1. sparkleit.bd@gmail.com : K. A. Rahim Sablu : K. A. Rahim Sablu
  2. diponnews76@gmail.com : Debabrata Dipon : Debabrata Dipon
  3. admin@banglanews24ny.com : Mahmudur : Mahmudur Rahman
  4. mahmudbx@gmail.com : Monwar Chaudhury : Monwar Chaudhury
তাইওয়ানে পেলোসি, সাগরে মুখোমুখি চীন-যুক্তরাষ্ট্র
শনিবার, ১৩ অগাস্ট ২০২২, ০৭:১০ অপরাহ্ন




তাইওয়ানে পেলোসি, সাগরে মুখোমুখি চীন-যুক্তরাষ্ট্র

বাংলানিউজএনওয়াই ডেস্ক
    আপডেট : ০২ আগস্ট ২০২২, ১১:১৩:৪০ অপরাহ্ন

যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে তীব্র উত্তেজনার মধ্যে তাইওয়ান পৌঁছেছেন মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ হাউস অব রিপ্রেজেনটেটিভসের স্পিকার ন্যান্সি পেলোসি। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল–জাজিরা এক প্রতিবেদনে তাঁর তাইপে পৌঁছার খবর নিশ্চিত করেছে। স্থানীয় সময় আজ মঙ্গলবার তাঁকে বহনকারী উড়োজাহাজ তাইপে বিমানবন্দরে অবতরণ করে।

এদিকে পেলোসির তাইওয়ান সফর নিয়ে যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে বড় ধরনের উত্তেজনা চলছে। পেলোসির তাইওয়ান সফরকে সামনে রেখে তাইওয়ানের পূর্বে ফিলিপাইন সাগরে একটি বিমানবাহী রণতরীসহ চারটি যুদ্ধ জাহাজ মোতায়েন করেছে যুক্তরাষ্ট্র। আর তাইওয়ান প্রণালির ওপর টহল দিচ্ছেন চীনা যুদ্ধবিমান।

চীন কোনোভাবেই পেলোসির এই সফরকে মানতে পারছে না। পেলোসির এই সফর নিয়ে একাধিকবার কড়া বার্তা দিয়েছে চীন। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ঝাও লিজিয়ান বলেছেন, ‘পেলোসি যদি তাইওয়ান সফরে যান, তাহলে চীনের সামরিক বাহিনী অলস বসে থাকবে না।’ তারও আগে, চীনের প্রেসিডেন্ট মার্কিন প্রেসিডেন্টের সঙ্গে টেলিফোনে আলাপকালে তাইওয়ান ইস্যুতে বাইডেনকে হুমকি দিয়ে বলেন, ‘আগুন নিয়ে খেললে পুড়তে হবে।’

তবে চীনের এসব হুমকি–সতর্কবার্তা উপেক্ষা করে তাইওয়ান সফরে গেলেন পেলোসি। এর আগে নাম প্রকাশ না করার শর্তে দুই মার্কিন কর্মকর্তা জানিয়েছিলেন, স্থানীয় সময় আজ মঙ্গলবার রাতে ন্যান্সি পেলোসি তাইওয়ান সফরে যেতে পারেন। পেলোসি তাঁর এশিয়া সফরে সিঙ্গাপুর পৌঁছান গতকাল সোমবার। আজ মালয়েশিয়া থেকে সরাসরি তাইপের উদ্দেশে যাত্রা করেন পেলোসি।

এর আগে পেলোসিকে বহনকারী একটি উড়োজাহাজ দুদিন আগে হাওয়াই থেকে উড্ডয়ন করেছিল তাইওয়ানের উদ্দেশে। জবাবে চীনা নৌবাহিনী তাইওয়ান প্রণালিতে মুহুর্মুহু গুলি ও রকেট ছোড়ে। পরে পেলোসি তাঁর উড়োজাহাজের গন্তব্য ঘুরিয়ে নেন।




খবরটি এখনই ছড়িয়ে দিন

এই বিভাগের আরো সংবাদ







Copyright © Bangla News 24 NY. 2020