1. sparkleit.bd@gmail.com : K. A. Rahim Sablu : K. A. Rahim Sablu
  2. banglanews24ny@gmail.com : App Bot : App Bot
  3. diponnews76@gmail.com : Debabrata Dipon : Debabrata Dipon
  4. admin@banglanews24ny.com : Mahmudur : Mahmudur Rahman
  5. islam_rooney@ymail.com : Ashraful Islam : Ashraful Islam
  6. rumelali10@gmail.com : Rumel : Rumel Ali
  7. Tipu.net@gmail.com : Ariful Islam : Ariful Islam
লাউ চাষ করে সফল শায়েস্তাগঞ্জের কৃষক আব্দুস শহীদ
সোমবার, ২৯ নভেম্বর ২০২১, ০৮:৫৪ পূর্বাহ্ন




লাউ চাষ করে সফল শায়েস্তাগঞ্জের কৃষক আব্দুস শহীদ

শায়েস্তাগঞ্জ প্রতিনিধি
    আপডেট : ১৮ সেপ্টেম্বর ২০২১, ১:৩৫:৩৩ অপরাহ্ন
  •  
  •  
  •  
  •  
  •  

আব্দুস শহীদ। হবিগঞ্জ জেলার শায়েস্তাগঞ্জ উপজেলার আলাপুরের কৃষক। তিনি এ বছর প্রায় ৫২ শতক জমিতে উন্নতজাতের লাউ চাষ করেছেন। চাষে ব্যবহার করেছেন গোবর ও অল্প পরিমাণে সার। বীজ রোপণের দেড় মাস পর থেকে গাছে গাছে ফুল আসে। এর কিছু দিন পর থেকে শহীদের ক্ষেতে গাছে গাছে লাউ শোভা পায়।

সরেজমিনে পরিদর্শনকালে কৃষক আব্দুস শহীদ জানান, বিষমুক্ত চাষাবাদে আনন্দ খুঁজে পাওয়া যায়। শুরু থেকে এ পর্যন্ত লাউ বিক্রি থেকে পেয়েছেন প্রায় ৫২ হাজার টাকা। বাকি সময়ে আরও ৩০ থেকে ৩৫ হাজার টাকা আসবে বলে ওই কৃষক আশাবাদী। শুরু থেকে এ পর্যন্ত লাউ চাষে তার খরচ হয়েছে প্রায় ২৫ হাজার টাকা। তার ক্ষেতে লাউয়ের বাম্পার ফলন দেখে এলাকার অন্য কৃষকরাও আগ্রহী হয়েছেন। তারাও জমি আবাদ করে লাউ চাষ করছেন।

হবিগঞ্জ সদর আধুনিক হাসপাতালের ডাক্তার মিঠুন রায় বলেন, লাউয়ের ৯৬ শতাংশই পানি। ফলে নিয়মিত লাউ খেলে শরীরে পানির ঘাটতি পূরণ হয়। লাউ রক্তের কোলেস্টেরল কমাতে সাহায্য করে। লাউয়ে রয়েছে পর্যাপ্ত ভিটামিন সি এবং অ্যান্টিঅক্সিড্যান্ট, যা হার্টের জন্য উপকারী। জন্ডিস ও কিডনির সমস্যায়ও খেতে পারেন লাউ। লাউয়ে খুব কম পরিমাণে ক্যালরি ও প্রচুর পরিমাণে ডায়েটারি ফাইবার রয়েছে। এটি ওজন কমাতেও সাহায্য করে। ডায়াবেটিস রোগীদের জন্য উপকারী সবজি লাউ।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ মো. তমিজ উদ্দিন খান বলেন, তেমন ঝুঁকি না থাকায় হবিগঞ্জের স্থানে স্থানে লাউ চাষ হচ্ছে। কৃষি বিভাগের উৎসাহ পেয়ে কৃষকরা লাউ চাষে আগ্রহী হয়েছেন। এ কারণে বাজারে প্রচুর পরিমাণে পাওয়া যাচ্ছে লাউ। এটি শীতের সবজি হলেও এখন সারা বছরই ফলে। এই সবজি পুষ্টিগুণে ভরপুর। চিংড়ি দিয়ে লাউ বেশ সুস্বাধু। ডাল দিয়েও খাওয়া যায় এই সবজি। আবার অনেকে টাকি মাছ দিয়ে খান। লাউয়ের খোসা শুঁটকি দিয়ে খাওয়া যায়। যেভাবেই খান না কেন, লাউ শরীরের জন্য বেশ উপকারী। পুষ্টিগুণে ভরপুর লাউ চাষ করে কৃষক আব্দুস শহীদ সফল। এ কারণে ভালো লাগছে।




খবরটি এখনই ছড়িয়ে দিন

এই বিভাগের আরো সংবাদ







Copyright © Bangla News 24 NY. 2020