1. sparkleit.bd@gmail.com : K. A. Rahim Sablu : K. A. Rahim Sablu
  2. diponnews76@gmail.com : Debabrata Dipon : Debabrata Dipon
  3. admin@banglanews24ny.com : Mahmudur : Mahmudur Rahman
  4. mahmudbx@gmail.com : Monwar Chaudhury : Monwar Chaudhury
বন্যায় ক্ষতির বড় ধাক্কা সিলেটের কৃষি খাতে
বুধবার, ১০ অগাস্ট ২০২২, ০২:৩৭ অপরাহ্ন




বন্যায় ক্ষতির বড় ধাক্কা সিলেটের কৃষি খাতে

মনোয়ার চৌধুরী
    আপডেট : ০৪ জুলাই ২০২২, ৭:৫৮:৫২ অপরাহ্ন

ভয়াবহ বন্যা তছনছ করেছে সিলেট বিভাগের চার জেলাকে। উপর্যুপরি বন্যায় ক্ষতির বড় ধাক্কা লেগেছে সিলেটের কৃষি খাতে। শুধু কৃষি খাতই নয়, ঘরবাড়িও বিধ্বস্ত হয়েছে স্মরণকালের এই বন্যায়। সর্বনাশা বন্যায় ভেসে গেছে হাজার হাজার কোটি টাকার মাছ। দফায় বন্যায় সর্বস্বান্ত হয়ে পড়েছেন মৎস্য চাষিরা।

এখন তারা চোখে সর্ষে ফুল দেখছেন। বন্যার থাবায় সিলেট অঞ্চলের ৮৫ হাজার হেক্টর ফসলি জমির ক্ষতি হয়েছে। ক্ষতিগ্রস্ত কৃষকরা যাতে ধাক্কা সামলে উঠতে পারেন, সেজন্য তাদেরকে পুনর্বাসনের আওতায় আনা হচ্ছে বলেও জানিয়েছেন সংশ্লিষ্টরা।

কৃষি সম্প্রসারণ অধিদফতর থেকে প্রাপ্ত তথ্যানুযায়ী, সিলেট বিভাগের ৪ জেলায় ৮৫ হাজার ৪৫৬ হেক্টর ফসলি জমি ক্ষতিগ্রস্ত হয়েছে। এর মধ্যে আউশ ধানের ক্ষতি হয়েছে সবচেয়ে বেশি। এ ধানের ৬৩ হাজার ৪১৭ হেক্টর জমি ক্ষতির মুখে পড়েছে। এ ছাড়া ১৪ হাজার ৭০০ হেক্টর বোনা আমন এবং ৭ হাজার ৩৩৯ হেক্টর গ্রীষ্মকালীন সবজি ক্ষতিগ্রস্ত হয়েছে।

জানা গেছে, সিলেট জেলায় ক্ষতিগ্রস্ত হয়েছে ২৮ হাজার ৯৪৪ হেক্টর ফসলি জমি। এর মধ্যে রয়েছে ২৬ হাজার ২৭৯ হেক্টর আউশ ধান এবং ২ হাজার ৬৬৫ হেক্টর গ্রীষ্মকালীন সবজি।

সুনামগঞ্জে ক্ষতির মুখে পড়েছে ১৩ হাজার ৮০৩ হেক্টর ফসলি জমি। এর মধ্যে আউশ ধান ১১ হাজার ৪০৩ হেক্টর এবং গ্রীষ্মকালীন সবজি ২ হাজার ৪০০ হেক্টর।

১২ হাজার ৭৩৯ হেক্টর ফসলি জমি ক্ষতিগ্রস্ত হয়েছে মৌলভীবাজার জেলায়। এর মধ্যে ১১ হাজার ৬৩৭ হেক্টর আউশ ধান, ৩৬৫ হেক্টর বোনা আমন এবং ৭৩৭ হেক্টর গ্রীষ্মকালীন সবজি রয়েছে।

হবিগঞ্জ জেলায় ক্ষয়ক্ষতি হয়েছে ২৯ হাজার ৯৭০ হেক্টর ফসলি জমিতে। যেখানে আউশ ধান ১৪ হাজার ৯৮ হেক্টর, বোনা আমন ১৪ হাজার ৩৩৫ হেক্টর এবং গ্রীষ্মকালীন সবজি ১ হাজার ৫৩৭ হেক্টর রয়েছে।

সংশ্লিষ্টরা জানান, গেল মে মাসের বন্যায় শুধু ফসলি জমির ক্ষতি হয়েছিল। কিন্তু ১৫ জুনে আঘাত হানা বন্যায় ফসলি জমির সঙ্গে সঙ্গে অসংখ্য কৃষকের গোলার ধানও ক্ষতির মুখে পড়েছে।

সিলেট বিভাগীয় কৃষি সম্প্রসারণ অধিদফতরের অতিরিক্ত পরিচালক মো. মোশাররফ হোসেন খান বলেন, উপর্যুপরি বন্যায় সিলেটের কৃষি খাতের ব্যাপক ক্ষতি হয়েছে। আমাদের হিসাবে ক্ষতির পরিমাণ ৫-৬শ কোটি টাকা। তবে অনেক কৃষকের গোলার ধান ভেসে গেছে, নষ্ট হয়েছে। এগুলোর প্রকৃত হিসাব পাওয়া খুব কঠিন।

এ দিকে কৃষি খাত সংশ্লিষ্টরা বলছেন, ক্ষতিগ্রস্ত কৃষকদের পুনর্বাসনের আওতায় নিয়ে আসা হচ্ছে।

সিলেট বিভাগীয় কৃষি অধিদফতরের অতিরিক্ত পরিচালক মো. মোশাররফ হোসেন খান বলেন, এ পর্যন্ত সিলেট বিভাগে প্রায় ৩০ হাজার কৃষককে পুনর্বাসনের আওতায় আনা হয়েছে। সামনে আরও কৃষক এর আওতায় আসবেন। পুনর্বাসনের লক্ষ্যে তাদেরকে বিনামূল্যে বীজ ও সার দেওয়া হচ্ছে।




খবরটি এখনই ছড়িয়ে দিন

এই বিভাগের আরো সংবাদ







Copyright © Bangla News 24 NY. 2020