1. sparkleit.bd@gmail.com : K. A. Rahim Sablu : K. A. Rahim Sablu
  2. diponnews76@gmail.com : Debabrata Dipon : Debabrata Dipon
  3. admin@banglanews24ny.com : Mahmudur : Mahmudur Rahman
  4. mahmudbx@gmail.com : Monwar Chaudhury : Monwar Chaudhury
যেখানে আছে রংধনু নদী
বুধবার, ১০ অগাস্ট ২০২২, ০৪:৪৪ অপরাহ্ন




যেখানে আছে রংধনু নদী

বাংলানিউজএনওয়াই ডেস্ক
    আপডেট : ০৪ আগস্ট ২০২২, ৭:৪৯:০৮ অপরাহ্ন

প্রকৃতি মানেই সুন্দর। প্রকৃতি মানেই নব নব সৃষ্টি। প্রকৃতি মানেই শত শত রঙের বৈচিত্র্য। আজ তেমনই একটি অপরূপ প্রাকৃতিক সৌন্দর্যের লীলাভূমির কথা বলব। যেখানে আছে রংধনু নদী। এমন একটি নদী যার পানির রঙ্গে রংধনুর সাত রং খেলা করে। এই নদীর পানির রং লাল, নীল, কালো, সবুজ আর হলুদ। এই নদী বয়ে গেছে কলম্বিয়ার ওপর দিয়ে। নয়নাভিরাম সমুদ্রসৈকত, পর্বতমালা এবং নিবিড় সবুজ অরণ্যের মধ্য দিয়ে বয়ে যাওয়া এই নদীর অপার সৌন্দর্য আপনাকে ভাবাতেই পারে কেন এর মাঝে এত রং খেলা করে।

‘ক্যানো ক্রিস্টালস’ নামের এই নদীটিকে বলা হয় পৃথিবীর সবচেয়ে সুন্দর নদী। এই নদীর তলদেশে জন্মানো জলজ উদ্ভিদগুলোর কারণেই এর পানি এতটা রঙিন। বছরের জুন থেকে নভেম্বর পর্যন্ত এর প্রকৃতি যে কাউকেই আমন্ত্রণ জানাবে। এর অপার সৌন্দর্য তখনই ফুটে ওঠে, যখন গাছপালাগুলো সম্পূর্ণভাবে নিজেকে মেলে ধরে।

কলম্বিয়ার রংধনু নদীটি মেটা প্রদেশের প্রায় ৬২ মাইল এলাকাজুড়ে বয়ে গেছে। এটি ন্যাশনাল ন্যাচারাল পার্ক সিয়েরা দে লা ম্যাকারেনার অংশ। এখানে পৌঁছানোর একমাত্র উপায় হলো বিমান।

মেটা প্রদেশের অর্থনীতির অর্ধেকেরও বেশি হাইড্রোকার্বন উৎপাদনের ওপর নির্ভর। তবে সম্প্রতি প্রাদেশিক সরকার পর্যটনের ওপর গুরুত্ব দিচ্ছে। পর্যটনে প্রায় ৪০ মিলিয়ন ডলার বিনিয়োগ করার পরিকল্পনা করছে তারা। পর্যটকদের আকৃষ্ট করতেই এমন সিদ্ধান্ত সরকারের। আশা করা যাচ্ছে, পর্যটনের ওপর নজর দিলে এই অঞ্চলের আয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে এই নদী।

এ অঞ্চলটি, একসময় গেরিলাদের দখলে ছিল। তাই এখানকার মানুষ অর্থনৈতিকভাবে তেমনটা উন্নতি করতে পারেনি। খুব কম সুযোগ-সুবিধা থাকলেও প্রতিবছর প্রায় ১৪০০০ পর্যটক আসেন এখানে শুধু ৬০০ পরিবারকে বিভিন্নভাবে সাহায্য করতে। কিন্তু একটু নজর দিলেই এ অঞ্চলটি হতে পারে পৃথিবীর অন্যতম সম্ভাবনাময় পর্যটন কেন্দ্র।




খবরটি এখনই ছড়িয়ে দিন

এই বিভাগের আরো সংবাদ







Copyright © Bangla News 24 NY. 2020