1. sparkleit.bd@gmail.com : K. A. Rahim Sablu : K. A. Rahim Sablu
  2. diponnews76@gmail.com : Debabrata Dipon : Debabrata Dipon
  3. admin@banglanews24ny.com : Mahmudur : Mahmudur Rahman
  4. mahmudbx@gmail.com : Monwar Chaudhury : Monwar Chaudhury
হাজিরা মুজদালিফায় থেকে আজ মিনায় ফিরবেন
সোমবার, ২৮ নভেম্বর ২০২২, ১০:০৬ পূর্বাহ্ন




হাজিরা মুজদালিফায় থেকে আজ মিনায় ফিরবেন

অনলাইন ডেস্ক
    আপডেট : ৩১ জুলাই ২০২০, ৩:৫৬:০৮ পূর্বাহ্ন

হাজিরা মুজদালিফায় থেকে আজ মিনায় ফিরবেন,জিলহজের ৯ তারিখ সন্ধা পর্যন্ত আরাফা প্রাঙ্গণে অবস্থান করে হাজিরা রাতে মুজদালিফায় অবস্থান করেন। সেখানে তাঁরা এক সঙ্গে মাগরিব ও এশার নামাজ আদায় করেন। মিনায় নিক্ষেপ করা পাথর এখান থেকে সংগ্রহ করেন তাঁরা।

১০ তারিখ ঈদের দিন সকাল ১০টা পর্যন্ত অবস্থান করে আবার মিনায় ফিরবেন। মিনায় জামারা কুবরায় পাথর নিক্ষেপ করে চুল কাটবেন। অতঃপর পশু কোরবানি করবেন। পশু কোরবানির মাধ্যমে হজের ইহরাম থেকে মুক্ত হবেন। অতঃপর মক্কায় ফিরে তাওয়াফ করবেন।
এবার সৌদি সরকারের পক্ষ থেকে হাজিদের যাতায়াতের জন্য বিশেষ বাসের ব্যবস্থা করা হয়। বাসযোগে হজের স্থানগুলোতে হাজিদের নিরাপদে পৌঁছে দেওয়া হয়।

করোনা মহামারিরোধে কঠোর স্বাস্থ্যবিধি অনুসরণ করা হচ্ছে এবারের হজে। সব স্থানে যাতায়াতের সময় হাজিদের কঠোর ভাবে সামাজিক দূরত্ব ও স্বাস্থ্যবিধি অনুসরণ করতে দেখা যায়।

সৌদি আরবের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে তালাল শালহুব বলেছেন, আরাফা প্রাঙ্গণসহ হজের অন্যান্য স্থানগুলোতে গৃহীত সব পদক্ষেপের প্রস্তুতি সম্পন্ন। স্বাস্থ্যবিধি মেনে হাজিদের সব কাজ সম্পাদনের ব্যবস্থা নেওয়া হয়েছে। তিনি আরও বলেন, করোনা মহামারিরোধে হাজিদের যাতায়াতের জন্য বিশেষ গাড়ির ব্যবস্থা করা হয়েছে।

সূত্র : আল আরাবিয়া




খবরটি এখনই ছড়িয়ে দিন

এই বিভাগের আরো সংবাদ







Copyright © Bangla News 24 NY. 2020