1. sparkleit.bd@gmail.com : K. A. Rahim Sablu : K. A. Rahim Sablu
  2. diponnews76@gmail.com : Debabrata Dipon : Debabrata Dipon
  3. admin@banglanews24ny.com : Mahmudur : Mahmudur Rahman
  4. mahmudbx@gmail.com : Monwar Chaudhury : Monwar Chaudhury
সিলেটে এ মাসেই আবার বন্যা হতে পারে
বুধবার, ১০ অগাস্ট ২০২২, ০১:৩৮ অপরাহ্ন




সিলেটে এ মাসেই আবার বন্যা হতে পারে

বাংলানিউজএনওয়াই ডেস্ক
    আপডেট : ০৩ জুলাই ২০২২, ৯:৫৪:৪৯ অপরাহ্ন

জুলাই মাসের দ্বিতীয়ার্ধে ভারি বৃষ্টির কারণে দেশের উত্তরের রংপুর, উত্তর-পূর্বাঞ্চলের সিলেটসহ বিভিন্ন স্থানে স্বল্পমেয়াদি বন্যা দেখা দিতে পারে। একই সঙ্গে চলতি মাসে বিচ্ছিন্নভাবে মৃদু তাপপ্রবাহ বয়ে যেতে পারে, দিনের তাপমাত্রাও স্বাভাবিকের চেয়ে বেশি থাকতে পারে বলেও জানিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর।

দীর্ঘমেয়াদি পূর্বাভাস দিতে আবহাওয়া অধিদপ্তরের গঠিত বিশেষজ্ঞ কমিটি এই পূর্বাভাস দিয়েছে। রোববার (৩ জুলাই) আবহাওয়া অধিদপ্তরের ঢাকার ঝড় সতর্কীকরণ কেন্দ্রে ও ভিডিও কনফারেন্সের মাধ্যমে কমিটির নিয়মিত বৈঠক অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন অধিদপ্তরের পরিচালক ও বিশেষজ্ঞ কমিটির চেয়ারম্যান মো. আজিজুর রহমান। তিনি বলেন, জুলাই মাসের প্রথমার্ধে দেশের প্রধান নদ-নদীসমূহে স্বাভাবিক প্রবাহ বিরাজমান থাকতে পারে। মাসের দ্বিতীয়ার্ধে দেশের উত্তরাঞ্চল, উত্তর-পূর্বাঞ্চল, উত্তর-মধ্যাঞ্চল ও দক্ষিণ পূর্বাঞ্চলে মৌসুমি ভারি বৃষ্টিপাতজনিত কারণে স্বল্পমেয়াদি বন্যা পরিস্থিতি সৃষ্টির সম্ভাবনা রয়েছে।

চলতি মাসে সামগ্রিকভাবে দেশে স্বাভাবিকের চেয়ে সামান্য কম বৃষ্টিপাতের সম্ভাবনা আছে জানিয়ে পরিচালক বলেন, এ মাসে বঙ্গোপসাগরে এক থেকে দুটি বর্ষাকালীন লঘুচাপ সৃষ্টি হতে পারে, যার মধ্যে একটি মৌসুমি নিম্নচাপে পরিণত হতে পারে। জুলাই মাসে দেশের উত্তর, উত্তর-পশ্চিম ও মধ্যাঞ্চলে এক থেকে দুদিন বিজলি চমকানোসহ মাঝারি ধরনের বজ্রঝড় হতে পারে। এছাড়াও সারাদেশে দুই থেকে তিনদিন বিজলি চমকানোসহ হালকা বজ্রঝড় হতে পারে।

এ মাসে দেশে বিচ্ছিন্নভাবে মৃদু (৩৬ থেকে ৩৮ ডিগ্রি সেলসিয়াস) তাপপ্রবাহ বয়ে যেতে পারে। এ মাসে দিনের তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে কিছুটা বেশি ও রাতের তাপমাত্রা স্বাভাবিক থাকতে পারে বলেও জানান বিশেষজ্ঞ কমিটির চেয়ারম্যান। গত মাসের মাঝামাঝি সময়ে দেশের মধ্যে ভারি বৃষ্টি ও উজান থেকে নেমে আসা পানির কারণে সিলেটের বিস্তীর্ণ অঞ্চলে বন্যা দেখা দেয়। বন্যা দেখা দেয় উত্তরাঞ্চলেও। এরমধ্যে সিলেটের বন্যা তীব্র আকার ধারণ করে। পানির নিচে বাড়িঘর তলিয়ে যাওয়ায় চরম দুর্ভোগে পড়ে লাখ লাখ মানুষ। বন্যা পরিস্থিতির উন্নতির দিকে যেতে থাকলে কয়েকদিন আগে ফের ভারি বৃষ্টি হয় সিলেটে, এতে আবার বন্যা পরিস্থিতির অবনতির দিকে যেতে থাকে। বৃষ্টি কমে যাওয়ায় এখন সিলেটের বন্যা পরিস্থিতি উন্নতির দিকে।

বিশেষজ্ঞ কমিটির চলতি মাসের পূর্বাভাস প্রতিবেদনে জানানো হয়েছে, জুন মাসে সারাদেশে স্বাভাবিক বৃষ্টিপাত হয়েছে। তবে সিলেট, ময়মনসিংহ ও রংপুর বিভাগে স্বাভাবিকের চেয়ে বেশি এবং ঢাকা, রাজশাহী, খুলনা ও বরিশাল বিভাগে স্বাভাবিকের চেয়ে কম এবং চট্টগ্রাম বিভাগে স্বাভাবিক বৃষ্টিপাত হয়েছে। জুন মাসে দৈনিক সর্বোচ্চ বৃষ্টিপাত ৩০৪ মিলিমিটার সিলেটে (১৮ জুন) রেকর্ড করা হয়। ওই মাসে দেশের সর্বোচ্চ তাপমাত্রা শূন্য দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা শূন্য দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস বেশি ছিল বলেও প্রতিবেদনে জানানো হয়েছে।




খবরটি এখনই ছড়িয়ে দিন

এই বিভাগের আরো সংবাদ







Copyright © Bangla News 24 NY. 2020