1. sparkleit.bd@gmail.com : K. A. Rahim Sablu : K. A. Rahim Sablu
  2. banglanews24ny@gmail.com : App Bot : App Bot
  3. diponnews76@gmail.com : Debabrata Dipon : Debabrata Dipon
  4. admin@banglanews24ny.com : Mahmudur : Mahmudur Rahman
  5. islam_rooney@ymail.com : Ashraful Islam : Ashraful Islam
  6. rumelali10@gmail.com : Rumel : Rumel Ali
  7. Tipu.net@gmail.com : Ariful Islam : Ariful Islam
প্রতিবেশি দেশ ভারতে ওমিক্রন শনাক্ত
বুধবার, ২৬ জানুয়ারী ২০২২, ০২:২৬ পূর্বাহ্ন




প্রতিবেশি দেশ ভারতে ওমিক্রন শনাক্ত

বাংলানিউজ এনওয়াই ডেস্ক
    আপডেট : ০৩ ডিসেম্বর ২০২১, ১২:৪৫:৩৩ পূর্বাহ্ন
  •  
  •  
  •  
  •  
  •  

বাংলাদেশের প্রতিবেশি দেশ ভারতে এবার শনাক্ত হয়েছে করোনাভাইরাসের ভয়াবহ ভ্যারিয়েন্ট ওমিক্রন আক্রান্ত রোগী। কর্নাটক প্রদেশে বৃহস্পতিবার (২ ডিসেম্বর) এই ভ্যারিয়েন্ট শনাক্ত হয়। আক্রান্তদের মধ্যে একজন নারী, আরেকজন পুরুষ।

ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে ভারতীয় মিডিয়ায় বলা হয়েছে, ওমিক্রনে আক্রান্তদের মধ্যে একজন ৬৬ বছর বয়স্ক পুরুষ এবং অন্য জন ৪৬ বছর বয়স্ক নারী। তবে তাদের অন্য কোনো পরিচয় প্রকাশ করা হয়নি। জানানো হয়েছে, আক্রান্তদের আইসোলেশনে রাখাসহ কনটাক্ট ট্রেসিং করে সতর্কতামূলক সকল পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।

এদিকে এখন পর্যন্ত বিশ্বের ২৯ দেশে এই ভ্যারিয়েন্ট ধরা পড়েছে। এই ভ্যারিয়েন্টটি শরীরের উপরে অন্য ভ্যারিয়েন্টের থেকে কঠিন প্রভাব ফেলে কিনা তা নিয়ে গবেষণা চলছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, আগামি কয়েক দিনের মধ্যে এ সংক্রান্ত নানা প্রশ্নের উত্তর জানা যাবে।

এমন পরিস্থিতিতে করোনার প্রাদুর্ভাবের দুই বছরের মাথায় নতুন এই ভ্যারিয়েন্ট নিয়ে উদ্বিগ্ন গোটা দুনিয়া। ভারতসহ বিশ্বের বিভিন্ন অঞ্চল অন্য দেশের সঙ্গে যোগাযোগে বিধিনিষেধ ও কড়াকড়ি আরোপ করেছে। কারণ, যারা আগে কোভিডে আক্রান্ত হয়েছে, তারা আবারো ওমিক্রন আক্রান্ত হতে পারেন। যদিও এই ভ্যারিয়েন্ট কতটা সংক্রামক তা এখনো স্পষ্ট নয়।

আরটি-পিসিআর পরীক্ষা এই ভ্যারিয়েন্টকে দ্রুত ধরতে সক্ষম বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এই ভাইরাসের উপর কোভিড ভ্যাকসিনের কার্যকারিতা কতটা তা জানার জন্য গবেষণা চলছে বলে সংস্থাটি জানিয়েছে। বৈশ্বিক মহামারি করোনাভাইরাস নতুন নতুন ধরণ বা স্ট্রেন তৈরি করছে নিজের দুই বছর বয়স হওয়ার আগেই। ডিসেম্বরে দ্বিতীয় জন্মদিনের প্রাক্কালে করোনার অতি নতুন ধরণ ওমিক্রন আবারো পুরো পৃথিবীকে আচ্ছন্ন করেছে ব্যাপক সংক্রমণের ভয়াবহ চাদরে।

