1. sparkleit.bd@gmail.com : K. A. Rahim Sablu : K. A. Rahim Sablu
  2. banglanews24ny@gmail.com : App Bot : App Bot
  3. diponnews76@gmail.com : Debabrata Dipon : Debabrata Dipon
  4. admin@banglanews24ny.com : Mahmudur : Mahmudur Rahman
  5. islam_rooney@ymail.com : Ashraful Islam : Ashraful Islam
  6. rumelali10@gmail.com : Rumel : Rumel Ali
  7. Tipu.net@gmail.com : Ariful Islam : Ariful Islam
আমেরিকায় বাংলাবাজার : যেন এক খন্ড বাংলাদেশ
সোমবার, ১৮ অক্টোবর ২০২১, ০৭:০৩ অপরাহ্ন




আমেরিকায় বাংলাবাজার : যেন এক খন্ড বাংলাদেশ

শেখ শফিকুর রহমান, নিউইয়র্ক
    আপডেট : ১০ অক্টোবর ২০২১, ১২:৫২:৫৭ পূর্বাহ্ন
  •  
  •  
  •  
  •  
  •  

যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক শহরে বাংলাদেশী অধ্যুষিত এলাকা গুলো হলো কুইন্সের জ্যাকসন হাইট, জ্যামাইকা,বুকলিনের চার্চ ম্যাগডোনাল্ড , ব্রঙ্কসের ২০৫ ও স্টার্লিং বাংলা বাজার অন্যতম।
নিউইয়র্কের সাবওয়ে সিক্স এর পার্কচেস্টার স্টেশন ও ক্যাসল হিল স্টেশনের মধ্যবর্তী স্থানে অবস্থিত স্টার্লিং বাংলা বাজার এলাকাটি।

নিউইয়র্ক শহরের প্রথমে কুইন্স জ্যাকসন হাইটসে বাংলাদেশীদের বসবাস শুরু হয়। পরবর্তীতে ১৯৮০ সাল থেকে পার্কচেস্টার কনডেনিয়াম এলাকায় বাংলাদেশীদের বসবাস শুরু হয়। ১৯৮৮ সালে প্রথম আল আমিন গুসারি সপ গড়ে তুলেন সিলেটের গিয়াসউদ্দিন ও মির্জা মামুনুর রশিদ। বাংলা বাজার গুসারি সপ। ২০১২ সালে বাংলাবাজার নামে মসজিদ প্রতিষ্ঠিত হয়। ২০০৮ সালে সরকারি ভাবে স্টার্লিং নাম পরিবর্তন করে বাংলাবাজার রাখা হয়। বর্তমানে এখানে প্রায় চার হাজারের বেশি বাংলাদেশী পরিবার বসবাস করছেন।

এখানে বসবাসরত বাংলাদেশী মুসলমানরা প্রায় দশটি মসজিদ প্রতিষ্ঠা করেছেন। পার্কচেস্টার এলাকার প্রথম মসজিদ হলো ওয়াইট প্লেইন রোডের পার্কচেস্টার জামে মসজিদ গড়ে উঠে।

ইউনিয়ন পোর্ট এবং ক্যাসল হিল এলাকা নিয়ে ব্রঙ্কস ব্যরোর পার্কচেস্টার স্টার্লিং বাংলা বাজার গঠিত। স্টার্লিং রোডের নাম পরিবর্তন করে বাংলা বাজার রাখা হয়। বাংলা বাজারের অন্যতম বাংলাদেশী মালিকানায় দোকান গুলো হলো পসরা, টাঙ্গাইল শাড়ি হাউস,আল আকসা, ইত্যাদি বাজার,নীরব, প্রিমিয়াম, ড্রাবল ডিসকাউন্ট, ফ্রেন্ডস ষ্টোর, স্টার্লিং ফার্মেসি,ফ্যামিলি ফার্মেসি,চানলী সুপার মার্কেট, খলিল বিরানী,সোনালী এক্সচেঞ্জ, এশিয়ান ড্রাইভিং স্কুল,প্রিমিয়াম সুইট,তানিয়া বিউটি সেলুন, প্রতিদিন ফ্যাশন, খান টিউটোরিয়াল ইত্যাদি। হৃদয়ে বাংলাদেশ ও বাফা নামে সাংস্কৃতিক সংগঠন রয়েছে।

রয়েছে ওভাল পার্ক যেখানে মানুষজনের বিকাল বেলা বেড়ানোর জন্য দারুণ জায়গা। ধর্মীয় প্রতিষ্ঠান হলো পার্কচেস্টার জামে মসজিদ, বাংলা বাজার জামে মসজিদ, শাহজালাল দারুস সুন্নাহ জামে মসজিদ। এখানে বাংলাদেশী ডাক্তারের চেম্বার রয়েছে যথা ডাঃ রুমানা সবুর, ডাঃ আলম।২০১৭ সালে খলিলুর রহমান খলিল বিরানী চালু করেন যা এখন সমগ্র নিউইয়র্ক জুড়ে বিখ্যাত হয়েছে। বাংলাদেশীদের মধ্যে রাজনৈতিক ও সামাজিক আচার অনুষ্ঠান সবসময় হয়ে থাকে সেজন্য নীরব পার্টি হল, এশিয়ান পার্টি হলে এ সকল রাজনৈতিক,সামাজিক ও ধর্মীয় অনুষ্ঠান হয়ে থাকে। বাংলা বাজার বিজনেস এসোসিয়েশন নামে ২০১১ সালে বাংলাদেশীদের ব্যবসায়ী সংগঠন প্রতিষ্ঠিত হয় বর্তমান কমিটির সভাপতি আব্দুল ওয়াহিদ চৌধুরী জাকি ও সাধারণ সম্পাদক সাইদুর রহমান লিংকনের নেতৃত্বে সংগঠনটি বিভিন্ন সময়ে বিভিন্ন কার্যক্রম পরিচালনা করে যাচ্ছেন।




খবরটি এখনই ছড়িয়ে দিন

এই বিভাগের আরো সংবাদ







Copyright © Bangla News 24 NY. 2020