1. sparkleit.bd@gmail.com : K. A. Rahim Sablu : K. A. Rahim Sablu
  2. banglanews24ny@gmail.com : App Bot : App Bot
  3. diponnews76@gmail.com : Debabrata Dipon : Debabrata Dipon
  4. admin@banglanews24ny.com : Mahmudur : Mahmudur Rahman
  5. islam_rooney@ymail.com : Ashraful Islam : Ashraful Islam
  6. rumelali10@gmail.com : Rumel : Rumel Ali
  7. Tipu.net@gmail.com : Ariful Islam : Ariful Islam
ধনেপাতার যত উপকারিতা
সোমবার, ১৮ অক্টোবর ২০২১, ০৮:২৮ অপরাহ্ন
শিরোনাম :
সিলেটে ইসকনের বিশাল সমাবেশ: সাম্প্রদায়িক অপশক্তি প্রতিরোধে সরকারকে এগিয়ে আসার আহবান বিভিন্ন কর্মসূচির মধ্যে দিয়ে লাখাইয়ে শেখ রাসেলের জন্ম দিন পালিত দিরাইয়ে দুইপক্ষের সংঘর্ষে নিহত ১: আহত অন্তত ৫০ শান্তিগঞ্জে যৌথ সহযোগিতায় হতদরিদ্রদের মধ্যে সবজির বীজ বিতরণ সুনামগঞ্জ যুবলীগের উদ্যোগে শেখ রাসেলের জন্মদিন পালন সিসিকে শেখ রাসেলের ৫৮তম জন্মদিন পালিত সুনামগঞ্জ জেলা পরিষদের উদ্যোগে শেখ রাসেলের জন্মদিন পালন শাহবাগে সম্মিলিত সামাজিক আন্দোলনের মানববন্ধন বৃহস্পতিবার সুনামগঞ্জে শেখ রাসেল দিবস ২০২১ উদযাপন সাম্প্রদায়িক হামলার প্রতিবাদে সিলেটে ছাত্রলীগের বিক্ষোভ মিছিল




ধনেপাতার যত উপকারিতা

বাংলা নিউজ এনওয়াই ডেস্ক
    আপডেট : ৩০ সেপ্টেম্বর ২০২১, ১:০৬:০১ অপরাহ্ন
  •  
  •  
  •  
  •  
  •  

ধনেপাতা আমাদের রান্নায় সবচেয়ে জনপ্রিয় উপাদানগুলোর একটি। শুধু বাঙালি রান্নায়ই নয়, ভারতীয় বিভিন্ন রান্নায়ও ধনেপাতার ব্যবহার চোখে পড়ার মতো। এর সুগন্ধ যেকোনো খাবারের আকর্ষণ বাড়িয়ে দেয় কয়েকগুণ। যেমন-তেমন রান্না করেও শুধু শেষে একটু ধনেপাতা কুচি ছিটিয়ে দিয়ে উৎরে যাওয়া যায় অনেক সময়। খাবারে এর ব্যবহারের উপকারিতা তো জানেন, শরীরের জন্য এই পাতার উপকারিতা জানেন কি? জেনে নিন ধনেপাতার গুণগুলো-

পেটের সমস্যা দূর করে

পেটের নানা ধরনের সমস্যায় ভুগতে থাকলে আজ থেকে ধনেপাতা রাখুন খাবারের তালিকায়। এতে আছে অ্যান্টি ইনফ্ল্যামটেরি উপাদান। উপকারী এই পাতা স্টমাক আলসারের মতো সমস্যা সমাধান করতে পারে। আপনার যদি বদ হজমের সমস্যা থাকে তবে তাও ঠিক করে দিতে পারে ধনেপাতা। পাশাপাশি দূর করে গ্যাসট্রিকের সমস্যাও। বুঝতেই পারছেন, পেটের সব রকম সমস্যা দূর করতে ধনেপাতা কতটা কার্যকরী।

লিভার ভালো রাখে

সুস্থ থাকার জন্য লিভার ভালো রাখা জরুরি। এক্ষেত্রে কাজে লাগতে পারে ধনেপাতা। এটি লিভারের জন্ডিসের মতো সমস্যাও সারিয়ে তুলতে পারে। সেইসঙ্গে দূর করে অন্যান্য সমস্যাও। ফলে লিভার ভালো থাকে। বাড়ে লিভারের কর্মক্ষমতা। শরীর থেকে দূষিত পদার্থ বের করে দিতে সাহায্য করে ধনেপাতা।

হাড়ের শক্তি বাড়ায়

আমাদের হাড়ের শক্তি বাড়াতে প্রয়োজনীয় সব উপাদান পাওয়া যাবে ধনেপাতায়। এতে আছে প্রচুর ক্যালশিয়াম, ম্যাগনেশিয়াম, ফসফরাস আছে। ডালের সঙ্গে বা সালাদে ধনে পাতা খেতে পারেন। তাতে হাড়ের ক্ষয় রোধ করা সহজ হয়। এই পাতা আপনার হাড়কে যথেষ্ট মজবুত করবে। ভালো রাখবে হাড়ের সংযোগস্থল। আর্থারাইটিসের সমস্যা সমাধান করতে পারে ধনেপাতা।

চোখ ভালো রাখে

আমাদের চোখ ভালো রাখতে কাজ করে এই পরিচিত সুগন্ধি পাতা। ধনে পাতায় আছে ভিটামিন এ ও ভিটামিন সি। এতে আরও আছে ভিটামিন ই। সেইসঙ্গে এর অ্যান্টি অক্সিড্যান্টস উপাদান দৃষ্টিশক্তি ভালো রাখে। এমনকী কনজাঙ্কটিভাইটিসের আশঙ্কাও দূর করে। চোখের ছোটখাটো আরও অনেক সমস্যাও সারিয়ে তোলে ধনেপাতা। চোখ ভালো রাখতে নিয়মিত ধনেপাতা খান।

ডায়াবেটিস দূরে রাখে

ধনেপাতায় কিন্তু পর্যাপ্ত প্রোটিনও আছে। সেইসঙ্গে আছে ফাইবারও। আপনি যদি প্রতিদিন ধনেপাতার রসের সঙ্গে লেবুর রস ও মধু মিশিয়ে খেতে পারেন তবে আপনার ওজন নিয়ন্ত্রণে থাকবে, বারবার ক্ষুধা লাগার অনুভূতি কমবে এবং নিয়ন্ত্রণে থাকবে ডায়াবেটিসও। তাই সুস্থ থাকার জন্য নিয়মিত ধনেপাতা খান।




খবরটি এখনই ছড়িয়ে দিন

এই বিভাগের আরো সংবাদ







Copyright © Bangla News 24 NY. 2020