1. sparkleit.bd@gmail.com : K. A. Rahim Sablu : K. A. Rahim Sablu
  2. banglanews24ny@gmail.com : App Bot : App Bot
  3. diponnews76@gmail.com : Debabrata Dipon : Debabrata Dipon
  4. admin@banglanews24ny.com : Mahmudur : Mahmudur Rahman
  5. islam_rooney@ymail.com : Ashraful Islam : Ashraful Islam
  6. rumelali10@gmail.com : Rumel : Rumel Ali
  7. Tipu.net@gmail.com : Ariful Islam : Ariful Islam
মায়ের আগমনী : পরাভূত হোক সকল অপশক্তি
সোমবার, ১৮ অক্টোবর ২০২১, ০৭:৩৮ অপরাহ্ন




মায়ের আগমনী : পরাভূত হোক সকল অপশক্তি

দীপংকর দেব সুমন
    আপডেট : ৩০ সেপ্টেম্বর ২০২১, ১১:৪৯:২১ পূর্বাহ্ন
  •  
  •  
  •  
  •  
  •  

কাশবন ভরে গেছে সাদা ফুলে। সর্বত্রই যেন সাদা মেঘের ভেলা। এর মানে প্রকৃতিতে চলছে শরৎকাল। মায়ের আগমণী বারতা। মাত্র আর কিছুদিন বাকি দুর্গাপূজার। আগামী ৪ অক্টোবর দুর্গাপূজা শুরু।

দেশে এবং বিদেশে বিভিন্ন সংগঠন তাদের মতো করে দেবী দুর্গাকে বরণ করার প্রস্তুতি নেওয়া শুরু করেছে। দেশে না থাকলেও মন পড়ে থাকে সেখানেই। মিস করি প্রিয়জনদের সেই সাথে মায়ের পূজো নিয়ে নিবিড় স্মৃতিগুলো।

শরৎকালে এই পূজা হয় বলে এর নাম শারদীয় দুর্গাপূজা। শরৎকালে দুর্গাপূজার সূচনা হয় মূলত রামায়ণের কাহিনিকে অবলম্বন করে। ত্রেতা যুগে রাক্ষস রাজা রাবণকে বধ ও সীতাকে উদ্ধারের জন্য রামচন্দ্র শরৎকালে (অকালে) দেবী দুর্গার পূজা করেছিলেন। অকালে হয়েছিল বলেই এর আরেক নাম অকালবোধন।

শারদীয় দুর্গাপূজা বাঙালি হিন্দুধর্মাবলম্বীদের প্রধান উৎসব। দুর্গাপূজা অনেক ব্যয়বহুল। তাই অনেকে মিলে একসঙ্গে করেন বলে একে সর্বজনীন দুর্গাপূজা বা বারোয়ারি দুর্গাপূজাও বলা হয়। বারো মাসে তেরো পার্বণ বাঙালির একটার পর একটা অনুষ্ঠান লেগেই থাকে। ভাদ্রের শেষ আর আশ্বিন মাস শুরু হলেই পূজার তোড়জোড় আর মায়ের আগমনী বার্তা আকাশে-বাতাসে প্রতিধ্বনিত হয়।

‘বাজল তোমার আলোর বেণু, মাতল রে ভুবন
আজ প্রভাতে সে সুর শুনে খুলে দিনু মন।।’

মা দুর্গা জগজ্জননী শক্তির দেবী। তিনি দশভুজা। দশ হাত দিয়ে তিনি তাঁর ভক্তদের রক্ষা করেন। দুর্গাপূজা শুধু ধর্মীয় দিক নয়, এটি সামাজিক ও সাংস্কৃতিক মেলবন্ধনের এক অনন্য উৎসব। জগজ্জননী মা দুর্গা পৃথিবীর সবার দুঃখ, দুর্দশা ও হতাশা লাঘব করে বিশ্বের বুকে শান্তি প্রতিষ্ঠা করেন।

জগজ্জননী দেবী দুর্গার আগমনে আমাদের সবার দুঃখ, কষ্ট, হিংসা, দ্বেষ দূর হোক। পরাজিত হোক সব অশুভ শক্তির। নিপাত যাক সাম্প্রদায়িক সকল অপশক্তি। সবার দেহ ও মনে ছড়িয়ে পড়ুক পবিত্রতা। সবখানে ছড়িয়ে পড়ুক শান্তি ও সুখের বারতা। সত্য-সুন্দরের আলোয় আলোকিত হোক পৃথিবী। এই হোক আমাদের সবার কামনা।

লেখক :
দীপংকর দেব সুমন
উপ-সম্পাদক : বাংলানিউজ এনওয়াই
নিউইয়র্ক




খবরটি এখনই ছড়িয়ে দিন

এই বিভাগের আরো সংবাদ







Copyright © Bangla News 24 NY. 2020