1. sparkleit.bd@gmail.com : K. A. Rahim Sablu : K. A. Rahim Sablu
  2. diponnews76@gmail.com : Debabrata Dipon : Debabrata Dipon
  3. admin@banglanews24ny.com : Mahmudur : Mahmudur Rahman
  4. mahmudbx@gmail.com : Monwar Chaudhury : Monwar Chaudhury
পিঠা উৎসবে মুখরিত সুলতানপুর মাদরাসা
বৃহস্পতিবার, ০৮ জুন ২০২৩, ১১:৩২ পূর্বাহ্ন




পিঠা উৎসবে মুখরিত সুলতানপুর মাদরাসা

শাহানারা বেগম ইমা
    আপডেট : ১৯ ডিসেম্বর ২০২২, ৯:৩২:১৬ অপরাহ্ন

শীত মানেই রঙ বেরঙের মুখরোচক মজাদার পিঠা। পিঠাপ্রেমিদের খুশির মৌসুম। এটি লোকজ ও নান্দনিক শিল্পের অবিচ্ছেদ্য অংশ। মেয়েদের শিল্প নৈপুণ্যের অনন্য দক্ষতা ও সুন্দর রুচির পরিচয় বহিঃপ্রকাশে পিঠাপুলির জুড়ি নেই। শীতের আনন্দকে শিক্ষার্থীদের সাথে ভাগ করে নিতে ও গ্রাম বাংলার পিঠা সংস্কৃতিকে তরুণদের কাছে তুলে ধরতে আল জামেয়াতুত্ত¡ায়্যিবাহ সুলতানপুর মহিলা মাদরাসা আয়োজন করেছে পর্বভিত্তিক পিঠা উৎসব।

শীতের সকালের স্নিগ্ধতা নিয়ে গত (২রা ডিসেম্বর, ২০২২) শুক্রবার অনুষ্ঠিত হয় উৎসবের প্রথম পর্ব। সতেজ ও মৃদুমন্দ মেজাজে স্বতঃস্ফূর্তভাবে মাদরাসার ছাত্রী-শিক্ষিকা (আবাসিক) সকলেই অংশ নেন উৎসবে। মনের মাধুরি ও আবেগ মিশিয়ে তৈরি করেন বাহারি রকমের পিঠা। প্রতিটি জামাত ভিন্ন ভিন্ন পদের পিঠা বানায়। নতুন চালের নতুন পিঠার মৌ মৌ ঘ্রাণ ছড়িয়ে পড়ে মাদরাসার পুরো ক্যাম্পাসে। নানান রঙ নানান ঢঙ ও নানান কারুকাজের পিঠার উপস্থাপনে বর্ণাঢ্য হয়ে উঠে এ পিঠাযজ্ঞ। দেয়াল ও দরজায় শোভা পায় সরফ জামাতের ছাত্রীদের কচি হাতের ‘স্বাগতম পিঠা উৎসবে’ ক্যালিগ্রাফি। সকলের চোখে মুখে থাকে খুশির ঝিলিক, কৃতজ্ঞতার হাসি। গল্প, কবিতা, নাশিদ ও তেলাওয়াতে মুখর হয়ে উঠে উৎসব প্রাঙ্গন। মাদ্রাসায় অবস্থান করেও বাড়ির এ আমেজ অনেককেই স্মৃতিকাতর করে তোলে। মনে করিয়ে দেয় মমতাময়ী মাকে, আপনজনদেরকে। মাদরাসাকে করে দেয় আরও আপন।

পিঠাপুলির এ উৎসব সম্পর্কে মাদ্রাসার বড়ো আপু বলেন, আল্লাহর শোকর। প্রায় ২৩-২৪ বছর পর মাদ্রাসায় পিঠা উৎসব হচ্ছে। নানান ব্যস্ততা ও ঝামেলায় হচ্ছে হচ্ছে করেও উৎসব করা হয় নি। সাপ্তাহিক ছুটিকে ভিন্ন রঙে কাটাতে ও সবাই মিলে শীতের আনন্দ উপভোগ করতে আমাদের এ আয়োজন। ইনশাআল্লাহ আনন্দের পাশাপাশি এটি মেয়েদেরকে কর্মক্ষম হতে সাহস জোগাবে। হাতের কাজের দক্ষতা বাড়াবে। সুন্দর চিন্তার প্রসার ঘটাবে। বোরিং কাটাতে ছাত্রীরা অবসর সময় রুচিশীল এ কাজে লাগাতে স্বাচ্ছন্দ্যবোধ করবে।

সুস্বাদু ও বাহারি পিঠা তৈরিতে নিয়োজিত সকলকে ধন্যবাদ জানিয়ে তিনি আরো বলেন, পর্বভিত্তিক এ উৎসব শীতকালীন প্রতি শুক্রবার অনুষ্ঠিত হবে ইন শা আল্লাহ। চলবে দিনব্যাপী।উৎসব আঙিনায় বিভিন্ন ধরনের পিঠার সাথে থাকবে বিভিন্ন কলা কৌশল। পিঠা উৎসবের আনন্দমুখরতায় ও প্রফুল্লতায় ভরে উঠে মাদরাসা। ছাত্রীদের আবদার-প্রতি বছর এমন উৎসব হোক, আনন্দ হোক।

লেখক : সহকারী শিক্ষক, আল জামেয়াতুত্ত¡ায়্যিবাহ সুলতানপুর মহিলা মাদরাসা, গহরপুর, সিলেট।




খবরটি এখনই ছড়িয়ে দিন

এই বিভাগের আরো সংবাদ







Copyright © Bangla News 24 NY. 2020