1. sparkleit.bd@gmail.com : K. A. Rahim Sablu : K. A. Rahim Sablu
  2. diponnews76@gmail.com : Debabrata Dipon : Debabrata Dipon
  3. admin@banglanews24ny.com : Mahmudur : Mahmudur Rahman
  4. mahmudbx@gmail.com : Monwar Chaudhury : Monwar Chaudhury
সিলেটে নির্বাচনী উৎসব : ভোটযুদ্ধে ৩৮৩ প্রার্থী
সোমবার, ০৫ ডিসেম্বর ২০২২, ০২:৫৯ পূর্বাহ্ন




সিলেটে নির্বাচনী উৎসব : ভোটযুদ্ধে ৩৮৩ প্রার্থী

অজয় বৈদ্য অন্তর
    আপডেট : ০৬ অক্টোবর ২০২২, ১১:১৬:১১ অপরাহ্ন

সিলেট জোড়ে চলছে এখন নির্বাচনী আমেজ। উপজেলা, পৌরসভা ও ইউনিয়ন পরিষদ নির্বাচনকে সামনে রেখে সিলেটের প্রত্যন্ত অঞ্চলে বইছে এখন নির্বাচনী উৎসব। নির্বাচনকে ঘিরে ব্যানার, ফেস্টুন ও সামাজিক যোগাযোগ মাধ্যমসহ প্রার্থী ও সমর্থকদের প্রচারণায় বিষয়টিও চোখে পড়ার মতো। বৃহস্পতিবার (৬ অক্টোবর) আবেদন পত্র জামাদানের শেষদিনে প্রার্থীরা স্ব-স্ব উপজেলা নির্বাচন কর্মকর্তার কার্যালয়ে মনোনয়নপত্র দাখিল করেন। জেলা নির্বাচন অফিসের তথ্য অনুযায়ী শেষ দিনে সর্বমোট ৩৮৩ জন প্রার্থী এইসব নির্বাচনে মনোনয়নপত্র জমা দিয়েছেন।

ইলেক্ট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে ২ নভেম্বর ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। এরমধ্যে সিলেট ও সুনামগঞ্জে উপজেলা পরিষদ দুটি, সিলেটে পৌরসভা একটি এবং ইউনিয়ন পরিষদ রয়েছে চারটি। সিলেটের ওসমানীনগর ও জগন্নাথপুরে উপজেলা পরিষদ নির্বাচন, বিশ্বনাথে পৌরসভা নির্বাচন এবং সিলেটের গোয়াইনঘাট উপজেলার ৪ ইউনিয়ন পরিষদে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। ইউনিয়ন পরিষদ ছাড়া বাকি সবকয়টি নির্বাচন ইলেক্ট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে গ্রহণ করা হবে।

উপজেলা পরিষদ নির্বাচন : জগন্নাথপুর ও ওসমানীনগরে অনুষ্ঠিত হচ্ছে উপজেলা পরিষদ নির্বাচন। এর মধ্যে জগন্নাথপুরে ৩ পদে প্রার্থী হয়েছেন ১৩ জন। আর ওসমানীনগরে ৩ পদে ১৬ জন প্রার্থী মনোনয়ন জমাদান করেন। সুনামগঞ্জের জগন্নাথপুর উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে মনোনয়নপত্র জমাদানকারী প্রার্থীরা হলেন- উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি আওয়ামী লীগ মনোনীত প্রার্থী আকমল হোসেন, বর্তমান চেয়ারম্যান বিএনপি নেতা আতাউর রহমান, সাবেক ভারপ্রাপ্ত চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মুক্তাদীর আহমদ মুক্তা, জমিয়তে উলামায়ে ইসলাম মনোনীত প্রার্থী আমেরিকা প্রবাসী সৈয়দ তালহা আলম ও যুক্তরাজ্য প্রবাসী আব্বাস চৌধুরী লিটন।

