1. sparkleit.bd@gmail.com : K. A. Rahim Sablu : K. A. Rahim Sablu
  2. diponnews76@gmail.com : Debabrata Dipon : Debabrata Dipon
  3. admin@banglanews24ny.com : Mahmudur : Mahmudur Rahman
  4. mahmudbx@gmail.com : Monwar Chaudhury : Monwar Chaudhury
সিলেটে উদ্ধারকৃত মেছো বাঘ মৌলভীবাজারে
রবিবার, ১৪ অগাস্ট ২০২২, ০৩:০৪ পূর্বাহ্ন




সিলেটে উদ্ধারকৃত মেছো বাঘ মৌলভীবাজারে

বাংলানিউজএনওয়াই ডেস্ক
    আপডেট : ০১ আগস্ট ২০২২, ১১:১৫:৪০ অপরাহ্ন

সিলেটের বালাগঞ্জ উপজেলার রশিদপুর থেকে ফাঁদে বন্দী একটি মেছো বাঘ গতকাল রোববার উদ্ধার করা হয়েছে। মেছো বাঘটি খাঁচার মধ্যে ছোটাছুটি করতে গিয়ে আহত হয়েছে। প্রাণীটিকে মৌলভীবাজারে অবস্থিত বন্য প্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের সিলেট বিভাগীয় কার্যালয়ে রেখে চিকিৎসা দেওয়া হচ্ছে। সুস্থ হলে অনুকূল পরিবেশে প্রাণীটিকে অবমুক্ত করা হবে।

বন্য প্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ ও স্থানীয় সূত্রে জানা গেছে, গত শনিবার বেলা ১১টার দিকে তাদের কাছে খবর আসে সিলেটের বালাগঞ্জে খাঁচায় একটি মেছো বাঘ ধরা পড়েছে। স্থানীয় লোকজনের মাধ্যমে প্রাণীটি কোথায়, কীভাবে আছে সেটার খোঁজখবর নেওয়া হয়। কিন্তু তাৎক্ষণিকভাবে উদ্ধার অভিযানে যাওয়া সম্ভব হচ্ছিল না। মৌলভীবাজার জেলা প্রশাসন এবং বন্য প্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের উদ্যোগে মৌলভীবাজারে বৃক্ষরোপণ অভিযান ও বৃক্ষমেলার অনুষ্ঠান নিয়ে তাদের ব্যস্ততা ছিল।

বন্য প্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ সিলেটের বিভাগীয় কর্মকর্তা মো. রেজাউল করিম চৌধুরী বৃক্ষমেলা নিয়ে ব্যস্ত থাকায় প্রাণীটিকে উদ্ধার করতে না পারার কথা জানান।

গতকাল বিকেলে সংস্থাটির মৌলভীবাজার সদর রেঞ্জ কর্মকর্তা গোলাম ছারওয়ারের নেতৃত্বে একটি দল মেছো বাঘটি উদ্ধারে বালাগঞ্জ যান। তিনি বলেন, বালাগঞ্জের রশিদপুর গ্রামের একটি স্কুলের কাছে কে বা কারা টোপ দিয়ে ফাঁদ পেতে রেখেছিল। ফাঁদটি কে রেখেছিল, কেউ স্বীকার করেনি। চারদিকে পানি থাকায় মেছো বাঘটি লোকালয়ে চলে আসে। টোপ দেখে খাঁচায় ঢোকে। চিকিৎসক ক্ষত স্থানে ড্রেসিং করে দিয়েছেন। ক্ষত স্থান শুকাতে সপ্তাহখানেক লাগতে পারে। মেছো বাঘটি প্রাপ্তবয়স্ক ও পুরুষ। তাকে এখন কোয়েল পাখি খাওয়ানো হচ্ছে।

বন্য প্রাণী গবেষকদের সঙ্গে কথা বলে জানা গেছে, সারা বিশ্বে মেছো বাঘ একটি সংকটাপন্ন প্রাণী। আন্তর্জাতিক প্রকৃতি ও প্রাকৃতিক সম্পদ সংরক্ষণ সংঘ (আইইউসিএন) মেছো বাঘকে সংকটাপন্ন প্রাণী হিসেবে লাল তালিকাভুক্ত করেছে। প্রাণীটি বাংলাদেশেও বিপন্ন।




খবরটি এখনই ছড়িয়ে দিন

এই বিভাগের আরো সংবাদ







Copyright © Bangla News 24 NY. 2020