrata Dipon
  3. admin@banglanews24ny.com : Mahmudur : Mahmudur Rahman
  4. mahmudbx@gmail.com : Monwar Chaudhury : Monwar Chaudhury
চুল ভালো রাখবে এই ৫ অভ্যাস
সোমবার, ০৪ জুলাই ২০২২, ০৮:৪৪ অপরাহ্ন




চুল ভালো রাখবে এই ৫ অভ্যাস

বাংলানিউজএনওয়াই ডেস্ক
    আপডেট : ১৫ জুন ২০২২, ১০:১৬:১৬ অপরাহ্ন

বর্ষার শুরু তো চুল পড়াও শুরু? মাঝে মাঝে বৃষ্টি হলেও ভ্যাপসা গরম যেন আর যাচ্ছে না। এদিকে ঘেমে আপনার চুল আর স্ক্যাল্পের হচ্ছে দুর্দশা। কী করলে চুল ভালো থাকবে বুঝে উঠতে পারছেন না হয়তো। আসলে চুলের যত্নে বাড়তি কিছু করার দরকারও নেই। আপনার প্রতিদিনের কাজগুলোই ঠিকভাবে করলে চুল ভালো রাখা সহজ হবে। চুল ভালো রাখার জন্য দরকার প্রয়োজনীয় পুষ্টি। চুলের জন্য পর্যাপ্ত পুষ্টি পৌঁছাতে হবে আপনাকেই। প্রতিদিনের ধুলো-ময়লা চুলকে রুক্ষ, অনুজ্জ্বল তো করেই সেইসঙ্গে চুল পড়া ও ভেঙে যাওয়ারও কারণ হয়ে দাঁড়ায়। চুল ও স্ক্যাল্প ভালো রাখতে আপনাকে করতে হবে এই কাজগুলো-

নিয়মিত ​চুল আঁচড়ান

অনেকে অলসতা করে ঠিকভাবে চুল আঁচড়ান না। এটি মোটেই ভালো অভ্যাস নয়। বিশেষজ্ঞরা বলছেন, দিনে কয়েকবার চুল আঁচড়ালে চুলের স্বাস্থ্য ভালো থাকে। বড় চুলের ক্ষেত্রে হাতের তালুর উপর চুল নিয়ে মুঠোতে চেপে ধরে ধীরে ধীরে আঁচড়ান। চুল সব সময় নিচের দিক থেকে আঁচড়ানো শুরু করবেন। এতে চুলে জট পাকাবে না। ফলে চুল ছিঁড়ে যাওয়ার ভয় থাকবে না।

ভেজা চুল ভালো করে শুকিয়ে নিন

কোনো রকমে গোসল সেরে ভেজা চুল নিয়েই বেরিয়ে পড়ার অভ্যাস থাকলে তা আজই বাদ দিন। কারণ আপনার এই অভ্যাস চুল পড়ার বড় কারণ হতে পারে। ভেজা চুল ধুলো-ময়লাকে বেশি টেনে আনে। যে কারণে আপনার স্ক্যাল্প খুব সহজেই রুক্ষ হয়ে যায়। ফলস্বরূপ চুল নষ্ট হতে শুরু করে। তাই চুল ভেজানোর পর তা ভালোভাবে শুকিয়ে তবেই বাড়ি থেকে বের হোন।

চিরুনি ​নিয়মিত পরিষ্কার করুন

চুল আঁচড়ানোর জন্য যে চিরুনি ব্যবহার করেন সেটি নিয়মিত পরিষ্কার করছেন তো? নাকি পরিষ্কার না করেই দিনের পর দিন একই চিরুনি ব্যবহার করে যাচ্ছেন? অপরিষ্কার চিরুনি দিয়ে চুল আঁচড়ালে চুল পড়ার সমস্যা বাড়তে পারে, এমনটাই বলছেন বিশেষজ্ঞরা। তাই এ ধরনের অভ্যাস থাকলে তা আজই বাদ দিন। চিরুনি পরিষ্কার করার কাজে শ্যাম্পু ও পানি ব্যবহার করুন। এতে চুল ভালো থাকবে।

ব্যবহার করুন প্রোটিন প্যাক

চুল ভালো রাখার জন্য প্রয়োজন হয় প্রোটিনের। সপ্তাহে অন্তত একদিন ‍চুলের যত্ন নিন। সেজন্য ডিম, লেবুর রস ও মধু দিয়ে প্যাক তৈরি করে নিন। সেটি চুলে লাগিয়ে কিছুক্ষণ অপেক্ষা করুন। এরপর শুকিয়ে গেলে চুলে শ্যাম্পু করে নিন। এভাবে নিয়মিত ব্যবহার করলে পাবেন কোমল ও উজ্জ্বল চুল।

নিয়মিত তেল দিন

চুলে তেল দেওয়ার অভ্যাস অনেকের কাছে অপছন্দের। কিন্তু চুলে পুষ্টি পৌঁছাতে হলে আপনাকে চুলে নিয়মিত তেল দিতে হবে। এর বিকল্প নেই। প্রতিদিন রাতে ঘুমাতে যাওয়ার আগে চুলে তেল ব্যবহার করুন। পরদিন সকালে শ্যাম্পু করে নিতে পারেন। এতে কমে আসবে চুল পড়ার পরিমাণ। পাবেন কোমল ও ঝলমলে চুল।




খবরটি এখনই ছড়িয়ে দিন

এই বিভাগের আরো সংবাদ







Copyright © Bangla News 24 NY. 2020