1. sparkleit.bd@gmail.com : K. A. Rahim Sablu : K. A. Rahim Sablu
  2. diponnews76@gmail.com : Debabrata Dipon : Debabrata Dipon
  3. admin@banglanews24ny.com : Mahmudur : Mahmudur Rahman
  4. mahmudbx@gmail.com : Monwar Chaudhury : Monwar Chaudhury
যুক্তরাষ্ট্রের হারিকেন-ইসাইয়াস'র ভয়াল থাবায় অসংখ্য গাড়ি ও বাড়ি তছনছ
বুধবার, ১০ অগাস্ট ২০২২, ০৬:০৬ অপরাহ্ন




যুক্তরাষ্ট্রের হারিকেন-ইসাইয়াস’র ভয়াল থাবায় অসংখ্য গাড়ি ও বাড়ি তছনছ

Banglanews24ny
    আপডেট : ০৫ আগস্ট ২০২০, ৪:৪১:২৮ পূর্বাহ্ন

যুক্তরাষ্ট্রের হারিকেন-ইসাইয়াস’র ভয়াল থাবায় অসংখ্য ঘরবাড়ি তছনছ,হারিকেন ইসাইয়াসার আঘাতে লণ্ডভণ্ড আমেরিকা নিহত চার সোমবার থেকেই যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় আবহাওয়া অধিদফতর সতর্কতা জারি করে আসছে। বলা হয়েছে বড় ধরণের আঘাত হানতে পারে হারিকেন-ইসাইয়াস’। ঝড়ের তান্ডব লিলার পাশাপাশি উপকূলীয় অঞ্চল প্লাবিত হবে বানের পানিতে।যুক্তরাষ্ট্রের ওয়েস্ট-কোস্ট অঞ্চলে সোমবার আঘাত হানলেও ইস্ট-কোস্ট অঞ্চলে আঁচড়ে পড়ে মঙ্গলবার সকালের দিকে। নর্থ-আমেরিকাতে নিউ ইয়র্ক, নিউ জার্সি, পেনসিলভেনিয়া, কানেক্টিকাট’সহ বেশ কিছু অঞ্চলে টানা কয়েকঘন্টার তান্ডব চালায় এই ঘূর্ণিঝড়। হারিকেন-ইসাইয়াস’র ভয়াল থাবায় অসংখ্য ঘরবাড়ি তছনছ হয়ে যায়।

ঘূর্ণিঝড় ইসাইয়াসের সাথে অঝোর ধারায় বৃষ্টিপাত সেই সাথে বাতাসের গতিবেগ মোকাবেলায় অনেকটাই হিমশিম খায় প্রকৃতি। গাছপালা আঁচড়ে পড়ে বিভিন্ন ঘরবাড়ি ও পাকিংকরা গাড়ির ওপর। বাতাসের ঝড়ো হাওয়ায় ব্যাহত হয় সাধারণ মানুষের স্বাভাবিক জীবন-যাত্রা। তছনছ হয়ে যায় রাস্তাঘাট। গাছপালা ভেঙ্গে রাস্তাঘাট বন্ধ হয়ে যায়।অভিবাসিদের স্বর্গরাজ্য খ্যাত নিউ ইয়র্ক সিটিতেও ব্যাপক তান্ডব চালায় হারিকেন-ইসাইয়াস’। ন্যাশনাল হারিকেন সেন্টারের পূর্বাভাসের চাইতেও ভয়াবহ রূপ নেয় এ ঘূর্ণিঝড়। বলা হচ্ছে এ ঝড়ে প্রায় ৩০ লাখ ঘরবাড়ি বিদ্যুৎ-বিচ্ছিন্ন হয়ে পড়ে। পানিবন্দি হয় লাখো মানুষ। যাত্রাপথে বিপাকে কয়েক হাজার।নিউইয়র্ক সিটির বিভিন্ন শহরে রাস্তার দু’ধারে পার্কিং করা গাড়ির ওপর ভেঙ্গে পড়ে বড় বড় গাছ।

