1. sparkleit.bd@gmail.com : K. A. Rahim Sablu : K. A. Rahim Sablu
  2. diponnews76@gmail.com : Debabrata Dipon : Debabrata Dipon
  3. admin@banglanews24ny.com : Mahmudur : Mahmudur Rahman
  4. mahmudbx@gmail.com : Monwar Chaudhury : Monwar Chaudhury
প্রাথমিকের জন্য কেনা হচ্ছে ৭৮ কোটি টাকার বই
সোমবার, ০৫ ডিসেম্বর ২০২২, ০২:৫৮ পূর্বাহ্ন




প্রাথমিকের জন্য কেনা হচ্ছে ৭৮ কোটি টাকার বই

বাংলানিউজএনওয়াই ডেস্ক::
    আপডেট : ১৯ অক্টোবর ২০২২, ৮:২৯:৫৫ অপরাহ্ন

শিক্ষার্থীদের বিনামূল্যে বিতরণ করতে প্রাথমিক ও গণশিক্ষার জন্য ২ কোটি ৪৮ লাখ ৩৫ হাজার ৯৯০ কপি পাঠ্যপুস্তক কেনার সিদ্ধান্ত নিয়েছে সরকার। এজন্য খরচ ধরা হয়েছে ৭৮ কোটি ৬৮ লাখ ১৩ হাজার ৯১০ টাকা।

বুধবার অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির ভার্চুয়াল সভা অনুষ্ঠিত হয়। পরে সংবাদ সম্মেলনে বিস্তারিত জানান মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মো. রাহাত আনোয়ার।
অতিরিক্ত সচিব জানান, বুধবার অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির ২৩তম এবং সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির ৩১তম সভা অনুষ্ঠিত হয়। সভায় সরকারি ক্রয় কমিটির অনুমোদনের জন্য ছয়টি প্রস্তাব উপস্থাপন করা হয়। ক্রয় প্রস্তাবনাগুলোর মধ্যে কৃষি মন্ত্রণালয়ের দুটি, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের একটি এবং বাণিজ্য মন্ত্রণালেয়ের তিনটি প্রস্তাবনা ছিল। ক্রয় কমিটির অনুমোদিত ছয়টি প্রস্তাবে মোট অর্থের পরিমাণ ১ হাজার ৩৫৫ কোটি ১৪ লাখ ৪৬ হাজার ৪১০ টাকা।

রাহাত আনোয়ার জানান, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের ১টি প্রস্তাব অনুমোদন করা হয়। ওই প্রস্তাবে বলা আছে, মন্ত্রণালয় এবার ২ কোটি ৪৮ লাখ ৩৫ হাজার ৯৯০ কপি বই ক্রয় করবে। জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড ২৪টি দরদাতা প্রতিষ্ঠানের কাছ থেকে বইগুলো কিনবে। এজন্য ব্যয় হবে ৭৮ কোটি ৬৮ লাখ ১৩ হাজার ৯১০ টাকা।

এর আগে গত ২১ সেপ্টেম্বর অনুষ্ঠিত সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় শিক্ষার্থীদের বিনামূল্যে বিতরণ করতে ২০২৩ শিক্ষাবর্ষের জন্য ১১ কোটি ২০ লাখ ১ হাজার ৪৭৪টি পাঠ্যপুস্তক কেনার অনুমোদন দেয় সরকার।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের অধীন জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি)-এর মাধ্যমে প্রাথমিক ও মাধ্যমিক স্তরের এ পাঠ্যপুস্তক বিতরণ করা হবে। এতে ব্যয় ধরা হয় ৪৮৯ কোটি ২৫ লাখ ২৮ হাজার ৯২৬ টাকা।




খবরটি এখনই ছড়িয়ে দিন

এই বিভাগের আরো সংবাদ







Copyright © Bangla News 24 NY. 2020