1. sparkleit.bd@gmail.com : K. A. Rahim Sablu : K. A. Rahim Sablu
  2. banglanews24ny@gmail.com : App Bot : App Bot
  3. diponnews76@gmail.com : Debabrata Dipon : Debabrata Dipon
  4. admin@banglanews24ny.com : Mahmudur : Mahmudur Rahman
  5. islam_rooney@ymail.com : Ashraful Islam : Ashraful Islam
  6. rumelali10@gmail.com : Rumel : Rumel Ali
  7. Tipu.net@gmail.com : Ariful Islam : Ariful Islam
বিশ্ব শিক্ষক দিবস আজ
সোমবার, ২৯ নভেম্বর ২০২১, ০৮:০৫ পূর্বাহ্ন




বিশ্ব শিক্ষক দিবস আজ

বাংলানিউজ এনওয়াই ডেস্ক
    আপডেট : ০৫ অক্টোবর ২০২১, ১২:১৮:৫৬ অপরাহ্ন
  •  
  •  
  •  
  •  
  •  

আজ ৫ অক্টোবর। বিশ্ব শিক্ষক দিবস। ১৯৯৫ সাল থেকে প্রতি বছর সারা দেশের স্কুল ও কলেজে কর্মরত শিক্ষক-কর্মচারীরা দিবসটি পালন করে আসছেন। এ বছরের প্রতিপাদ্য বিষয় হলো—‘শিক্ষা পুনরুদ্বারের কেন্দ্রবিন্দুতে শিক্ষক’ (Teachers at the heart of education recover)। এ দিবস শিক্ষকদের অবদান স্মরণ করার জন্যই পালন করা হয়।

ইউনেসকোর মতে, বিশ্ব শিক্ষক দিবস শিক্ষা ও উন্নয়নের ক্ষেত্রে শিক্ষকদের অসামান্য অবদানের স্বীকৃতিস্বরূপ পালন করা হয়। বিশ্বের ১৬৭ দেশে দিবসটি পালিত হয়ে থাকে। দিবসটি পালনে এডুকেশন ইন্টারন্যাশনাল ও তার সহযোগী ৪০১টি সদস্য সংগঠন মূল ভূমিকা রাখে। এ সংগঠনটি বিশ্বের ৩ কোটি ২০ লাখ সদস্যের প্রতিনিধিত্ব করে।

দিবসটি উপলক্ষে ইআই প্রতি বছর একটি প্রতিপাদ্য বিষয় নির্ধারণ করে থাকে, যা জনসচেতনতা বৃদ্ধির সঙ্গে শিক্ষকতা পেশার অবদানকেও স্মরণ করিয়ে দেয়। এদিকে দিবসটি পালনের জন্য সরকারি-বেসরকারি পর্যায়ে বিভিন্ন প্রতিষ্ঠান ও সংগঠন কর্মসূচি গ্রহণ করেছে। শিক্ষাব্যবস্থা জাতীয়করণ, মুজিববর্ষে শিক্ষা জাতীয়করণ শুরুর ঘোষণা, শিক্ষায় বৈষম্য দূর করা, শিক্ষক দিবসে ঐচ্ছিক ছুটি ও সরকারিভাবে পালনের দাবির মধ্য দিয়ে দিবসটি পালন করবেন বেসরকারি শিক্ষকরা।

বেসরকারি শিক্ষকদের সংগঠন বাংলাদেশ শিক্ষক সমিতি (বাশিস) ও এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠান জাতীয়করণ লিয়াজোঁ ফোরাম এই দাবিতে আজ মঙ্গলবার ঢাকায় মানববন্ধন, আলোচনা এবং র‌্যালি করবে।

শিক্ষক সমিতি ও এ শিক্ষাপ্রতিষ্ঠান জাতীয়করণ লিয়াজোঁ ফোরামের মুখপাত্র নজরুল ইসলাম রনি বলেন, বিশ্ব শিক্ষক দিবস সরকারিভাবে উদযাপন এবং দিবস পালনে শিক্ষকের জন্য ওইদিন ঐচ্ছিক ছুটি ঘোষণার জন্য আগেই আবেদন জানিয়েছি। করোনার কারণে বন্ধ থাকা শিক্ষাপ্রতিষ্ঠান খোলার দিন গত ১২ সেপ্টেম্বর শিক্ষা মন্ত্রণালয় ও জনপ্রশাসন মন্ত্রণালয়ে স্মারকলিপি দেওয়া হয়েছে।

নজরুল ইসলাম রনি বলেন, শিক্ষক দিবসে আমাদের কর্মসূচিতে শিক্ষাব্যবস্থা জাতীয়করণ ঘোষণা দিয়ে মুজিববর্ষকে অবিস্মরণীয় করে রাখার দাবি জানানো হবে। শিক্ষাব্যবস্থা জাতীয়করণের ঘোষণা ও শিক্ষায় বৈষম্য দূর করতে আমরা সরকারের কাছে দাবি জানাব। সরকারিভাবে দিবসটি পালনে ঐচ্ছিক ছুটির দাবিও জানানো হবে।




খবরটি এখনই ছড়িয়ে দিন

এই বিভাগের আরো সংবাদ







Copyright © Bangla News 24 NY. 2020