1. sparkleit.bd@gmail.com : K. A. Rahim Sablu : K. A. Rahim Sablu
  2. banglanews24ny@gmail.com : App Bot : App Bot
  3. diponnews76@gmail.com : Debabrata Dipon : Debabrata Dipon
  4. admin@banglanews24ny.com : Mahmudur : Mahmudur Rahman
  5. islam_rooney@ymail.com : Ashraful Islam : Ashraful Islam
  6. rumelali10@gmail.com : Rumel : Rumel Ali
  7. Tipu.net@gmail.com : Ariful Islam : Ariful Islam
ওসমানী বিমানবন্দর : ৮ বছরে সোনা আটক আড়াই মন
বুধবার, ২৬ জানুয়ারী ২০২২, ০৩:০২ পূর্বাহ্ন




ওসমানী বিমানবন্দর : ৮ বছরে সোনা আটক আড়াই মন

স্টাফ রিপোর্ট
    আপডেট : ২৮ ডিসেম্বর ২০২১, ১২:৩১:৫৯ অপরাহ্ন
  •  
  •  
  •  
  •  
  •  

গেল ৮ বছরে সিলেট ওসমানী বিমানবন্দরে আড়াই মন সোনা আটক করা হয়েছে। এই স্বর্ণের বাজার মূল্য প্রায় ৫৬ কোটি টাকা। এর মধ্যে ২০১৪ সাল থেকে ২০১৭ সালের জুন মাস পর্যন্ত প্রায় ৪০ কেজি স্বর্ণ ওসমানী বিমানবন্দর কাস্টমস কর্তৃপক্ষ জব্দ করে। এসব সোনার বাজার মূল্য প্রায় ২১ কোটি টাকা। আর ২০১৭ সালের জুলাই থেকে চলতি বছরের ২২শে নভেম্বর অবধি জব্দকৃত স্বর্ণের পরিমাণ ৫৯ দশমিক ১৮ কেজি। এ সময়ে ১৮টি চালানে আসা এসব স্বর্ণ জব্দ করা হয়। যেগুলোর বাজার মূল্য প্রায় ৩৫ কোটি টাকা।

বিমানবন্দরের কর্মকর্তা ও কর্মচারীদের মধ্যে একটি শক্তিশালী সিন্ডিকেট স্বর্ণ চোরাচালানের সঙ্গে হাত মিলিয়ে এসব করছে বলে নানা সময় অভিযোগ উঠছে। সিলেট ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দর ছাড়াও শাহ্জালাল আন্তর্জাতিক বিমানবন্দর ও শাহ্ আমানত বিমানবন্দর দিয়ে স্বর্ণের চালান দেশে ঢোকানো হয়। তবে ঢাকার শাহ্জালাল আর্ন্তজাতিক বিমানবন্দর ও চট্টগ্রামের শাহ্ আমানত বিমানবন্দরে কড়াকড়ির কারণে সিলেটের ওসমানী আর্ন্তজাতিক বিমানবন্দরকে নিরাপদ রুট হিসেবে ব্যবহার করছে চোরাকারবারিরা। বিমানবন্দর দিয়ে দেশে ভেতরে ঢোকা স্বর্ণের চালান সিলেট, ঢাকাসহ বিভিন্ন স্থানে নিয়ে যায় পাচারকারীরা। তবে, স্বর্ণের চালান আটক করা গেলেও মূল সিন্ডিকেট সদস্যরা সব সময়ই থাকছে ধরাছোঁয়ার বাইরে। এসব ঘটনায় মামলা দায়ের করা হলেও চোরাচালানিদের গ্রেপ্তারে কোনো উদ্যোগ নেয়া হয় না।

সোমবার (২৭ ডিসেম্বর) সিলেট ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ১১ কেজি ২২০ গ্রাম ওজনের স্বর্ণ উদ্ধার করেছে কাস্টমস গোয়েন্দাদের একটি দল। সকাল ৯টায় দুবাই থেকে আসা বাংলাদেশ বিমানের বিজি-২৪৮ ফ্লাইটে আসা চার যাত্রীর কাছ থেকে এ স্বর্ণ উদ্ধার করা হয়। উদ্ধারকৃত স্বর্ণের বাজার মূল্য সাত কোটি টাকা। অবৈধভাবে স্বর্ণ বহন করায় চারজনকে গ্রেপ্তার করেছে শুল্ক গোয়েন্দাদের দলটি। বিষয়টি নিশ্চিত করেছেন ওসমানী বিমানবন্দরের শুল্ক গোয়েন্দার উপ কমিশনার মো. আল-আমিন। তিনি জানান, গোপন তথ্যের ভিত্তিতে এ অভিযান পরিচালনা করা হয়। আটককৃতরা আয়রন মেশিন ও জুসার মেশিনের নীচে স্বর্ণ ঢালাই করে সিলেটে নিয়ে আসেন।

বিমানবন্দর সুত্র জানায়, কখনো তরল করে আবার কখনো জুসার কিংবা আয়রন মেশিনের ভেতরে বিশেষ কায়দায় প্যাকেজিং করে নিয়ে আসছে। এই বিশেষ পদ্ধতি রপ্ত করতে সময় লেগেছে গোয়েন্দাদেরও। আবার কখনো কখনো বিমানের ফ্লাইটেই রেখে আসা হয় স্বর্ণের চালান। ক্লিনারদের দিয়ে বাইরে নেয়ার আগে ধরা পড়ে এই স্বর্ণের চালান।

বিমানবন্দর সংশ্লিষ্টদের ধারণা; ওসমানীকে ঘিরে দেশের স্বর্ণ চোরাকারবারিরা ফের সক্রিয় হয়ে উঠেছে। ওই সিন্ডিকেট ভাড়াটেদের দিয়ে বহন করে নিয়ে আসছে এসব চালান। ফলে চালান ধরা পড়লেও সিন্ডিকেটের সদস্যরা সব সময়ই থাকছে ধরাছোঁয়ার বাইরে।

 




খবরটি এখনই ছড়িয়ে দিন

এই বিভাগের আরো সংবাদ







Copyright © Bangla News 24 NY. 2020