1. sparkleit.bd@gmail.com : K. A. Rahim Sablu : K. A. Rahim Sablu
  2. diponnews76@gmail.com : Debabrata Dipon : Debabrata Dipon
  3. admin@banglanews24ny.com : Mahmudur : Mahmudur Rahman
  4. mahmudbx@gmail.com : Monwar Chaudhury : Monwar Chaudhury
বিজয় দিবসের আগেই চা-শ্রমিকের ১০ দফা বাস্তবায়ন দাবি সংগ্রাম কমিটির
মঙ্গলবার, ০৭ ফেব্রুয়ারী ২০২৩, ০৮:১৬ অপরাহ্ন




বিজয় দিবসের আগেই চা-শ্রমিকের ১০ দফা বাস্তবায়ন দাবি সংগ্রাম কমিটির

বাংলানিউজএনওয়াই ডেস্ক::
    আপডেট : ০৩ ডিসেম্বর ২০২২, ৬:১৭:৩১ অপরাহ্ন

গেল বছরসহ চলতি বছরে চা-শ্রমিকদের বকেয়া মজুরি পরিশোধের দাবি জানিয়েছে চা-শ্রমিকের ১০ দফা বাস্তবায়ন সংগ্রাম কমিটি। আসন্ন ১৬ ডিসেম্বর মহান বিজয় দিবসের পূর্বেই এই বকেয়া পরিশোধের জোর দাবি জানিয়েছেন সংগ্রাম কমিটির নেতারা।

সংগ্রাম কমিটি’র উপদেষ্টা আবদুল্লাহ কাফি রতন, সমন্বয়ক এস এম শুভ এবং আহবায়ক সবুজ তাঁতি এক যুক্ত বিবৃতিতে বলেন, বিজয়ের এই মাসে চা-শ্রমিকদের বঞ্চিত রেখে বিজয় দিবস উদযাপন যথাযথ এবং পরিপূর্ণ হবে না। তাই বিজয় দিবসের পূর্বেই চা-শ্রমিকদের ২০২১-২০২২ সালের বকেয়া মজুরি পরিশোধ করতে হবে।

নেতৃবৃন্দ বিবৃতিতে বলেন, ২০২০ সালের ৩১ ডিসেম্বর চুক্তির মেয়াদ শেষ হয়ে গেলেও চা-শ্রমিকদের মজুরি ১৯ মাস বৃদ্ধি করা হয়নি। বাধ্য হয়ে শ্রমিকরা মজুরি বৃদ্ধির আন্দোলনে নামেন। দীর্ঘ ১৯ দিন অনাহারে-অর্ধাহারে থেকে রাজপথে শ্রমিকরা আন্দোলন চালিয়ে যান। আন্দোলনের প্রেক্ষিতে মজুরি ৫০টাকা বৃদ্ধি পেয়ে ১৭০ টাকা নির্ধারিত হলেও এখন পর্যন্ত চা-শ্রমিকদের ২০২১-২০২২ সালের বকেয়া মজুরি(এরিয়ার) পরিশোধ করা হয়নি।

বিবৃতিতে নেতৃবৃন্দ বলেন, চা-শ্রমিকরা আশায় বুক বেঁধে ছিলেন বকেয়া মজুরি পেলে উৎসবমুখর পরিবেশে দুর্গোৎসব পালন করবেন। কিন্ত বাগান মালিকরা চা-শ্রমিকদের নিরাশ করেন।

শীতকালের এই সময়ে বাগানে বাগানে চা-গাছের কলম শুরু হয়েছে। এই সীজনে চা-শ্রমিকদের আয় কমে যায়। মাত্র ১৭০ টাকা মজুরিতে চা-শ্রমিকদের সংসার চালানো অত্যন্ত কষ্টকর। তাই ১৬ ডিসেম্বরের পুর্বেই চা-শ্রমিকদের সম্পূর্ণ বকেয়া মজুরি পরিশোধ করার জন্য বাগান মালিক এবং সরকারের প্রতি আহবান জানান নেতৃবৃন্দ।




খবরটি এখনই ছড়িয়ে দিন

এই বিভাগের আরো সংবাদ







Copyright © Bangla News 24 NY. 2020