1. sparkleit.bd@gmail.com : K. A. Rahim Sablu : K. A. Rahim Sablu
  2. diponnews76@gmail.com : Debabrata Dipon : Debabrata Dipon
  3. admin@banglanews24ny.com : Mahmudur : Mahmudur Rahman
  4. mahmudbx@gmail.com : Monwar Chaudhury : Monwar Chaudhury
২০৩০ সালের মধ্যে ৫০ ইন্ডাস্ট্রিয়াল পার্ক: সৃষ্টি হবে ৫০ লাখ লোকের কর্মসংস্থান
বৃহস্পতিবার, ১৮ অগাস্ট ২০২২, ০৮:৪৬ অপরাহ্ন




২০৩০ সালের মধ্যে ৫০ ইন্ডাস্ট্রিয়াল পার্ক: সৃষ্টি হবে ৫০ লাখ লোকের কর্মসংস্থান

অনলাইন ডেস্ক:
    আপডেট : ১১ সেপ্টেম্বর ২০২০, ২:২০:৪২ অপরাহ্ন

শুধু মুখে বা কাগজে কলমে নয়; বাস্তবেই বিসিক শিল্পনগরিগুলোতে ওয়ানস্টপ সার্ভিস চালুর নির্দেশ দিয়েছেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন। তিনি বলেন, দেশের ৭৬টি বিসিক শিল্পনগরিতে উদ্যোক্তারা যাতে সহজে ও অল্প খরচে দ্রুত শিল্প সংশ্লিষ্ট কার্যকর সেবা পান, সেটি নিশ্চিত করতে হবে।

শিল্পমন্ত্রী বৃহস্পতিবার বিসিকের ৭৬টি বিসিক শিল্পনগরীতে ওয়ানস্টপ সেবা চালুর লক্ষ্যে মাঠ পর্যায়ের কর্মকর্তাদের দক্ষতা উন্নয়ননধর্মী দুই দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধনকালে এ নির্দেশনা দেন। ভার্চ্যুয়ালি এ কর্মশালা আয়োজন করা হয়। বিসিক পরিচালক ড. মোহা. আব্দুস ছালামের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বিসিক চেয়ারম্যান মো. মোসতাক হাসান এনডিসি। এতে দেশের সকল শিল্পনগরি কর্মকর্তা, জেলা পর্যায়ে কর্মকর্তা এবং বিসিক পরিচালনা পর্ষদের সদস্যরা অনলাইনে সংযুক্ত ছিলেন। শিল্পমন্ত্রী বলেন, বিসিকের মাধ্যমে ইতিমধ্যে গ্রাম গঞ্জে হাজার হাজার শিল্প কারখানা স্থাপিত হয়েছে। এ জন্যই দেশের শিল্পখাত জাতীয় অর্থনীতিতে গুরুত্বপূর্ণ স্থান দখল করে আছে।
তিনি বলেন, করোনাভাইরাসের প্রাদুর্ভাবের শুরুতেই স্বাস্থ্য-বিধি অনুসরণ করে বিসিক শিল্পনগরির কারখানাগুলো চালু রাখা হয়েছে। এসব শিল্প ইউনিটে ভোগ্য পণ্য উৎপাদন, মাঠে লবণ চাষ, লবণ মিলগুলোতে আয়োডিনযুক্ত লবণ উৎপাদন এবং সাভার চামড়া শিল্পনগরির ট্যানারিতে চামড়া প্রক্রিয়াজাত অব্যাহত রয়েছে।
মাহমুদ হুমায়ূন বলেন, করোনার ফলে বাংলাদেশে শ্রমঘণ শিল্প স্থানান্তরের সুযোগ তৈরি হয়েছে। অনেক বিদেশি উদ্যোক্তা প্রতিষ্ঠান এদেশে বিনিয়োগের আগ্রহ দেখাচ্ছে। এ সুযোগ কাজে লাগাতে দেশেই বিশ্বমানের বিনিয়োগ সেবা নিশ্চিত করতে হবে। তিনি প্রশিক্ষণ কর্মশালার মাধ্যমে কার্যকর ওয়ানস্টপ সেবা প্রদানের উপযোগী উদ্ভাবনী কৌশল খুঁজে বের করার তাগিদ দেন।
তিনি বিসিক গৃহিত মাস্টার প্লানের আওতায় ২০৩০ সাল নাগাদ ২০ হাজার একর জমিতে ৫০টি ইন্ডাস্ট্রিয়াল পার্ক স্থাপন, ৫০ লাখ লোকের কর্মসংস্থান সৃজন, উদ্যোক্তাদের পণ্য বিপণনে সহায়তা দিতে অনলাইন মার্কেটিং প্লাটফর্ম তৈরি। অনুষ্ঠানে জানানো হয়, বর্তমানে বিসিক প্রধান কার্যালয়, ৪টি আঞ্চলিক কার্যালয়, ৭৬টি শিল্পনগরী, ৬৪ শিল্প সহায়ক কেন্দ্র, ১টি লবণ কেন্দ্র, ৬টি মৌচাষ কেন্দ্র, ১টি চামড়া শিল্পনগরি ও ১৫টি দক্ষতা উন্নয়ন কেন্দ্রের মাধ্যমে দেশের প্রায় ৬ হাজার শিল্প প্রতিষ্ঠানকে সেবা দিয়ে যাচ্ছে। নতুন উদ্যেক্তা তৈরি এবং দেশের লাখ লাখ বেকার যুবকের জন্য কর্মসংস্থানের সুযোগ তৈরিতে বিসিক কাজ করছে।




খবরটি এখনই ছড়িয়ে দিন

এই বিভাগের আরো সংবাদ







Copyright © Bangla News 24 NY. 2020