1. sparkleit.bd@gmail.com : K. A. Rahim Sablu : K. A. Rahim Sablu
  2. diponnews76@gmail.com : Debabrata Dipon : Debabrata Dipon
  3. admin@banglanews24ny.com : Mahmudur : Mahmudur Rahman
  4. mahmudbx@gmail.com : Monwar Chaudhury : Monwar Chaudhury
সামাজিক আন্দোলনের সভাপতি জিয়াউদ্দিন তারিক আলীর দ্বিতীয় মৃত্যু দিবস বুধবার
রবিবার, ০২ অক্টোবর ২০২২, ০২:০৫ পূর্বাহ্ন




সামাজিক আন্দোলনের সভাপতি জিয়াউদ্দিন তারিক আলীর দ্বিতীয় মৃত্যু দিবস বুধবার

বাংলানিউজএনওয়াই ডেস্ক::
    আপডেট : ০৬ সেপ্টেম্বর ২০২২, ৮:১১:২৫ অপরাহ্ন

সম্মিলিত সামাজিক আন্দোলন সভাপতি মহান মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, মুক্তিযুদ্ধ যাদুঘরের অন্যতম ট্রাষ্টি, অসাম্প্রদায়িক গণতান্ত্রিক বাংলাদেশ প্রতিষ্ঠার বলিষ্ঠ কন্ঠস্বর জিয়াউদ্দিন তারিক আলীর দ্বিতীয় মৃত্যু দিবস আগামীকাল বুধবার। ২০২০ সালের ৭ সেপ্টেম্বর বৈশ্বিক মহামারী করোনায় আক্রান্ত হয়ে চিকিৎসারত অবস্থায় রাজধানীর একটি হাসপাতালে তিনি মৃত্যুবরন করেন।

মুক্তিযুদ্ধের সময়ে তিনি সাধারণ মানুষদের উদ্ধুদ্ধ করতে বিভিন্ন ক্যাম্পে গণসঙ্গীত গেয়ে মনোবলকে শক্তিশালী করার কাজ, নাটকে অভিনয়, কণ্ঠশিল্পী হিসেবে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন। মুক্তিযুদ্ধ পরবর্তী সময়ে দেশে উদারচিন্তার মননশীল সমাজ প্রতিষ্ঠায় আত্মনিয়োগ করেন।

ব্যক্তিজীবনে তিনি ছিলেন, নীতিনিষ্ট, সৎ, আদর্শবান, নির্ভিক ও উদার চিন্তার মননশীল ব্যক্তি। ব্যক্তি উদ্যোগে তিনি অসংখ্য সংখ্যালঘু পরিবার, দুস্থ গরীব মানুষ ও ছাত্র-ছাত্রীদের শিক্ষা ও কর্মের সংস্থার ব্যবস্থা করে গেছেন। ১৯৯৬ সালে মুক্তিযুদ্ধ যাদুঘর প্রতিষ্ঠায় তিনি অন্যতম উদ্যোক্তা ছিলেন।

১৯৯৭-৯৮ সাল থেকে দেশে অসাম্প্রদায়িক চিন্তার রাজনৈতিক, শিক্ষক, বুদ্ধিজীবী, ছাত্র, যুবক, শ্রেণীপেশার মানুষদের নিয়ে গড়ে উঠা সম্মিলিত সামাজিক আন্দোলন এ তিনি অন্যতম সংগঠকের দায়িত্ব পালন করেন। ২০১০ সালে ২৮ শ্রেণীপেশার মানুষদের সমন্বয়ে গঠিত সাম্প্রদায়িকতা-জঙ্গীবাদ বিরোধী মঞ্চের তিনি ছিলেন যুগ্ম সমন্বয়ক। তার মহাপ্রয়ানে দেশে অসাম্প্রদায়িক চেতনার আন্দোলনে শুন্যতা তৈরি হয়, তিনি সম্মিলিত সামাজিক আন্দোলনের সভাপতি হিসেবে মানব মুক্তির লড়াইয়ের সাহসী যোদ্ধা হিসেবে খ্যাতিলাভ করেন।

সম্মিলিত সামাজিক আন্দোলন ও অসাম্প্রদায়িক চেতনার বাংলাদেশ প্রতিষ্ঠার সংগ্রামে জিয়াউদ্দিন তারিক আলীর অবদান জাতি কৃতজ্ঞচিত্রে স্মরণ রাখবে।

 




খবরটি এখনই ছড়িয়ে দিন

এই বিভাগের আরো সংবাদ







Copyright © Bangla News 24 NY. 2020