উপজেলা পরিষদ নির্বাচনে সিলেটের ওসমানীনগরে মনোনয়নপত্র জমাদান করেন,আওয়ামী লীগ মনোনীত প্রার্থী জেলা যুবলীগের সভাপতি শামিম আহমদ ভিপি, স্বতন্ত্রের মোড়কে উপজেলা বিএনপির যুগ্ম সাধারণ সম্পাদক কামরুল ইসলাম এবং খেলাফত মজলিসের জেলা কমিটির অর্থ সম্পাদক মো. ছইদুর রহমান চৌধুরী।

পৌরসভা নির্বাচন : সিলেটের বিশ্বনাথে প্রথমবারের মতো অনুষ্ঠিত হচ্ছে পৌরসভার নির্বাচন। এই পৌরসভায় মেয়র পদে মনোনয়নপত্র জমাদান করেছেন ১১ জন প্রার্থী। তাদের মধ্যে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী উপজেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক ফারুক আহমদ, খেজুর গাছ প্রতীকে উপজেলা জমিয়তের সাধারণ সম্পাদক মাওলানা মোহাম্মদ শিব্বির আহমদ, আ.লীগ বিদ্রোহী প্রার্থী উপজেলা আওয়ামী লীগের সহসভাপতি প্রবাসী আকদ্দুছ আলী, স্বতন্ত্র প্রার্থী উপজেলা পরিষদের দুই বারের সাবেক চেয়ারম্যান প্রবাসী মুহিবুর রহমান, উপজেলা বিএনপির সভাপতি জালাল উদ্দিন, যুক্তরাজ্যের ওল্ডহ্যাম বিএনপির সভাপতি প্রবাসী মোহাম্মদ জামাল উদ্দিন, নিউহাম বিএনপির সাংগঠনিক সম্পাদক প্রবাসী মুমিন খান মুন্না, উপজেলা আঞ্জুমানে আল-ইসলাহ’র সভাপতি প্রবাসী তালুকদার ফয়জুল ইসলাম, উপজেলা ছাত্রদলের সাবেক আহ্বায়ক মতিউর রহমান সুমন, যুক্তরাজ্য প্রবাসী সফিক উদ্দিন, সংগঠক সমছু মিয়া।

ইউনিয়ন পরিষদ নির্বাচন : ইউনিয়ন পরিষদের নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে সিলেটের গোয়াইনঘাট উপজেলার চার ইউনিয়নে। ইউনিয়নগুলো হচ্ছে পূর্ব জাফলং, মধ্য জাফলং, পশ্চিম জাফলং ও গোয়াইনঘাট সদর ইউনিয়ন পরিষদ। এ উপজেলার ৪টি ইউনিয়নে ৩ পদে মনোনয়নপত্র জমা দিয়েছেন ২৫৭ জন। তাদের মধ্যে চেয়ারম্যান পদে ২৬ জন, সংরক্ষিত মহিলা সদস্য পদে ৫১ জন এবং সাধারণ সদস্য পদে ১৭৪ জন প্রার্থী মনোনয়ন জমা দিয়েছেন। এর মধ্যে চেয়ারম্যান পদে পূর্ব জাফলং ইউনিয়ন পরিষদে মনোনয়ন জমা দিয়েছেন ৭ জন। মধ্য জাফলং ইউনিয়ন পরিষদে চেয়ারম্যান পদে ৫ জন, পশ্চিম জাফলং ইউনিয়নে চেয়ারম্যান পদে ৫ জন ও সদর ইউনিয়নে চেয়ারম্যান পদে ৯ জন প্রার্থী মনোনয়নপত্র জমা দিয়েছেন।

তফসিল অনুযায়ী ১০ অক্টোবর মনোনয়ন যাচাই-বাছাই, ১৭ অক্টোবর প্রার্থিতা প্রত্যাহার, প্রতীক বরাদ্দ ১৮ অক্টোবর আর ২ নভেম্বর ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

 




খবরটি এখনই ছড়িয়ে দিন

এই বিভাগের আরো সংবাদ







Copyright © Bangla News 24 NY. 2020