করোনাভাইরাসের টিকার অন্যতম বৃহৎ প্রস্তুতকারক মার্কিন কোম্পানি মডার্না আগামী বছরের শুরুর দিকে নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রনের টিকা আনার ঘোষণা দিয়েছে। রোববার মডার্না বলেছে, আগামী বছরের শুরুর দিকে ওমিক্রন ভ্যারিয়েন্টের বিরুদ্ধে টিকা প্রস্তুত করতে পারে তারা।

মডার্নার প্রধান মেডিক্যাল কর্মকর্তা পল বার্টন বলেছেন, করোনাভাইরাসের নতুন ওমিক্রন ভ্যারিয়েন্ট বর্তমান ভ্যাকসিনগুলোকে ফাঁকি দিতে পারে বলে সন্দেহ করছেন তিনি। যদি তাই হয়, তাহলে আগামী বছরের প্রথম দিকে নতুন ফরমুলায় একটি টিকা সহজলভ্য হতে পারে।

শুরু হয়েছিল দক্ষিণ আফ্রিকা থেকে, এখন ইউরোপজুড়েই মানুষ করোনার ওমিক্রন প্রজাতির ভাইরাসে আক্রান্ত হচ্ছেন। বিশেষ করে দক্ষিণ আফ্রিকা থেকে আসা মানুষেরা এই ভাইরাস বহন করে নিয়ে আসছেন ইউরোপের বিভিন্ন দেশে। যুক্তরাজ্য, জার্মানি, নেদারল্যান্ডস, ফ্রান্স, ইতালি, চেক প্রজাতন্ত্র, ডেনমার্ক সর্বত্রই মানুষ ওমিক্রন প্রজাতির ভাইরাসে আক্রান্ত হচ্ছেন।

রবিবার নেদারল্যান্ডসে দক্ষিণ আফ্রিকা থেকে আসা ১৩ জনের শরীরে ওমিক্রন ভাইরাস পাওয়া গেছে। জার্মানিতে মোট তিনজন এই ভাইরাসে আক্রান্ত। সবাই দক্ষিণ আফ্রিকা থেকে এসেছেন। শনিবার একজন ওমিক্রন-আক্রান্তের খোঁজ মিলেছে। তিনিও দক্ষিণ আফ্রিকা থেকে এসেছেন। এছাড়া বাভারিয়াতে দুইজন ওমিক্রন আক্রান্তের খোঁজ পাওয়া গেছে।

যুক্তরাজ্য আগেই জানিয়েছিল, তাদের দেশে কয়েকজন ওমিক্রন ভাইরাসে আক্রান্ত হয়েছেন। এবার চেক প্রজাতন্ত্র, ডেনমার্ক, ইতালি ও ফ্রান্স জানিয়েছে, তাদের দেশেও ওমিক্রনে আক্রান্তের খোঁজ পাওয়া গেছে। ফ্রান্সের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, দক্ষিণ আফ্রিকা থেকে আসা আটজন ওমিক্রন ভাইরাসে আক্রান্ত। এ বিষয়ে আরও বিস্তারিত…
বাংলাদেশে ওমিক্রন পরিস্থিতি খারাপ হলে বন্ধ হবে শিক্ষাপ্রতিষ্ঠান

করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রনের কারণে পরিস্থিতি খারাপ হলে দেশে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখা হতে পারে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী দীপু মনি। বৃহস্পতিবার (২ ডিসেম্বর) রাজধানীর সরকারি সোহরাওয়ার্দী কলেজে ২০২০-২১ শিক্ষাবর্ষের এইচএসসি পরীক্ষার কেন্দ্র পরিদর্শনে গিয়ে এ কথা জানান তিনি।

শিক্ষামন্ত্রী বলেন, আমরা ওমিক্রন পরিস্থিতি পর্যবেক্ষণ করছি। টেকনিক্যাল কমিটির সঙ্গে আলোচনা চলছে। সবকিছুর ঊর্ধ্বে আমাদের সন্তানদের সুরক্ষা। তাদের সুস্বাস্থ্য নিশ্চিতে আমরা সবকিছু করতে প্রস্তুত আছি।




খবরটি এখনই ছড়িয়ে দিন

এই বিভাগের আরো সংবাদ







Copyright © Bangla News 24 NY. 2020