1. sparkleit.bd@gmail.com : K. A. Rahim Sablu : K. A. Rahim Sablu
  2. diponnews76@gmail.com : Debabrata Dipon : Debabrata Dipon
  3. admin@banglanews24ny.com : Mahmudur : Mahmudur Rahman
  4. mahmudbx@gmail.com : Monwar Chaudhury : Monwar Chaudhury
হজের প্রথম যাত্রীদের দল মক্কায় প্রবেশ করলো
বৃহস্পতিবার, ০৮ ডিসেম্বর ২০২২, ০৩:৫৫ অপরাহ্ন




হজের প্রথম যাত্রীদের দল মক্কায় প্রবেশ করলো

ইসলামিক ডেস্ক
    আপডেট : ২৭ জুলাই ২০২০, ৪:২৭:৩৪ পূর্বাহ্ন

হজের প্রথম যাত্রীদের দল মক্কায় প্রবেশ করলো প্রায় নিকটে মুসলমানদের পবিত্র হজ।প্রতিবছর ২৫ থেকে ৩০ লাখ হাজির উপস্থিতিতে হজ পালন হলেও এবারের প্রেক্ষাপট ভিন্ন। চলমান মহামারী করোনা ভাইরাসের কারণে এ বছর সীমিত পরিসরে অনুষ্ঠিত হচ্ছে পবিত্র হজ। ইতিমধ্যে শুরু হয়ে গেছে হজের আনুষ্ঠানিকতাও।পবিত্র হজ পালন করতে রোববার (২৬ জুলাই) হজ-যাত্রীদের প্রথম দলটি মক্কায় পৌঁছেছে। অন্য বছরের তুলনায় এবার হজযাত্রীর সংখ্যা সীমিত থাকছে এক হাজারের মধ্যে। তারা সবাই হবেন সৌদি আরবের নাগরিক, না হয় সৌদি আরবে বসবাসকারী বিদেশি।


এক হাজারের মধ্যে এবার বিদেশির সংখ্যা প্রায় ৭শ। এ খবর প্রকাশ করে আরব নিউজ। হজ করতে মক্কা পৌঁছেছেন আমিরাতের আবদুল্লাহ আল কাথিরি। তিনি করোনা আক্রান্ত হয়ে সুস্থ হয়েছেন। গত বছর তিনি হজ করা স্থগিত করেছিলেন নিজের বিয়ে পরিকল্পনার কারণে। তিনি বলেন, এবার খুব সীমিত সংখ্যক হজযাত্রী নিয়ে হজ হচ্ছে। নিশ্চয়ই এ অভিজ্ঞতা অনেক গুরুত্বপূর্ণ হবে।হজ করতে মক্কায় পৌঁছেছেন বেলজিয়ামের অভিবাসী খাদিজা। এমন সুযোগ পেয়ে তিনি কান্না ধরে রাখতে পারেন নি। তিনি বলেন, হজ করার সুযোগ এবার পাব এমনটা আশা ছিল না। আমি নিশ্চিত এবারের হজ সব দিক দিয়ে হবে ব্যতিক্রম।


সৌদি আরবের কাসিমে বসবাস করেন তিউনিশিয়ার চিকিৎসক ড. হাইফা ইউসেফ হামদুন। তিনি বলেন, আমার হজ করার আবেদন গৃহীত হয়েছে, এটা জেনে অসীম আনন্দে ভাসছি। প্রথমে তো বিশ্বাসই করতে পারি নি। কাসিমে বসবাস করেন সুদানের হজযাত্রী মুতাজ মোহাম্মদ। তিনি নিরাপত্তা রক্ষায় গৃহীত পদক্ষেপ নিয়ে সন্তোষ প্রকাশ করেন।হজযাত্রীরা মক্কায় পৌঁছার পর তাদেরকে সেখানে থাকার জায়গায় নিয়ে যাওয়া হয়েছে, যার তত্ত্বাবধান করছে হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রণালয়। ৩০ শে জুলাই হজ শুরু করার আগে তারা সেখানে অবস্থান করবেন চারদিন।




খবরটি এখনই ছড়িয়ে দিন

এই বিভাগের আরো সংবাদ







Copyright © Bangla News 24 NY. 2020