1. sparkleit.bd@gmail.com : K. A. Rahim Sablu : K. A. Rahim Sablu
  2. banglanews24ny@gmail.com : App Bot : App Bot
  3. diponnews76@gmail.com : Debabrata Dipon : Debabrata Dipon
  4. admin@banglanews24ny.com : Mahmudur : Mahmudur Rahman
  5. islam_rooney@ymail.com : Ashraful Islam : Ashraful Islam
  6. rumelali10@gmail.com : Rumel : Rumel Ali
  7. Tipu.net@gmail.com : Ariful Islam : Ariful Islam
অনলাইনেই ই-নামজারির সুবিধা
রবিবার, ০৫ ডিসেম্বর ২০২১, ১১:১০ পূর্বাহ্ন




অনলাইনেই ই-নামজারির সুবিধা

বাংলানিউজএনওয়াই ডেস্ক::
    আপডেট : ০৪ নভেম্বর ২০২১, ১২:৪৭:১৩ অপরাহ্ন
  •  
  •  
  •  
  •  
  •  

নাগরিকসেবা অধিকতর সহজ করতে এবং নাগরিকরা যেন ই-নামজারি, জমাভাগ ও জমাএকত্রীকরণ বাবদ ফি সম্পূর্ণভাবে অনলাইনে প্রদান করতে পারেন সে জন্য ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরীর নির্দেশ দিয়েছেন। নির্দেশনা অনুযায়ী প্রয়োজনীয় বিধি-বিধান ও পূর্বের সংশ্লিষ্ট পরিপত্র যাচাই করে উপর্যুক্ত পরিপত্র জারি করেছে ভূমি মন্ত্রণালয়।

গত মঙ্গলবার ই-নামজারি, জমাভাগ ও জমাএকত্রীকরণ বাবদ ফি অনলাইনে প্রদান সংক্রান্ত এক পরিপত্রের মাধ্যমে এ নির্দেশনা জারি করেছে ভূমি মন্ত্রণালয়।

ই-নামজারিতে প্রয়োজনীয় ফি পরিশোধ করে আবেদনকারী কিউআর কোডযুক্ত (Quick Response Code) অনলাইন ডিসিআর (Duplicate carbon receipt) সংগ্রহ করতে পারবেন।

ডিসিআর ম্যানুয়াল পদ্ধতিতে প্রদত্ত বা বিজি প্রেস হতে ছাপানো ডিসিআরের সমপর্যায়ের এবং আইনগতভাবে বৈধ ও সর্বক্ষেত্রে গ্রহণযোগ্য ও ব্যবহারযোগ্য হবে।

পরিপত্রে বলা হয়, আবেদনকারী ই-নামজারি আবেদনের সময় আবশ্যিকভাবে প্রথমেই কোর্ট ফি বাবদ বিশ টাকা এবং নোটিশ জারি ফি বাবদ পঞ্চাশ টাকা – মোট সত্তর টাকা অনলাইনে জমা প্রদান করবেন।

নামজারি অনুমোদনের পর রেকর্ড সংশোধন বা হালনাগাদ ফি বাবদ এক হাজার টাকা এবং প্রতি কপি নামজারি খতিয়ান সরবরাহ বাবদ একশত টাকা, অর্থাৎ মোট এক হাজার একশত টাকা আবেদনকারী অনলাইনে জমা প্রদান করবেন।

পরিপত্রে আরও বলা হয়, উক্ত এক হাজার একশত টাকা পরিশোধ করে আবেদনকারী কিউআর কোডযুক্ত অনলাইন ডিসিআর সংগ্রহ করতে পারবেন। এ ডিসিআর ম্যানুয়াল পদ্ধতিতে প্রদত্ত বা বিজি প্রেস হতে ছাপানো ডিসিআর-এর সমপর্যায়ের এবং আইনগতভাবে বৈধ ও সর্বক্ষেত্রে গ্রহণযোগ্য ও ব্যবহারযোগ্য হবে।

উল্লেখ্য, ভূমি কর ব্যতিত অন্যান্য সরকারি পাওনা আদায় করার পর যে নির্ধারিত ফরমে রশিদ দেওয়া হয় তাকে ডিসিআর বলে।

এবিএ/০২




খবরটি এখনই ছড়িয়ে দিন

এই বিভাগের আরো সংবাদ







Copyright © Bangla News 24 NY. 2020