1. sparkleit.bd@gmail.com : K. A. Rahim Sablu : K. A. Rahim Sablu
  2. diponnews76@gmail.com : Debabrata Dipon : Debabrata Dipon
  3. admin@banglanews24ny.com : Mahmudur : Mahmudur Rahman
  4. mahmudbx@gmail.com : Monwar Chaudhury : Monwar Chaudhury
সুনামগঞ্জে চুনাপাথর আমদানি বন্ধ : ক্ষতির সম্মুখিন ব্যবসায়ীরা
বৃহস্পতিবার, ১১ অগাস্ট ২০২২, ০৪:৪৬ অপরাহ্ন




সুনামগঞ্জে চুনাপাথর আমদানি বন্ধ : ক্ষতির সম্মুখিন ব্যবসায়ীরা

দোয়ারাবাজার (সুনামগঞ্জ) প্রতিনিধি ::
    আপডেট : ০৭ আগস্ট ২০২২, ৬:৪৮:৩৯ পূর্বাহ্ন

সুনামগঞ্জের দোয়ারাবাজারে বন্ধ হয়ে গেছে চুনাপাথর আমদানি। গত ২৫ জুলাই থেকে চেলা শুল্ক স্টেশন দিয়ে চুনাপাথর আমদানি বন্ধ থাকায় ক্ষতির সম্মুখীন হচ্ছেন ব্যবসায়ীরা। তাছাড়া ব্যাংকের ঋণ পরিশোধ ও বকেয়া আদায় নিয়েও বিপাকে শতাধিক চুনাপাথর ব্যবসায়ী। একই সাথে বেকার হয়ে পড়েছেন হাজারো বারকি ও পাথর শ্রমিক।

চুনাপাথর ব্যবসায়ী সুলতান মিয়া জানান, ভারতীয় ব্যবসায়ীদের আইনি জটিলতার কারণে গত ২৫ জুলাই থেকে সীমান্তের ওপার থেকে স্থানীয় চেলা রুটে চুনাপাথর আমদানি বন্ধ রয়েছে। এর ফলে সরকারের নির্ধারিত রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা পূরণ নিয়েও আশঙ্কা করছেন সংশ্লিষ্ট মহল।

চেলা শুল্ক স্টেশন সূত্রে জানা যায়, ২০২১-২০২২ অর্থবছরে চেলা রুটে নির্ধারিত সরকারি রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা ১ কোটি ৮০ লাখ টাকার স্থলে অর্জিত হয়েছিলো ২ কোটি টাকার উপরে। তবে শিগগির চুনাপাথর আমদানি স্বাভাবিক না হলে এবার সরকারের নির্ধারিত রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা ব্যাহত হওয়ার আশঙ্খা ব্যবসায়ীদের।

ছাতক লাইম স্টোন ইম্পোর্টার্স অ্যান্ড সাপ্লায়ার্স গ্রুপের সেক্রেটারি অরুণ ও স্থানীয় ব্যবসায়ী মোবারক হোসেন জানান, চুনাপাথর আমদানি বন্ধ থাকায় ব্যবসায়ীদের পাশাপাশি বেকার হয়ে পড়েছেন হাজার হাজার শ্রমিক। ব্যবসায়ীরাও ব্যাংকের ঋণ ও মহাজনদের কাছে বকেয়া পাওনা আদায় নিয়ে পড়েছেন শঙ্কায়।

চেলা শুল্ক স্টেশনের রাজস্ব কর্মকর্তা আব্দুল কাদির জানান, মূলত ভারতীয় ব্যবসায়ীদের আইনি নানা জটিলতার কারণে চুনাপাথর আমদানি বন্ধ থাকায় বাংলাদেশ সরকারের রাজস্ব আদায়ে প্রভাব পড়েছে। ভারতীয় আদালতে সেদেশের ব্যবসায়ীদের চলমান মামলার রায় আগামী ১৮ আগস্ট। রায় তাদের পক্ষে না হলে ভারতের চুনাপাথর ব্যবসায়ীরা বাংলাদেশে চুনাপাথর রপ্তানি করতে পারবেন না বলে তিনি জানান।




খবরটি এখনই ছড়িয়ে দিন

এই বিভাগের আরো সংবাদ







Copyright © Bangla News 24 NY. 2020