1. sparkleit.bd@gmail.com : K. A. Rahim Sablu : K. A. Rahim Sablu
  2. diponnews76@gmail.com : Debabrata Dipon : Debabrata Dipon
  3. admin@banglanews24ny.com : Mahmudur : Mahmudur Rahman
  4. mahmudbx@gmail.com : Monwar Chaudhury : Monwar Chaudhury
ফেসবুকে ফলোয়ার কমছে যে অদ্ভুত কারণে
সোমবার, ০৫ ডিসেম্বর ২০২২, ০৪:২৬ পূর্বাহ্ন




ফেসবুকে ফলোয়ার কমছে যে অদ্ভুত কারণে

তথ্যপ্রযুক্তি ডেস্ক :
    আপডেট : ১৩ অক্টোবর ২০২২, ৪:৩০:৫১ অপরাহ্ন

নাটকীয়ভাবে ফেসবুক ফলোয়ার কমে যাওয়ার ঘটনায় হতবাক অনেকে! এমনকি ফেসবুকের প্রতিষ্ঠাতা ও মেটার প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গের ফলোয়ার সংখ্যা কমেছে অন্তত ১১ কোটি! কেন এমন হলো? এ প্রশ্ন সবারই।

বুধবার সকাল থেকে বাসে কিংবা চায়ের আড্ডায় সবারই একটাই আলোচনা। শুধু কি তাই? যে সব তারকাদের কোটি কোটি অনুরাগী সেই সংখ্যাও নাকি এসে দাঁড়িয়েছে আট-নয় হাজারে! এই ঘটনায় ভুক্তভোগী যখন জাকারবার্গও, তখন কী-ই বা বলার আছে।

বিভিন্ন বিশ্লেষণে দেখা যাচ্ছে, যাদের লাখ লাখ ফলোয়ার ছিল তাদের সংখ্যাটা ১০ হাজারের নিচে। এমনকি যাদের ফলোয়ার ৫ হাজার ছিল, তাদেরটাও কমেছে। ঠিক কী কারণে ফলোয়ারের সংখ্যা কমছে সে বিষয়ে তথ্য দিতে পারেনি মেটা তথা ফেসবুক। তাই জানা যায়নি ফলোয়ার কমে যাওয়ার সঠিক কারণ।

তবে মেটার এক কর্মী (নাম প্রকাশে অনিচ্ছুক) আভাস দিলেন যে গোটা বিষয়টাই ফেসবুকের একটি প্রচারমূলক চিন্তা। নামবদল হয় ‘মেটা’ হওয়ার পর থেকেই ফেসবুক নিজের ভাবমূর্তি বদলানোর জন্য নিত্যনতুন চিন্তায় মজেছে। কখনও দেখা যায় না, কারা আপনার স্ট্যাটাস পছন্দ করছেন, কখনও আবার ইনস্টাগ্রামের মতো রিলেই ভরে যাচ্ছে ফেসবুক ফিড। সে সবেরই নতুন অংশ এই ভক্তদের সংখ্যা কমা!

এ নিয়ে ফেসবুকের পক্ষ থেকে কোনো মন্তব্য পাওয়া না গেলও, প্রতিষ্ঠানটির কমিউনিটি স্ট্যান্ডার্ড এনফোর্সমেন্ট রিপোর্ট বলছে চলতি বছরের এপ্রিল থেকে জুনের মধ্যে প্রায় ১.৪ বিলিয়ন সন্দেহজনক বট অ্যাকান্টের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হয়েছে। তার আগের তিন মাসে প্রায় ১.৬ বিলিয়ন ভুয়া অ্যাকাউন্ট বন্ধ করেছে প্রতিষ্ঠানটি।

ভুয়া অ্যাকাউন্ট বন্ধ করার প্রসঙ্গে ফেসবুকের ট্রান্সপারেন্সি সেন্টারের পক্ষ থেকে বলা হয়, আমাদের লক্ষ্য হলো ফেসবুক থেকে যতটা সম্ভব জাল অ্যাকাউন্ট সরিয়ে ফেলা। এসব অ্যাকাউন্টের বেশিরভাগই আমাদের নীতি লঙ্ঘন করে খোলা হয়েছে।




খবরটি এখনই ছড়িয়ে দিন

এই বিভাগের আরো সংবাদ







Copyright © Bangla News 24 NY. 2020