1. sparkleit.bd@gmail.com : K. A. Rahim Sablu : K. A. Rahim Sablu
  2. diponnews76@gmail.com : Debabrata Dipon : Debabrata Dipon
  3. admin@banglanews24ny.com : Mahmudur : Mahmudur Rahman
  4. mahmudbx@gmail.com : Monwar Chaudhury : Monwar Chaudhury
সাধারণ ও বিজ্ঞান প্রযুক্তি গুচ্ছে আবেদন ছাড়াও শাবিতে ভর্তির সুযোগ
রবিবার, ২৭ নভেম্বর ২০২২, ০৫:২৬ পূর্বাহ্ন




সাধারণ ও বিজ্ঞান প্রযুক্তি গুচ্ছে আবেদন ছাড়াও শাবিতে ভর্তির সুযোগ

শাবিপ্রবি প্রতিনিধি
    আপডেট : ১৮ অক্টোবর ২০২২, ৭:৫০:৩৫ অপরাহ্ন

সাধারণ ও প্রযুক্তি গুচ্ছের ( জিএসটি) পরীক্ষা ছাড়াও ভর্তি হওয়া যাবে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে। গত সোমবার (১৭ অক্টোবর) রাতে প্রকাশিত ভর্তি বিজ্ঞপ্তিতে ‘আন্তর্জাতিক গণিত অলিম্পিয়াড, আন্তর্জাতিক ইনফরমেটিক্স অলিম্পিয়াড, আন্তর্জাতিক পদার্থবিজ্ঞান অলিম্পিয়াড এবং অন্যান্য স্বীকৃত আন্তর্জাতিক অলিম্পিয়াডে স্বর্ণ, রৌপ্য অথবা ব্রোঞ্জ মেডেল প্রাপ্ত শিক্ষার্থীরা জিএসটিতে আবেদন করা ছাড়াই সংশ্লিষ্ট বিষয়ে ভর্তির সুযোগ পাবে বলে উল্লেখ করা হয়। তবে ‘সংশ্লিষ্ট বিষয়’ সম্পর্কে ভর্তি কমিটির সিদ্ধান্তই চূড়ান্ত বলে গণ্য হবে বলেও বিজ্ঞপ্তিতে জানানো হয়।

বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষা বিভাগের শিক্ষার্থীদের জন্য আলাদা ‘এ’, ‘বি’ ও ‘সি’ এ তিনটি ইউনিট থাকছে। ‘এ’ ইউনিটের পরীক্ষার্থীরা বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষার সংশ্লিষ্ট ইউনিটে এবং ‘বি’ ও ‘সি’ ইউনিটের পরীক্ষার্থীরা মানবিক ও ব্যবসায় শিক্ষার সংশ্লিষ্ট ইউনিটে আবেদন করতে পারবে। প্রতিটি ইউনিটের আবেদন ফি ৫০০ টাকা এবং আর্কিটেকচারে ভর্তির আবেদন ফি মোট ৮০০ টাকা ফি নির্ধারণ করা হয়েছে। আগ্রহ ভর্তিচ্ছুরা আগামী ২৮ অক্টোবর রাত বারোটার আগ পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটের মাধ্যমে পছন্দমতো বিভাগে ভর্তির আবেদন করতে পারবেন।

তিনটি ইউনিটে মোট ১৬৬৬টি আসনের মধ্যে বিজ্ঞান অনুষদভুক্ত ‘এ’ ইউনিটে পদার্থবিজ্ঞান (৬৫), রসায়ন (৬৫), গণিত (৮০), পরিসংখ্যান (৮০), কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং (১০০), কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং এন্ড পলিমার সায়েন্স এ (৫০), ইন্ডাস্ট্রিয়াল এন্ড প্রডাকশন ইঞ্জিনিয়ারিং (৫০), সিভিল এন্ড এনভায়রনমেন্টাল ইঞ্জিনিয়ারিং (৫০), ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ারিং (৫০), ফুড ইঞ্জিনিয়ারিং এন্ড টি টেকনোলজি (৪০), পেট্রোলিয়াম এন্ড মাইনিং ইঞ্জিনিয়ারিং (৩৫), ভূগোল ও পরিবেশ (৫০), মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং (৩৫), সমুদ্রবিজ্ঞান (৩০), সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং (৫০), জেনেটিক ইঞ্জিনিয়ারিং এন্ড বায়োটেকনোলজি (৩৫), বায়োকেমিস্ট্রি এন্ড মলিকুলার বায়োলজি (৩৫), ফরেস্ট্রি এন্ড এভায়রনমেন্টাল সায়েন্স (৫৫), আর্কিটেকচার (৩০) বিভাগে কোটাসহ মোট ১০৫১ টি আসন রয়েছে। ‘বি’ ইউনিটে সামাজিক বিজ্ঞান অনুষদের আওতায় অর্থনীতি (৪০+২০+৬), সমাজবিজ্ঞান (৩০+৩০+৬), পলিটিক্যাল স্টাডিজ (২০+৪০+৬), লোক প্রশাসন (২০+৪০+৬), নৃবিজ্ঞান (২৫+৩৫+৬), সমাজকর্ম (২৫+৩৫+৬), ইংরেজি (২০+২৫+৫) এবং বাংলা বিভাগে (৫+৪৯+৬) বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষার জন্য মোট ৫৩৫ টি আসন রয়েছে। এছাড়া ব্যবসায় প্রশাসন বিভাগে ‘সি’ ইউনিটে বিজ্ঞানের পরীক্ষার্থীদের জন্য ৩০, ব্যবসায় শিক্ষার পরীক্ষার্থীদের জন্য ৩৫ ও মানবিকের পরীক্ষার্থীদের জন্য ১০ আসনসহ মোট ৭৫টি আসন রয়েছে।




খবরটি এখনই ছড়িয়ে দিন

এই বিভাগের আরো সংবাদ







Copyright © Bangla News 24 NY. 2020