1. sparkleit.bd@gmail.com : K. A. Rahim Sablu : K. A. Rahim Sablu
  2. diponnews76@gmail.com : Debabrata Dipon : Debabrata Dipon
  3. admin@banglanews24ny.com : Mahmudur : Mahmudur Rahman
  4. mahmudbx@gmail.com : Monwar Chaudhury : Monwar Chaudhury
যুক্তরাষ্ট্রের ২২ অঙ্গরাজ্যে গর্ভপাতের আইন বাতিল হচ্ছে
শনিবার, ২১ মে ২০২২, ০৪:৫৪ পূর্বাহ্ন




যুক্তরাষ্ট্রের ২২ অঙ্গরাজ্যে গর্ভপাতের আইন বাতিল হচ্ছে

বাংলানিউজএনওয়াই ডেস্ক::
    আপডেট : ০৫ মে ২০২২, ৯:৫৯:৩১ পূর্বাহ্ন

যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্টে গচ্ছিত গর্ভপাত আইন-সংক্রান্ত একটি গোপন খসড়া নথি ফাঁস হয়েছে। তাতে বলা হয়েছে, মার্কিন সুপ্রিম কোর্ট গর্ভপাতের আইনি অধিকারকে বাতিল করতে চলছে। মার্কিন সুপ্রিম কোর্ট ওই রায় বাতিল করে দিলে অবিলম্বে ২২টি অঙ্গরাজ্যে গর্ভপাতকে অবৈধ করে দেওয়া হতে পারে। বেশ কয়েকটি মার্কিন গণমাধ্যম এ সংক্রান্ত প্রতিবেদন প্রকাশ করেছে।

৯৮ পৃষ্ঠার খসড়া নথিতে বিচারক স্যামুয়েল আলিতো লিখেছেন, ১৯৭৩ সালের রো বনাম ওয়েডের মামলার সিদ্ধান্তে যুক্তরাষ্ট্রজুড়ে গর্ভপাতকে বৈধ করাটা বিরাট ভুল ছিল।

মার্কিন সংবাদমাধ্যম পলিটিকো জানিয়েছে, তাদের হাতে ওই গোপন নথির খসড়া এসে পৌঁছেছে। তাতে বিচারপতি স্যামুয়েল আলিতোর স্বাক্ষর রয়েছে। সংখ্যাগরিষ্ঠ রক্ষণশীল বিচারপতিদের উপস্থিতিতে শীর্ষ আদালতে সেটি পেশও করা হয়ে গেছে ইতোমধ্যেই। তাতে ১৯৭৩ সালের একটি মামলার রায়ে নারীদের গর্ভপাতের অধিকার প্রদানকে ভুল সিদ্ধান্ত বলে উল্লেখ করা হয়েছে।

১৯৭৩ সালের ওই রায়ে, আমেরিকার শীর্ষ আদালত জানিয়েছিল, দেশের সংবিধানে গর্ভবতী নারীদের স্বাধীনতা সুরক্ষিত রয়েছে। সরকারি নিষেধাজ্ঞার চোখ রাঙানি এড়িয়ে নিজের ইচ্ছায় গর্ভপাত করাতে পারেন তারা। পলিটিকোর দাবি, ফাঁস হওয়া খসড়া নথিতে ১৯৭৩ সালের সিদ্ধান্তকে বাতিল করার কথা বলেছেন বিচারপতি আলিতো। ওই খসড়া একটি প্রতিলিপি নিজেদের ওয়েবসাইটেও তুলে ধরেছে সংবাদমাধ্যমটি। বিচারকরা আগামী জুলাইয়ের প্রথম দিকে রুল জারি করবেন বলে আশা করা হচ্ছে।

তবে, গর্ভপাত আইনের নথি ফাঁসের বিষয়ে সুপ্রিম কোর্ট বা হোয়াইট হাউস এখনো কোনো মন্তব্য করেনি বলে গণমাধ্যমের প্রতিবেদনে জানানো হয়েছে।




খবরটি এখনই ছড়িয়ে দিন

এই বিভাগের আরো সংবাদ







Copyright © Bangla News 24 NY. 2020