1. sparkleit.bd@gmail.com : K. A. Rahim Sablu : K. A. Rahim Sablu
  2. banglanews24ny@gmail.com : App Bot : App Bot
  3. diponnews76@gmail.com : Debabrata Dipon : Debabrata Dipon
  4. admin@banglanews24ny.com : Mahmudur : Mahmudur Rahman
  5. islam_rooney@ymail.com : Ashraful Islam : Ashraful Islam
  6. rumelali10@gmail.com : Rumel : Rumel Ali
  7. Tipu.net@gmail.com : Ariful Islam : Ariful Islam
জন্মদিনে লেখক পাঠকদের ভালোবাসায় সিক্ত হলেন ছড়াকার ভজন
বুধবার, ২৬ জানুয়ারী ২০২২, ০৪:৫০ পূর্বাহ্ন




জন্মদিনে লেখক পাঠকদের ভালোবাসায় সিক্ত হলেন ছড়াকার ভজন

স্টাফ রিপোর্ট
    আপডেট : ০১ মে ২০২১, ৮:০৯:৫১ অপরাহ্ন
  •  
  •  
  •  
  •  
  •  

শুক্রবার (৩০ এপ্রিল) ছিল দুইবাংলার বিশিষ্ট ছড়াকার ছড়ার মহাজন অজিত রায় ভজন’র ৫৪তম জন্মদিন। জন্মদিন উপলক্ষে ওই দিন রাতেই যথারীতি একটি পারিবারিক আয়োজন অনুষ্ঠিত হয়। খবর পেয়ে অনাড়ম্বর এই আয়োজনে এক এক করে যোগ দিতে থাকেন সিলেটের সাহিত্যাঙ্গণের প্রিয়মুখগুলো। অবশেষে সবার ফুলেল শুভেচ্ছায় কেক কাটা অনুষ্ঠানের মধ্য দিয়ে পালিত হয় এই ছড়াকারের ৫৪তম জন্মদিন।

জন্মদিন উপলক্ষে ছড়াকার নিরঞ্জন চন্দ্র চন্দ এবং ছড়াকার সংগঠক ধ্রুব গৌতম জন্মদিনের উপহার হিসেবে সুদৃশ্য একটি পাঞ্জাবী এই ছড়াকারের গায়ে পরিধান করিয়ে দেন।

তারপর একে একে অনাড়ম্বর এই আয়োজনে এসে হাজির হন অজিত রায় ভজনের সহোদর অগ্রজ গল্পকার নিখিল রায় পূজন, দৈনিক জৈন্তাবার্তার বার্তা সম্পাদক ছড়াকার দেবব্রত রায় দিপন, জয়বাংলা সাহিত্য ও সংস্কৃতি পরিষদের সাধারণ সম্পাদক কবি মিজান মোহাম্মদ, কবি মিসবাহ জামিল।

এদিকে মোবাইলে কল করে, মেসেজ দিয়ে, সামাজিক যোগাযোগ মাধ্যমে ও বাসায় গিয়ে আরো অনেক লেখক, সাংবাদিক ও পাঠকেরা শুভেচ্ছা জানান। জন্মদিন উপলক্ষে এক প্রতিক্রিয়ায় অজিত রায় ভজন বলেন, ‘চলমান সময়কে ছড়ায় ফুটিয়ে তোলাই আমার নেশা। আর এই কাজ করতে গিয়ে এমনভাবে সকলের প্রিয়ভাজন হবো ভাবতেই পারিনি। এই দুর্যোগেও লেখক-পাঠকদের ভালোবাসা আমাকে মুগ্ধ করেছে। তিনি আরো বলেন- পৃথিবী নিরাময় হলে আগামী জন্মদিন হয়ত সবাইকে নিয়ে আনন্দের সাথে কাটানো যাবে। সেই দিনের অপেক্ষায় না হয় রইলাম।’

