1. sparkleit.bd@gmail.com : K. A. Rahim Sablu : K. A. Rahim Sablu
  2. diponnews76@gmail.com : Debabrata Dipon : Debabrata Dipon
  3. admin@banglanews24ny.com : Mahmudur : Mahmudur Rahman
  4. mahmudbx@gmail.com : Monwar Chaudhury : Monwar Chaudhury
জুড়ীতে লোকালয় থেকে লজ্জাবতী বানর উদ্ধার
রবিবার, ০২ অক্টোবর ২০২২, ০২:২১ পূর্বাহ্ন




জুড়ীতে লোকালয় থেকে লজ্জাবতী বানর উদ্ধার

জহিরুল ইসলাম সরকার জুড়ী (মৌলভীবাজার) প্রতিনিধি
    আপডেট : ০৩ সেপ্টেম্বর ২০২২, ৭:৩৮:৩৪ অপরাহ্ন

মৌলভীবাজারের জুড়ীতে লোকালয় থেকে একটি লজ্জাবতী বানর উদ্ধার করে সীমান্তবর্তী লাঠিটিলা বনে অবমুক্ত করা হয়েছে। শনিবার (০৩ সেপ্টেম্বর) উপজেলার কচুরগুল থেকে বানরটি উদ্ধার করেন স্থানীয় বাসিন্দা আশরাফুল ইসলাম।

আশরাফুল ইসলাম জানান, গত ০২ সেপ্টেম্বর রাতে হয়তো বানরটি বনাঞ্চল থেকে পথ হারিয়ে লোকালয়ে চলে আসে। কিছু লোক বানরটিকে আটক করে। পরে তিনি সেটিকে উদ্ধার করে নিয়ে বাড়িতে রাখেন। পরে শনিবার স্থানীয় পরিবেশকর্মি খোর্শেদ আলমের সাথে যোগাযোগ করে বানরটিকে হস্তান্তর করেন।

তিনি আরও জানান, উদ্ধার হওয়া বানরটি এখনও প্রাপ্ত বয়স্ক হয়নি। তবে বানরটি স্বাভাবিক এবং সুস্থ আছে।

লজ্জাবতী বানর বা বেঙ্গল স্লো লরিসকে ইন্টারন্যাশনাল ইউনিয়ন ফর কনজারভেশন অব নেচার (আইইউসিএন) ২০২০ সালের তালিকায় সংকটাপন্ন (Red List) প্রজাতি হিসেবে দেখানো হয়েছে।

লজ্জাবতী বানর ছোট আকারের। এটি বেঙ্গল স্লো লরিস নামে পরিচিত। স্তন্যপায়ী শ্রেণীর লরিসিডি পরিবারের সদস্য এই বানর বাংলাদেশের বন্যপ্রাণী আইনের তফসিল-১ অনুসারে সংরক্ষিত প্রাণী।

লজ্জাবতী বানরের বৈজ্ঞানিক নাম Nycticebus bengalensis। এরা নিশাচর প্রাণী। এই বানর দিনের বেলায় গাছের উুঁচু ডালে নিজেদের আড়াল করে উল্টো হয়ে ঝুলে থাকে। লজ্জাবতী বানর কচিপাতা, পোকা-মাকড়, গাছের কস ও পাখির ডিম খেয়ে থাকে।

পরিবেশ কর্মী খোর্শেদ আলম জানান, বন্যপ্রাণী ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা রেজাউল করিম চৌধুরীর নির্দেশনায় বানরটিকে লাঠিটিলা সংরক্ষিত বনের লাঠিছড়া এলাকায় স্থানীয় ইউপি সদস্য আব্দুর রাজ্জাক এর সমন্বয়ে অবমুক্ত করা হয়েছে।




খবরটি এখনই ছড়িয়ে দিন

এই বিভাগের আরো সংবাদ







Copyright © Bangla News 24 NY. 2020