1. sparkleit.bd@gmail.com : K. A. Rahim Sablu : K. A. Rahim Sablu
  2. diponnews76@gmail.com : Debabrata Dipon : Debabrata Dipon
  3. admin@banglanews24ny.com : Mahmudur : Mahmudur Rahman
  4. mahmudbx@gmail.com : Monwar Chaudhury : Monwar Chaudhury
শ্রীমঙ্গলে ফুলকপি চাষে রায়হানের বাজিমাত!
মঙ্গলবার, ০৭ ফেব্রুয়ারী ২০২৩, ০৮:২৫ অপরাহ্ন




শ্রীমঙ্গলে ফুলকপি চাষে রায়হানের বাজিমাত!

শ্রীমঙ্গল (মৌলভীবাজার) প্রতিনিধি
    আপডেট : ৩০ নভেম্বর ২০২২, ৭:৩১:৪১ অপরাহ্ন

শ্রীমঙ্গলে আগাম জাতের ফুলকপি চাষ করে বাজিমাত করেছেন খালিলপুর গ্রামের কৃষক রায়হান আহমেদ। তরুণ চাষি রায়হান আগাম ফুলকপি চাষ করে সফলতা পাওয়ায় স্থানীয় যুবকরা কৃষিতে উৎসাহী হচ্ছে।

জানা যায়, রায়হান আহমেদ শীতের দুইমাস আগে আশ্বিন মাসে ফুলকপি চাষ শুরু করে। শীতেই শুরুতেই তার চাষ করা কপি বিক্রয় উপযোগী হয়ে গেছে।

কৃষক রায়হান আহমেদ জানান, শ্রীমঙ্গলে তিনি এবারই প্রথম পরীক্ষামূলক হাইব্রিড সুপার তাব্বি আগাম জাতের ফুলকপি চাষ করেছেন। এই জাতের বীজ লালতীরের নিজস্ব গবেষনায় উৎপাদিত দেশের প্রথম হাইব্রিড ফুলকপির। তিনি ১০ শতক জমিতে ৮৫০টি চারা রোপন করেন। ৬০ দিনে কপি বিক্রয় উপযোগী হয়ে গেছে। ১০ শতক জমিতে ফুলকপি চাষ করতে তার খরচ হয়েছে ৩০০০ টাকা। এখন তিনি প্রতি কেজি ফুলকপি ৫০ টাকা করে বিক্রি করতে পারবেন বলে জানান। রায়হান আহমেদ থারণা করছেন প্রায় ৬০০ কেজি কপি বিক্রি করে খচর বাদে লাভ হবে ২৭ হাজার টাকা। আগামী বছর তিনি আরো বড় পরিসরে এক বিঘা জমিতে এই জাতের কপি চাষ করবেন বলে জানান।

জানা যায়, হাইব্রিড সুপার তাব্বি জাতের ফুলকপি আগাম থেকে মধ্য মৌসুম পর্যন্ত চাষ করা যায়। এই জাতের কপির পাতা খাড়া প্রকৃতি হয়। তাই সূর্য্যরে আলো সরাসারি কপির উপরে পড়তে পারে না। স্নো হোয়াইট রঙ্গের গম্বুজ আকৃতির এই কপি খুবই টাইট হয়। তাই পরিবহরে নষ্ট হয় না। সঠিক পরিচর্যায় চারা রোপণের ৫৫ থেকে ৬০ দিনে গাছে কপি ধরে। একেকটি কপি এক থেকে দেড় কেজি পর্যন্ত ওজন হয়। প্রতি একরে ফলন হয় ২০ থেকে ২২ টন।

কৃষক রায়হান আহমেদ আরো বলেন, এই জাতের কপি চাষ করে কৃষকরা লাভবান হবে। তিনি স্থানীয় বেকার যুবকদের চাষাবাদে এগিয়ে আসার আহ্বান জানান। আগামজাতের ফুলকপি শীতের আগেই বাজারে আসলে তুলনামুলক বেশী মুল্যে বিক্রি করে চাষিরা লাভবান হবে।




খবরটি এখনই ছড়িয়ে দিন

এই বিভাগের আরো সংবাদ







Copyright © Bangla News 24 NY. 2020