অজিত রায় ভজনের জীবন বৃত্তান্ত :
অজিত রায় ভজন ১৯৬৭ সনের ৩০ এপ্রিল সিলেট শহরের রায় নগরের সম্ভ্রান্ত রায় পরিবারে জন্মগ্রহণ করেন। তিনি স্বর্গীয় দুলু রাণী রায় ও নরেন্দ্র কুমার রায়ের সন্তান।

বাংলাদেশের প্রাচীনতম ছড়া সংগঠন ঐতিহ্যবাহী ছড়াপরিষদ সিলেট’র প্রতিষ্ঠাকালীন সদস্য বর্তমান সহ-সভাপতি অজিত রায় ভজন আশির দশকের প্রারম্ভে তাঁর লেখালেখি শুরু করেন। তারপর থেকেই বাংলাদেশের বিভিন্ন জাতীয় দৈনিক, সাপ্তাহিকসহ ম্যাগাজিন, সাময়িকীতে নিয়মিত ছড়া লিখে আসছেন। এছাড়া ভারত, লন্ডন, আমেরিকাসহ বিদেশের পত্র-পত্রিকায় প্রায় নিয়মিত তার ছড়া প্রকাশিত হয়।

ছড়াকার- সংগঠক অজিত রায় ভজনের দুটি একক ছড়াগ্রন্থ ‘পাখির মতো মেলব ডানা’ (ফেব্রুয়ারি_২০১৮) ও ‘স্মৃতির বাঁকে খুঁজি মাকে’ (ফেব্রুয়ারি-২০১৯) প্রকাশিত হয়েছে। এছাড়া তারও আগে বেশ কয়েকটি যৌথ ছড়াগ্রন্থ প্রকাশিত হয়েছে। এদের মধ্যে রয়েছে- দিনবদল, উচ্চারণ, ছড়া নয় ছড়ি, মুক্তিযুদ্ধের নির্বাচিত ছড়া, ভাষা আন্দোলনের ছড়া, একমুঠো রোদ্দুর, মুক্তিযুদ্ধের ছড়া। এছাড়া “ছন্দকথা” নামে সাহিত্য পত্রিকা নিয়মিত সম্পাদনার পাশাপাশি বেশ কয়েকটি স্মরণিকা ও দেয়ালিকা সম্পাদনা করেন তিনি।

ব্যক্তিগত জীবনে স্ত্রী লাকী রায় একজন প্যারামেডিক চিকিৎসক। দুই সন্তান কন্যা দূর্বা রায় (বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার্থী) ও পুত্র অর্ঘ্য রায়। পাঁচ ভাই ও পাঁচ বোনের মধ্যে তিনি নবম আর ভাইদের মধ্যে তিনি সকলের ছোট। উল্লেখ্য যে বিশিষ্ট গল্পকার নিখিল রায় পূজন এবং লিটল থিয়েটারের অন্যতম সদস্য এস,পি,এস সিলেটের প্রতিষ্ঠাকালীন সদস্য বর্তমানে আমেরিকা প্রবাসী রঞ্জন রায় ছড়াকার ভজন’র বড় দুই ভাই।

ছড়াকার অজিত রায় ভজন পেশায় ব্যবসায়ী হলেও সমকালীন ছড়া লেখা তাঁর নেশা। তিনি জয়বাংলা সাহিত্য ও সংস্কৃতি পরিষদ সিলেট জেলা শাখার সভাপতির দায়িত্ব পালনের পাশাপাশি বিভিন্ন সাহিত্য ও সামাজিক সংগঠনের সাথে জড়িত। আপামর পাঠকের জন্য লেখা অজিত রায় ভজন’র ছড়া খুব সহজেই পাঠকদের আকৃষ্ট করতে সক্ষম হয়।




খবরটি এখনই ছড়িয়ে দিন

এই বিভাগের আরো সংবাদ







Copyright © Bangla News 24 NY. 2020