1. sparkleit.bd@gmail.com : K. A. Rahim Sablu : K. A. Rahim Sablu
  2. banglanews24ny@gmail.com : App Bot : App Bot
  3. diponnews76@gmail.com : Debabrata Dipon : Debabrata Dipon
  4. admin@banglanews24ny.com : Mahmudur : Mahmudur Rahman
  5. islam_rooney@ymail.com : Ashraful Islam : Ashraful Islam
  6. rumelali10@gmail.com : Rumel : Rumel Ali
  7. Tipu.net@gmail.com : Ariful Islam : Ariful Islam
লাউয়াছড়ায় বিরল প্রজাতির ‘মধুবাজ’ অবমুক্ত
বুধবার, ২৬ জানুয়ারী ২০২২, ০২:৫৬ পূর্বাহ্ন




লাউয়াছড়ায় বিরল প্রজাতির ‘মধুবাজ’ অবমুক্ত

মৌলভীবাজার প্রতিনিধি::
    আপডেট : ১২ জানুয়ারী ২০২২, ৯:০২:০১ অপরাহ্ন
  •  
  •  
  •  
  •  
  •  

মৌলভীবাজার প্রতিনিধি :: মৌলভীবাজারের লাউয়াছড়া জাতীয় উদ্যানে বিরল প্রজাতির একটি ‘মধুবাজ’ (ঙৎরবহঃধষ ঐড়হবু-নুুঁধৎফ) অবমুক্ত করেছে বাংলাদেশ বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশন।

মঙ্গলবার দুপুরে লাউয়াছড়া বনে মধুবাজ পাখিটি অবমুক্তির সময় সহকারী বন সংরক্ষক (এসিএফ) শ্যামল কুমার মিত্র, ওয়াইল্ডলাইফ জুনিয়র স্কাউট সুব্রত সরকার ও তাজুল ইসলাম, বাংলাদেশ বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনের পরিচালক স্বপন দেব সজল ও পরিবেশকর্মী রাজদীপ দেব দীপ উপস্থিত ছিলেন।

শ্রীমঙ্গলের বাংলাদেশ বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনের পরিচালক স্বপন দেব সজল জানান, মৌলভীবাজার সড়কের আজমিল ময়দার মিলে মিল-মালিকের পালিত কবুতরের বাচ্চা খাওয়ার জন্য এসে বাজ পাখিটি কবুতরের পিঞ্জিরাতে আটকা পড়ে। পরে বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনে খবর দেয়া হয়। সেখান থেকে বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনের চেয়ারম্যান সিতেশ রঞ্জন দেব উদ্ধার করে নিয়ে আসেন।
স্বপন দেব সজল আরো বলেন, এই পাখিটি বিরল প্রজাতির মধুবাজ। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক ড. মনিরুল খান পাখিটির ছবি দেখে এটিকে ‘মধুবাজ’ হিসেবে শনাক্ত করেছেন।

মধুবাজ বিরল প্রজাতির শিকারি আবাসিক পাখি। একে ‘মৌবাজ’ হিসেবে উল্লেখ করা হয়। মৌচাকের মধু, মৌমাছির ডিম ও বাচ্চা এদের খুবই প্রিয়। এছাড়া এরা সাপ, ব্যাঙ, ইঁদুর, গিরগিটি ইত্যাদি খায় এ পাখিটি।

 

এবিএ/১২ জানুয়ারি




খবরটি এখনই ছড়িয়ে দিন

এই বিভাগের আরো সংবাদ







Copyright © Bangla News 24 NY. 2020