1. sparkleit.bd@gmail.com : K. A. Rahim Sablu : K. A. Rahim Sablu
  2. diponnews76@gmail.com : Debabrata Dipon : Debabrata Dipon
  3. admin@banglanews24ny.com : Mahmudur : Mahmudur Rahman
  4. mahmudbx@gmail.com : Monwar Chaudhury : Monwar Chaudhury
নিরাপদ প্রমাণিত না হলে করোনা ভাইরাসের টিকার অনুমোদন নয় ॥ ডব্লিউএইচও
শুক্রবার, ০২ ডিসেম্বর ২০২২, ১১:২৩ পূর্বাহ্ন




নিরাপদ প্রমাণিত না হলে করোনা ভাইরাসের টিকার অনুমোদন নয় ॥ ডব্লিউএইচও

অনলাইন ডেস্ক:
    আপডেট : ০৫ সেপ্টেম্বর ২০২০, ১০:১৮:২৭ পূর্বাহ্ন

নিরাপদ এবং কার্যকর প্রমাণিত না হওয়া পর্যন্ত করোনাভাইরাসের কোনো টিকা অনুমোদ দেওয়া হবে না বলে আবারও জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। বৈশ্বিক মহামারী কোভিড-১৯ এর টিকা আবিষ্কারে অনেক দেশই কাজ করছে।

রাশিয়া এবং চীন এরইমধ্যে বৃহৎ আকারে টিকার কার্যকারিতা পরীক্ষা (চূড়ান্ত ট্রায়াল) ছাড়াই প্রাথমিকভাবে টিকার ব্যবহার শুরু করে দিয়েছে। দেশ দুটিতে টিকা নিতে আগ্রহীদের যথেষ্ট সাড়াও পাওয়া গেছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা-ডব্লিউএইচও টিকার ‘চূড়ান্ত পর্যায়ের পরীক্ষায় যথেষ্ট সংখ্যক মানুষের’ স্বেচ্ছায় অংশ নেওয়ার বিষয়টিকে স্বাগত জানিয়েছে। তবে এও বলেছে, চূড়ান্ত পরীক্ষার ফল পেতে আরো সময় লাগবে এবং হয়তো একটি কার্যকর ও নিরাপদ টিকা হতে পেতে আগামী বছরের মাঝামাঝি সময় লেগে যাবে।

ডব্লিউএইচও-র মুখপাত্র মার্গারেট হ্যারিস বলেন, ‘‘বাস্তবসম্মত সময়ের নিরিখে আমরা সত্যিই আগামী বছরের মাঝামাঝির আগে বিশ্বজুড়ে একটি কার্যকর ও নিরাপদ টিকা দেখতে পাওয়ার আশা করতে পারি না।”

তবে শুধু টিকা আবিষ্কার হলেই সংকটের সমাধান হবে না, বরং সেটি বিশ্বের সব মানুষের হাতে নাগালে পৌঁছাতে হবে বলে সতর্ক করেছেন জাতিসংঘের সাধারণ অধিবেশনের প্রেসিডেন্ট তিজ্জানি মুহাম্মদ-বন্দে।

তিনি বলেন, যদি মাত্র একটি দেশ এই সংকট থেকে বেরিয়ে যেতে পারে, তার অর্থ বাকি বিশ্বকে তখনও করোনাভাইরাসের কারণে সৃষ্ট সংকট মোকাবেলা করতে হবে। এজন্য সবার অন্তর্ভুক্তি চাই, এটাই মূল চাবিকাঠি। এরইমধ্যে যারা পেছনে পড়ে গেছে তাদের যদি অন্তর্ভুক্ত করা না যায়, তাদের দুর্ভোগ যদি অব্যাহত থাকে তবে এ ধরণের সংকটের ক্ষেত্রে শান্তি ফেরার কোনো নিশ্চয়তা আমরা দিতে পারি না।




খবরটি এখনই ছড়িয়ে দিন

এই বিভাগের আরো সংবাদ







Copyright © Bangla News 24 NY. 2020