1. sparkleit.bd@gmail.com : K. A. Rahim Sablu : K. A. Rahim Sablu
  2. diponnews76@gmail.com : Debabrata Dipon : Debabrata Dipon
  3. admin@banglanews24ny.com : Mahmudur : Mahmudur Rahman
  4. mahmudbx@gmail.com : Monwar Chaudhury : Monwar Chaudhury
নিলামে উঠছে ম্যারাডোনার ‘ঈশ্বরের হাতের’ বল
রবিবার, ২৭ নভেম্বর ২০২২, ০৪:১৩ পূর্বাহ্ন




নিলামে উঠছে ম্যারাডোনার ‘ঈশ্বরের হাতের’ বল

স্পোর্টস ডেস্ক:
    আপডেট : ১৪ অক্টোবর ২০২২, ৫:২৯:০২ অপরাহ্ন

১৯৮৬ বিশ্বকাপে ইংল্যান্ডের বিপক্ষে আর্জেন্টিনার হয়ে পরলোকগত ফুটবল কিংবদন্তি দিয়াগো ম্যারাডোনার বহুল আলোচিত ‘ঈশ্বরের হাতে’ দেয়া গোলের বলটি এবার নিলামে উঠতে যাচ্ছে। আগামী মাসে অনুষ্ঠিতব্য নিলামে বলটি কমপক্ষে ৩ মিলিয়ন পাউন্ডে বিক্রি হবে বলে আশা করা হচ্ছে।

আগামী ১৬ নভেম্বর শুরু হবে এই নিলাম কার্যক্রম। নিলামে অংশগ্রহণকারীরা অনলাইনে রেজিস্ট্রেশন শুরু করতে পারবেন ২৮ অক্টোবর থেকে।

লন্ডনভিত্তিক নিলামকারী প্রতিষ্ঠান গ্রাহাম বুড জানায়, তাদের প্রত্যাশা বলটি আড়াই থেকে তিন মিলিয়ন পাউন্ডে বিক্রি হবে।

এক বিবৃতিতে নিলাম ঘরের চেয়ারম্যান গ্রাহাম বুড বলেন, ‘বলটি কেন্দ্র করে যে ইতিহাস রচিত হয়েছে তাতে আমি মনে করি নিলামের সময় এটি দারুণ জনপ্রিয়তা পাবে।’

ফকল্যান্ড যুদ্ধের পর রাজনৈতিক উত্তেজনার কারণে ১৯৮৬ সালের বিশ্বকাপে আর্জেন্টিনা বনাম ইংল্যান্ডের কোয়ার্টার ফাইনাল ম্যাচটিকে ঘিরেও ছিল টান টান উত্তেজনা। ম্যাচে পরলোকগত ম্যারাডোনার গোল দুটি উত্তেজনার ওই পারদকে আরো বাড়িয়ে দিয়েছিল।

ম্যারাডোনা প্রথম গোলটি করেছিলেন বক্সের ভেতরে গিয়ে। এ সময় ইংল্যান্ড গোলরক্ষক পিটার শিল্টনকে বোকা বানিয়ে বলে ঘুষি মেরে জালে জড়ান ম্যারাডোনা। পরে ওই গোলের ব্যাখ্যা করতে গিয়ে আর্জেন্টাইন কিংবদন্তি বলেছিলেন, কিছুটা মাথা দিয়ে এবং কিছুটা ঈশ্বরের হাতে গোলটি করেছিলেন।

২-১ গোলে জয় পাওয়া ম্যাচে ম্যারাডোনা দ্বিতীয় গোলটি করেছিলেন চার মিনিট পর। এই সময় মধ্যমাঠ থেকে বল নিয়ে ইংল্যান্ডের রক্ষণে থাকা পাঁচ ইংলিশ খেলোয়াড়কে কাটিয়ে গোলরক্ষক শিল্টনকে পরাস্ত করেন তিনি। ওই গোলটি ‘শতাব্দীর সেরা গোলের’ খেতাব পেয়েছে। শেষ পর্যন্ত অবশ্য বিশ্বকাপের শিরোপাটিও জয় করে নেয় আর্জেন্টিনা।

বর্তমানে ওই ফুটবলটির মালিক এবং তৎকালীন ম্যাচের রেফারি আলি বিন নাসের বলেন, ‘এই বলটি আন্তর্জাতিক ফুটবলের একটি অংশ। এটিকে বিশ্বের সাথে ভাগাভাগি করার এখনই সময় বলে মনে হচ্ছে।’

গত মে মাসে ম্যারাডোনার পরিহিত ওই কোয়ার্টার ফাইনালের জার্সিটি নিলামে বিক্রি হয়েছে প্রায় ৯.৩ মিলিয়ন মার্কিন ডলারে। প্রত্যাশার চেয়ে প্রায় দ্বিগুণ মূল্যে বিক্রি হয়েছিল জার্সিটি।

সূত্র : এএফপি/বাসস




খবরটি এখনই ছড়িয়ে দিন

এই বিভাগের আরো সংবাদ







Copyright © Bangla News 24 NY. 2020