1. sparkleit.bd@gmail.com : K. A. Rahim Sablu : K. A. Rahim Sablu
  2. diponnews76@gmail.com : Debabrata Dipon : Debabrata Dipon
  3. admin@banglanews24ny.com : Mahmudur : Mahmudur Rahman
  4. mahmudbx@gmail.com : Monwar Chaudhury : Monwar Chaudhury
২০২১ সালের শেষের দিকে উন্নয়নশীল বিশ্বে মহামারি শেষ হবে : বিল গেটস
বৃহস্পতিবার, ১৮ অগাস্ট ২০২২, ১২:৪৭ পূর্বাহ্ন




২০২১ সালের শেষের দিকে উন্নয়নশীল বিশ্বে মহামারি শেষ হবে : বিল গেটস

অনলাইন ডেস্ক
    আপডেট : ১১ আগস্ট ২০২০, ১:৩১:১৩ পূর্বাহ্ন

২০২১ সালের শেষের দিকে উন্নয়নশীল বিশ্বে মহামারি শেষ হবে : বিল গেটস।করোনা ভাইরাস মহামারির শেষ কবে? এই প্রশ্নের উত্তর জানতে চান সবাই। এই বিষয়ে একটি ধারণা দিয়েছেন দাতব্য সংস্থা বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশনের সহপ্রতিষ্ঠাতা বিল গেটস। গেটস বলছেন, এটি নির্ভর করবে আপনি যুক্তরাষ্ট্রের মতো ধনী রাষ্ট্রে বসবাস করছেন নাকি উন্নয়নশীল বিশ্বে। খবর ইন্ডিয়া টুডের।প্রযুক্তিবিষয়ক সাইট ওয়্যারডের সঙ্গে সাক্ষাত্কারে গেটস রোগনির্ণয়, নতুন চিকিত্সা পদ্ধতি এবং টিকা নিয়ে উদ্ভাবনকে ‘ইমপ্রেসিভ’ আখ্যা দেন।

বিল গেটস আরো যোগ করেন, ‘আমার মনে হচ্ছে, ধনী বিশ্বের ২০২১ সালের শেষ নাগাদ এটির ইতি টানতে পারা উচিত এবং বাকি বিশ্বের জন্য ২০২২ সালের শেষ নাগাদ।সাক্ষাত্কারে মার্কিন যুক্তরাষ্ট্রে করোনা ভাইরাসের পরীক্ষাব্যবস্থা নিয়ে কড়া কথা বলেছেন গেটস। পাশাপাশি এই পরিস্থিতিতে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং তার প্রশাসনের পদক্ষেপ নিয়েও হতাশা ঝেড়েছেন মাইক্রোসফট সহপ্রতিষ্ঠাতা। প্রতিবেদনে প্রযুক্তি সাইট সিনেট বলছে, শেষ পর্যন্ত করোনা ভাইরাসের টিকা তৈরি হবে বলেই বিশ্বাস গেটসের।

তবে উত্পাদনের পরিসর এবং জটিলতার কারণে এখনো গবেষণার কাজ চলছে এমন কিছু টিকা শেষ পর্যন্ত হয় তো কেবল ধনী দেশের কাজে লাগবে। ‘উদ্ভাবনের কারণে আপনাকে আরো খারাপ অবস্থা প্রত্যাশা করতে হবে না, পাঁচ বছর পর্যন্ত এটি চলতে থাকবে, প্রাকৃতিক রোগ প্রতিরোধব্যবস্থাই আমাদের একমাত্র ভরসা।’ ‘এই রোগের ক্ষেত্রে প্রাণীর শরীরে পরীক্ষার ডেটা এবং প্রথম ধাপের ডেটা দুটিই ইঙ্গিত দিচ্ছে যে, এটি টিকার মাধ্যমে প্রতিরোধ করা খুব সম্ভব’—যোগ করেন গেটস।এরই মধ্যে যারা করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন, তাদের জন্য রেমিডেসিভির এবং ডেক্সামেথাসনের মতো অ্যান্টিভাইরাল ব্যবহারের পক্ষে জোর দিয়েছেন গেটস।




খবরটি এখনই ছড়িয়ে দিন

এই বিভাগের আরো সংবাদ







Copyright © Bangla News 24 NY. 2020