1. sparkleit.bd@gmail.com : K. A. Rahim Sablu : K. A. Rahim Sablu
  2. diponnews76@gmail.com : Debabrata Dipon : Debabrata Dipon
  3. admin@banglanews24ny.com : Mahmudur : Mahmudur Rahman
  4. mahmudbx@gmail.com : Monwar Chaudhury : Monwar Chaudhury
যুক্তরাষ্ট্রের তৈরি করোনা ভ্যাকসিন মডার্নার দাম ৪২০০থেকে ৫ হাজার টাকা!
রবিবার, ১৪ অগাস্ট ২০২২, ০৩:১০ পূর্বাহ্ন




যুক্তরাষ্ট্রের তৈরি করোনা ভ্যাকসিন মডার্নার দাম ৪২০০থেকে ৫ হাজার টাকা!

Banglanews24ny
    আপডেট : ৩১ জুলাই ২০২০, ১:২১:৫১ পূর্বাহ্ন

যুক্তরাষ্ট্রের তৈরি করোনা ভ্যাকসিনের মডার্নার দাম ৪ থেকে ৪২০০থেকে ৫ হাজার টাকা!করোনাভাইরাসের ভ্যাকসিন আবিস্কারে বিশ্বব্যাপী যেসকল কোম্পানি কাজ করছে তার মধ্যে অন্যতম আমেরিকান বায়োটেকনোলজি কোম্পানি মডার্না। মরণঘাতি ভাইরাসটির ভ্যাকসিন আবিস্কারের ক্ষেত্রে অনেক দূর এগিয়ে গেছে প্রতিষ্ঠানটি। ফিন্যান্সিয়াল টাইমসের এক প্রতিবেদনের বরাতে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, তাদের উৎপাদিত ভ্যাকসিন বাজারে আসলে প্রতি দুই ডোজ কোর্স ভ্যাকসিনের দাম ৫০ থেকে ৬০ ডলার হতে পারে।

আর সেটা যদি হয় তাহলে বাংলাদেশি টাকায় এই ভ্যাকসিনের প্রতি কোর্সের দাম পড়তে পারে ৪ হাজার থেকে ৫ হাজার টাকা। এক্ষেত্রে আমেরিকান আরেক ফার্মাসিউটিক্যাল কোম্পানি ফাইজার ইনকর্পোরেশন ও জার্মানির বায়োএনটেকের ভ্যাকসিনের তুলনায় মডার্নার ভ্যাকসিনের দাম অন্তত ১১ ডলার বেশি পড়বে।
বাজার বিশ্লেষকদের মতে, ফাইজার ও বায়োটেক ২০০ কোটি ডলারের যৌথ চুক্তির ফলে করায় ব্যাপক সংখ্যক ডোজ উৎপাদনের চেষ্টা চলছে। এর ফলে অন্তত ৫ কোটি মানুষকে ভ্যাকসিন দেয়া যাবে বলে ধারণা তাদের।

বিশ্বজুড়ে তাণ্ডব চালানো করোনাভাইরাসটিকে দমাতে ভ্যাকসিন আবিষ্কারে চেষ্টায় আছে অনেক প্রতিষ্ঠান। যদিও এখনো কেউই চূড়ান্তভাবে সফল হয়নি। এসব প্রতিষ্ঠানের মধ্যে ফাইজার, মডার্না ও মেরক অ্যান্ড কোং জানিয়েছে, ভ্যাকসিন আবিষ্কার করতে পারলে লাভ নিশ্চিত করেই বিক্রি করবে তারা। তবে জনসন অ্যান্ড জনসনসহ বেশ কিছু ওষুধ উৎপাদনকারী প্রতিষ্ঠান ঘোষণা দিয়েছে, লাভের চিন্তা করে এই ভ্যাকসিন বিক্রির পরিকল্পনা নেই তাদের।




খবরটি এখনই ছড়িয়ে দিন

এই বিভাগের আরো সংবাদ







Copyright © Bangla News 24 NY. 2020