1. sparkleit.bd@gmail.com : K. A. Rahim Sablu : K. A. Rahim Sablu
  2. diponnews76@gmail.com : Debabrata Dipon : Debabrata Dipon
  3. admin@banglanews24ny.com : Mahmudur : Mahmudur Rahman
  4. mahmudbx@gmail.com : Monwar Chaudhury : Monwar Chaudhury
পাসপোর্ট ছাড়াই ইতালিতে ৮ হাজার প্রবাসী বাংলাদেশি!
শুক্রবার, ০৭ অক্টোবর ২০২২, ০৫:৩৯ অপরাহ্ন




পাসপোর্ট ছাড়াই ইতালিতে ৮ হাজার প্রবাসী বাংলাদেশি!

রিপোর্টার
    আপডেট : ১৩ আগস্ট ২০২২, ৭:৪৪:৩১ অপরাহ্ন

ব্যক্তিগত, পারিবারিক ও আবাসনের তথ্যগত ভুল সংশোধন করতে না পেরে পাসপোর্ট ছাড়াই ইতালিতে বসবাস করছেন প্রায় সাত থেকে আট হাজার প্রবাসী বাংলাদেশি।

ইতালীয় রেসিডেন্স পার্মিট হাতে পেয়েও শুধুমাত্র পাসপোর্ট সমস্যার কারণে এ প্রবাসীরা এখন স্বাভাবিক জীবনযাত্রা থেকে বিচ্ছিন্ন। অনেক প্রবাসীর বৈধ স্টে পারমিট বাতিল হওয়ারও শঙ্কাও দেখা দিয়েছে। ভোগান্তি দূর করতে বাংলাদেশ সরকারের সহায়তা চেয়েছেন ভুক্তভোগীরা।

বাংলাদেশ থেকে বৈধ উপায়ে অনেক প্রবাসী ইউরোপের বিভিন্ন দেশে প্রবেশ করলেও দালালের খপ্পরে পড়ে জীবনের ঝুঁকি নিয়ে অনেকেই রওয়ানা দেন অবৈধ পথে। বিপজ্জনক এ পথ পাড়ি দিতে গিয়ে অনেকেই হারিয়ে ফেলেন পাসপোর্টসহ প্রয়োজনীয় নথি। কোনোরকমে দেশগুলোতে ঠাঁই পেয়ে অনেক প্রবাসী পেয়ে যান স্টে পারমিটের সুযোগ। তবে বেশিরভাগই পড়েন বিপাকে।

চলতি বছর অবৈধপথে ইতালিতে অবৈধভাবে ঢোকেন সাড়ে আট হাজারেরও বেশি বাংলাদেশি। দেশটিতে বসবাসরত ২ লাখ ২০ হাজার প্রবাসী বাংলাদেশিদের মধ্যে সাত থেকে আট হাজার জনই পাসপোর্ট হারিয়ে কিংবা পাসপোর্টে তথ্যগত ভুল করে পড়েছেন চরম ভোগান্তিতে।

এ বিষয়ে বাংলাদেশ দূতাবাস রোম ও বাংলাদেশ কনসাল জেনারেল মিলান জানায়, যথাযথ প্রমাণের ভিত্তিতে নাম, বয়স পরিবর্তনের ক্ষেত্রে সর্বোচ্চ ৫ বছরের ব্যবধান পর্যন্ত বিবেচনা করে পাসপোর্ট দেয়ার সময়সীমা শেষ হয়েছে চলতি বছরের ২৮ এপ্রিল।

এ অবস্থায় পরিপত্র সংশোধনের জোর দাবি জানিয়েছেন দেশটিতে বসবাসরত প্রবাসী বাংলাদেশিরা।




খবরটি এখনই ছড়িয়ে দিন

এই বিভাগের আরো সংবাদ







Copyright © Bangla News 24 NY. 2020