কয়েক মূহুর্তের জন্য ইমার্জেন্সি সার্ভিস সেবা ৯১১ কল বিকল হয়ে। এছাড়া সিটির ৩১১ কল পরিসেবাতেও জটলা বাঁধে। ধারণা করা হচ্ছে- ঝড়ের কবলে আঁটকা পড়াদের অব্যাহত ফোন-কল ৯১১ পরিসেবায় সার্ভিস-ট্রাফিকিংয়ের কবলে পড়ে। এর ফলে, অনেকেই ফোন করে জরুরি সেবা সহায়তা থেকে বঞ্চিত হয়।ওই ঝড়ের কবলে অসংখ্য বাংলাদেশিও ক্ষতির মুখে পড়েছেন। অনেনেকর ঘরবাড়ি ও গাড়ি ধ্বংস হয়ে যায়। কারো কারো জানাল কাঁচ ভেড়ে ঘরে প্রবেশ করে ঝড়ের আলামত।ওই দিকে নিউ ইয়র্ক সিটির কুইন্সে বসবাসকারি প্রবাসি বাংলাদেশি সাংবাদিক ফরিদ আলমের পার্কিং করা গাড়িও গাছের চাপায় পড়ে। ফেসবুকে স্ট্যাটাসের মাধ্যমে তিনি অভিযোগ করেন, ৯১১ নম্বরে ঘন্টার পর ঘন্টা কল দিয়েও কোন সাড়া পাওয়া যাচ্ছিলো না। একই ধরণের অভিযোগ ছিল অনেকের মুখে।

ওই বিষয়ে এক বাংলাদেশি বলেন, প্রায় টানা ৫ ঘন্টা ধরে তার বাড়ির ড্রাইভওয়ে বন্ধ হয়ে যায়। গাড়িও ওপর ভেঙ্গে পড়া গাছ সরাতে ৯১১-এ কল দিয়েও কোন সাড়া পাওয়া যায়নি। যদিও সন্ধ্যার কিছু আগে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সহায়তা পাওয়া গেছে বলে তিনি নিশ্চত করেছেন।সিটি প্রশাসনের তরফে ৯১১/৩১১ কল পরিসেবার খানিক জটিলতার বিষয়টি স্বীকার করা হয়। তারা দাবি করে বলেন, অসংখ্য ফোন কল একসাথে ডায়ালে থাকায় বিপাকে পড়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।বলা হচ্ছে- ক্যাটাগরি-১ মাত্রার ‘হারিকেন-ইসাইয়াস’ ভয়ঙ্কর ঝড়ে রূপ নেয়। গতকাল সোমবার ১১টার পর প্রবল ঝড় ও জ্বলোচ্ছ্বাস নিয়ে উপকূল অতিক্রম করে যা এখনো প্রবাহিত হচ্ছে। যদিও নিউ ইয়র্কের স্থানীয় সময় মঙ্গলকার সকাল শুরু হওয়া এই ঝড় সন্ধ্যার পূর্বে কিছুটা স্বাভাবিক পরিস্থিতিতে রূপ নেয়।

যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় আবহাওয়া অধিদফতর বরাতে মূলধারার গণমাধ্যমগুলো বলছে, কেবল নর্থ-আমেরিকাতেই নয় নর্থ ক্যারোলাইনাতেই আঘাত হানেছে অতিপ্রবল হারিকেন-ইসাইয়াস।ন্যাশনাল হারিকেন সেন্টারের তথ্য অনুযায়ী, প্রায় ৮৬ থেকে ৯০ কিলোমিটার বেগের ঝড়ো বাতাস নিয়ে ওশেন আইসল বিচে আঘাত হানার আগে এটি শক্তি সঞ্চয় করে ক্যাটাগরি-১ ঝড়ে পরিণত হয়।এর আগে ‌ল্যাটেন-আমেরিকার দেশ ক্যারিবীয় দ্বীপপুঞ্জে আঘাত হেনে দুইজনের প্রাণ কেড়ে নেওয়ার পর ‘ইসাইয়াস’ একটি ক্রান্তীয় ঝড়ে পরিণত হয়েছিল। আমেরিকার বুকে সমুদ্র উপকূলে ব্যাপক ধ্বংসযজ্ঞ চালায় এই হারিকেন। বাহামা দ্বীপপুঞ্জেও আঘাত হানে ইসাইয়াস।




খবরটি এখনই ছড়িয়ে দিন

এই বিভাগের আরো সংবাদ







Copyright © Bangla News 24 NY. 2020