1. sparkleit.bd@gmail.com : K. A. Rahim Sablu : K. A. Rahim Sablu
  2. diponnews76@gmail.com : Debabrata Dipon : Debabrata Dipon
  3. admin@banglanews24ny.com : Mahmudur : Mahmudur Rahman
  4. mahmudbx@gmail.com : Monwar Chaudhury : Monwar Chaudhury
মৌলভীবাজারে মঙ্গলঘট নিয়ে নারীদের শোভাযাত্রা
সোমবার, ০৫ ডিসেম্বর ২০২২, ০৪:১১ পূর্বাহ্ন




মৌলভীবাজারে মঙ্গলঘট নিয়ে নারীদের শোভাযাত্রা

মৌলভীবাজার প্রতিনিধি
    আপডেট : ২৫ সেপ্টেম্বর ২০২২, ৮:০১:১২ অপরাহ্ন

ঢাক-ঢোল, শঙ্খ আর উলুধ্বনি দিয়ে দুর্গা দেবীর আগমনী বার্তা নিয়ে কাঁখে জলভর্তি মঙ্গলঘট নিয়ে এসেছেন সনাতন ধর্মাবলম্বী নারীরা। মঙ্গলঘটের নিচে ধান বিছিয়ে, এ ঘট প্রতিমার সামনে স্থাপন করেন তারা।

এসময় আমপাতা, নারিকেল, শাড়ি, ফুল-ফল ও দুর্বাঘাস ঘটের (কলস) উপরে দেয়া হয়। মন্ত্র উচ্চারণে ঘট স্থাপনের মধ্যদিয়ে পূজারি মহালয়ার (চণ্ডী) পূজা শুরু করেন। মহালয়া পূজার মধ্যদিয়ে শুভ সূচনা হল সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয়া দুর্গাপূজার মূল আনুষ্ঠানিকতা।

রোববার (২৫ সেপ্টেম্বর) বিকেলে মৌলভীবাজারে মহালয়া এবং দুর্গোৎসবকে ইউনেস্কো কর্তৃক বিশ্ব ঐতিহ্যের স্বীকৃতি পাওয়ায় এক বর্ণাঢ্য শোভাযাত্রা করেছে শ্রী শ্রী দূর্গাবাড়ী পূজা উদযাপন পরিষদ নারী কমিটি।

শহরের পশ্চিমবাজার এলাকার শ্রীশ্রী দুর্গাবাড়ি থেকে শোভাযাত্রাটি শুরু হয়। কমিটির শতাধিক নারীর সাথে বিভিন্ন স্থান থেকে আসা ভক্তরা মহালয়ার শোভাযাত্রায় যোগ দেন। শোভাযাত্রায় ঢাক, ঢোল আর রকমারি বাদ্য যন্ত্রের মুর্চনায় এক অন্য আবহ সৃষ্টি করেছে।

শোভাযাত্রাটি শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে পুণরায় দুর্গাবাড়িতে গিয়ে শেষ হয়। সেখানে মঙ্গলঘট স্থাপনের পর সুখ-শান্তি কামনায় দুর্গা মায়ের কাছে প্রার্থনা করেন ভক্তরা।

আয়োজকরা জানান, এ বছরের দুর্গাবাড়ি পূজা মন্ডপে নারীদের নেতৃত্বে দুর্গাপূজার আয়োজন করা হয়েছে । অন্যরা পূজার কাজে সহযোগীতা করছেন। দেবী দূর্গার মর্তে আগমন উপলক্ষে এই আনন্দ শোভাযাত্রা।

শোভাযাত্রায় অংশগ্রহণ করেন ক্লোজআপ ওয়ান তারকা মৌলভীবাজার সদর উপজেলার উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) সাবরিনা রহমান বাঁধন। শোভাযাত্রার আগে দুর্গাবাড়ির আয়োজনে দরিদ্রদের মধ্যে বস্ত্র বিতরণ করা হয়। এতে প্রধান অতিথি ছিলেন মৌলভীবাজার-৩ (সদর-রাজনগর) আসেনর সংসদ সদস্য নেছার আহমদ।

শোভাযাত্রা শেষে দুর্গাবাড়িতে ঘড়ুয়া বিপণীর আয়োজনে দরিদ্রদের মধ্যে বস্ত্র বিতরণ করা হয়। এতে প্রধান অতিথি ছিলেন মেয়র ফজলুর রহমান।




খবরটি এখনই ছড়িয়ে দিন

এই বিভাগের আরো সংবাদ







Copyright © Bangla News 24 NY. 2020