1. sparkleit.bd@gmail.com : K. A. Rahim Sablu : K. A. Rahim Sablu
  2. diponnews76@gmail.com : Debabrata Dipon : Debabrata Dipon
  3. admin@banglanews24ny.com : Mahmudur : Mahmudur Rahman
  4. mahmudbx@gmail.com : Monwar Chaudhury : Monwar Chaudhury
টেরিজা ও বরিসের পথে হাঁটলেন ব্রিটিশ প্রধানমন্ত্রী লিজ ট্রাস
সোমবার, ০৫ ডিসেম্বর ২০২২, ০৩:৩৭ পূর্বাহ্ন




টেরিজা ও বরিসের পথে হাঁটলেন ব্রিটিশ প্রধানমন্ত্রী লিজ ট্রাস

বাংলানিউজএনওয়াই ডেস্ক::
    আপডেট : ২০ অক্টোবর ২০২২, ৭:৩৭:২৪ অপরাহ্ন

সাবেক ব্রিটিশ প্রধানমন্ত্রী টেরিজা মে ও বরিস জনসনের মতো একই পরিণতি বরণ করতে হলো বর্তমান প্রধানমন্ত্রী লিজ ট্রাস’কে ও। ক্ষমতা গ্রহণের ৪৫ দিনের মাথায় পদত্যাগ করেছেন এই ব্রিটিশ নারী প্রধানমন্ত্রী।

বৃহস্পতিবার (২০ অক্টোবর) ১০ নং ডাউনিং স্ট্রিট থেকে দেওয়া ভাষণে ট্রাস বলেন, তিনি কনজারভেটিভ পার্টির নেতার পদ থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্তের বিষয়ে ব্রিটিশ রাজা তৃতীয় চার্লসকে জানিয়েছেন। খবর বিবিসি।

লিজ ট্রাসের পদত্যাগের মধ্য দিয়ে যুক্তরাজ্যে নতুন এক ইতিহাস সৃষ্টি হলো। দেশটিতে সবচেয়ে কম সময়ের মধ্যে প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগের এ ঘটনা ঘটল।

এর আগে সবচেয়ে সংক্ষিপ্ত সময় ধরে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রীর পদে ছিলেন জর্জ ক্যানিং। তিনি মাত্র ১১৯ দিন প্রধানমন্ত্রীর পদে থেকে ১৮২৭ সালে মারা যান

এদিকে যুক্তরাজ্যের চ্যাঞ্জেলর জেরেমি হান্ট জানিয়েছেন লিজ ট্রাস পরবর্তীতে আর কনজারভেটির পার্টির নেতা এবং প্রধানমন্ত্রী হতে পারবেন না। তবে তিনি এর কারণ ব্যাখ্যা করেননি।

এর আগে ব্রিটিশ স্বরাষ্ট্রমন্ত্রী সুয়েলা ব্রাভারম্যান লিজ ট্রাসের সঙ্গে সরাসরি সাক্ষাৎ করে পদত্যাগপত্র জমা দেন। এরপর থেকে তার পদত্যাগে চাপ সৃষ্টি করেন দলীয় আইনপ্রণেতারা।

এ অবস্থায় আগামী সপ্তাহেই নতুন প্রধানমন্ত্রী নিয়ে নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে বলে এক ঘোষণায় জানান লিজ ট্রাস। আইনপ্রণেতারা একমত হয়েছেন যে আগামী সপ্তাহের মধ্যে নেতৃত্বের নির্বাচন হবে। লিজ ট্রাসের উত্তরসূরি নির্বাচিত না হওয়া পর্যন্ত তিনি প্রধানমন্ত্রী হিসাবে দায়িত্ব পালন করে যাবেন।




খবরটি এখনই ছড়িয়ে দিন

এই বিভাগের আরো সংবাদ







Copyright © Bangla News 24 NY. 2020