1. sparkleit.bd@gmail.com : K. A. Rahim Sablu : K. A. Rahim Sablu
  2. diponnews76@gmail.com : Debabrata Dipon : Debabrata Dipon
  3. admin@banglanews24ny.com : Mahmudur : Mahmudur Rahman
  4. mahmudbx@gmail.com : Monwar Chaudhury : Monwar Chaudhury
মেসি ড্রিবলিংয়ের কিং
রবিবার, ১৪ অগাস্ট ২০২২, ০৪:১৬ পূর্বাহ্ন




মেসি ড্রিবলিংয়ের কিং

অনলাইন ডেস্ক
    আপডেট : ২৯ জুলাই ২০২০, ২:০৩:১৪ পূর্বাহ্ন

লা লিগার শিরোপা ছুঁয়ে দেখতে পারেননি এবার। তবে লিওনেল মেসি ব্যক্তিগতভাবে পেয়েছেন মুঠোভরে।লিগের সর্বোচ্চ গোলদাতা হয়েছেন। সর্বোচ্চ অ্যাসিস্টের রেকর্ড গড়েছেন।২০১৯-২০ মৌসুমের লা লিগায় ড্রিবলিং কিং খেতাবও ফিরে পেয়েছেন বার্সেলোনার আর্জেন্টাইন ফরোয়ার্ড।স্প্যানিশ ক্রীড়া দৈনিকটি জানিয়েছে, এবারের লিগে ড্রিবলিংয়েও সবচেয়ে সফল ছিলেন মেসি। ১৮২ বার ড্রিবলিংয়ে সফল হয়েছেন তিনি, যা দ্বিতীয় স্থানে থাকা রিয়াল বেতিসের নাবিল ফেকিরের চেয়ে (৯৮ বার) প্রায় দ্বিগুণ। এই তালিকায় আন্দ্রে-ফ্রাঙ্ক জামবো (৮৬ বার) ও ফাবিয়ান ওরেয়ানা (৬৯ বার) আছেন যথাক্রমে তৃতীয় ও চতুর্থ স্থানে।

গত মৌসুমে সেল্টা ভিগোর সোফিয়ানে বৌফালের কাছে ড্রিবলিং কিংয়ের মুকুট হারিয়েছিলেন মেসি। ফাবিয়ান ১৪৪ বার সফল হয়েছিলেন। মেসি সফল হয়েছিলেন ১৩৪ বার। লা লিগায় গত ১০ বছরের হিসাবে অবশ্য ড্রিবলিংয়ে একক আধিপত্য মেসির। এই সময়ে ছয়বার ড্রিবলিং কিংয়ের মুকুট পরেছেন রেকর্ড ছয়বারের বর্ষসেরা ফুটবলার। তবে লিগ শিরোপা হাতছাড়া হওয়ার কোনো ব্যক্তিগত প্রাপ্তিই সেভাবে ছুঁতে পারছে না বার্সা অধিনায়ককে। বার্সার ব্যর্থতার জন্য অনেকেই দায়ী করছেন কোচ কিকে সেতিয়েনকে। শোনা যাচ্ছে আগামী মৌসুমে সেতিয়েনকে বরখাস্ত করে ক্লাব কিংবদন্তি জাভির হাতে কোচের দায়িত্ব তুলে দিতে চায় স্প্যানিশ জায়ান্টরা। বর্তমানে কাতারের ক্লাব আল সাদের কোচের দায়িত্বে থাকা জাভিও বলছেন, একদিন তিনি অবশ্যই বার্সায় ফিরবেন। তবে এই মুহূর্তে সেটি সম্ভব নয়। মাত্রই আল সাদের সঙ্গে এক বছর চুক্তি নবায়ন করেছেন তিনি। সাবেক সতীর্থ মেসিকে নিয়ে জাভির মুগ্ধতা অবশ্য এতটুকু কমেনি। ২০২২ কাতার বিশ্বকাপে মেসির না খেলার কোনো কারণ দেখছেন না জাভি, ‘যত দিন চাইবে ততদিনই খেলে যেতে পারবে লিও। শারীরিক ও মানসিকভাবে আগের মতোই দুর্দান্ত সে। কাতার বিশ্বকাপে তার খেলা নিয়ে কোনো সংশয় নেই আমার।স্প্যানিশ ক্রীড়া দৈনিকটি জানিয়েছে, এবারের লিগে ড্রিবলিংয়েও সবচেয়ে সফল ছিলেন মেসি।

১৮২ বার ড্রিবলিংয়ে সফল হয়েছেন তিনি, যা দ্বিতীয় স্থানে থাকা রিয়াল বেতিসের নাবিল ফেকিরের চেয়ে (৯৮ বার) প্রায় দ্বিগুণ। এই তালিকায় আন্দ্রে-ফ্রাঙ্ক জামবো (৮৬ বার) ও ফাবিয়ান ওরেয়ানা (৬৯ বার) আছেন যথাক্রমে তৃতীয় ও চতুর্থ স্থানে। গত মৌসুমে সেল্টা ভিগোর সোফিয়ানে বৌফালের কাছে ড্রিবলিং কিংয়ের মুকুট হারিয়েছিলেন মেসি। ফাবিয়ান ১৪৪ বার সফল হয়েছিলেন। মেসি সফল হয়েছিলেন ১৩৪ বার। লা লিগায় গত ১০ বছরের হিসাবে অবশ্য ড্রিবলিংয়ে একক আধিপত্য মেসির। এই সময়ে ছয়বার ড্রিবলিং কিংয়ের মুকুট পরেছেন রেকর্ড ছয়বারের বর্ষসেরা ফুটবলার। তবে লিগ শিরোপা হাতছাড়া হওয়ার কোনো ব্যক্তিগত প্রাপ্তিই সেভাবে ছুঁতে পারছে না বার্সা অধিনায়ককে। বার্সার ব্যর্থতার জন্য অনেকেই দায়ী করছেন কোচ কিকে সেতিয়েনকে। শোনা যাচ্ছে আগামী মৌসুমে সেতিয়েনকে বরখাস্ত করে ক্লাব কিংবদন্তি জাভির হাতে কোচের দায়িত্ব তুলে দিতে চায় স্প্যানিশ জায়ান্টরা। বর্তমানে কাতারের ক্লাব আল সাদের কোচের দায়িত্বে থাকা জাভিও বলছেন, একদিন তিনি অবশ্যই বার্সায় ফিরবেন। তবে এই মুহূর্তে সেটি সম্ভব নয়। মাত্রই আল সাদের সঙ্গে এক বছর চুক্তি নবায়ন করেছেন তিনি। সাবেক সতীর্থ মেসিকে নিয়ে জাভির মুগ্ধতা অবশ্য এতটুকু কমেনি। ২০২২ কাতার বিশ্বকাপে মেসির না খেলার কোনো কারণ দেখছেন না জাভি, ‘যত দিন চাইবে ততদিনই খেলে যেতে পারবে লিও। শারীরিক ও মানসিকভাবে আগের মতোই দুর্দান্ত সে। কাতার বিশ্বকাপে তার খেলা নিয়ে কোনো সংশয় নেই আমার।




খবরটি এখনই ছড়িয়ে দিন

এই বিভাগের আরো সংবাদ







Copyright © Bangla News 24 NY. 2020