1. sparkleit.bd@gmail.com : K. A. Rahim Sablu : K. A. Rahim Sablu
  2. banglanews24ny@gmail.com : App Bot : App Bot
  3. diponnews76@gmail.com : Debabrata Dipon : Debabrata Dipon
  4. admin@banglanews24ny.com : Mahmudur : Mahmudur Rahman
  5. islam_rooney@ymail.com : Ashraful Islam : Ashraful Islam
  6. rumelali10@gmail.com : Rumel : Rumel Ali
  7. Tipu.net@gmail.com : Ariful Islam : Ariful Islam
কবি দিলওয়ারের জন্মদিন আজ : সিলেটে কর্মসূচী
বুধবার, ২৬ জানুয়ারী ২০২২, ০১:৩২ পূর্বাহ্ন




কবি দিলওয়ারের জন্মদিন আজ : সিলেটে কর্মসূচী

স্টাফ রিপোর্ট
    আপডেট : ০১ জানুয়ারী ২০২২, ১২:০৬:২৪ অপরাহ্ন
  •  
  •  
  •  
  •  
  •  

‘তাই বলি এসো তুমি/নাগরিক রুক্ষতাকে মুছে/মনের মিনার থেকে তৃণাবত এই খোলা মাঠে/অবাধ হাওয়ায় নৌকা বাঁধা এই জীবনের ঘাটে/সোল্লাসে ভাসাও তারে অন্তরের গ্লানি যাক ঘুঁচে/যতদিন বেঁচে আছো ততোদিন মুক্ত হয়ে বাঁচো/আকাশ মাটির কণ্ঠে শুনি যেন তুমি বেঁচে আছো। ’-এমন অকপট উচ্চারণ যিনি করে গেছেন তিনি দিলওয়ার। একুশে পদকপ্রাপ্ত গণমানুষের কবি তিনি। আজ কবির ৮৫তম জন্মদিন। ১৯৩৭ সালের ১ জানুয়ারি তিনি সিলেট নগরীর সুরমা নদীর দক্ষিণ পাড়ে ভার্থখলা গ্রামে জন্মগ্রহণ করেন। তার পুরো নাম দিলওয়ার খান। ‘গণমানুষের কবি’ নামে তিনি পরিচিত ছিলেন।

তার প্রথম কাব্যগ্রন্থ ‘জিজ্ঞাসা’ প্রকাশিত হয় ১৯৫৩ সালে। প্রকাশিত গ্রন্থগুলোর মধ্যে রয়েছে ‘ঐক্যতান’, ‘পূবাল হাওয়া, ‘উদ্ভিন্ন উল্লাস, ‘বাংলা তোমার আমার’, ‘রক্তে আমার অনাদি অস্থি’, ‘বাংলাদেশ জন্ম না নিলে’ উল্লেখযোগ্য। ১৯৮১ সালে বাংলা একাডেমি পুরস্কার, ১৯৮১ সালে বাংলা একাডেমি ফেলোশিপ এবং ২০০৮ সালে একুশে পদক পান কবি।

কবি দিলওয়ারের জন্মদিন উদযাপন উপলক্ষ্যে দক্ষিণ সুরমা সাহিত্য পরিষদের উদ্যোগে আজ শনিবার (১ জানুয়ারি) বেলা আড়াইটায় ক্বিনব্রিজের মুখ থেকে র‌্যালি বের করে ভার্থখলার খান মঞ্জিলে গিয়ে কবির সমাধিতে পুষ্পস্তবক অর্পণ করা হবে।

পরে দক্ষিণ সুরমার নছিবা খাতুন বালিকা উচ্চবিদ্যালয়ে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথি থাকবেন বিশিষ্ট লোক সাহিত্য গবেষক ড. আবুল ফতেহ ফাত্তাহ। বিশেষ অতিথি থাকবেন কবি একে শেরাম, লোক সাহিত্য গবেষক আহমেদ সিরাজ, কবি ও প্রাবন্ধিক হোসনে আরা কামালী। অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করবেন পিএইচডি গবেষক (শাবিপ্রবি) আজির হাসিব।

 




খবরটি এখনই ছড়িয়ে দিন

এই বিভাগের আরো সংবাদ







Copyright © Bangla News 24 NY. 2020